হিন্দি সিনেমা আমদানিতে চলচ্চিত্রের নেতা-নেত্রীরা লাভবান হবে: বাপ্পারাজ

::
প্রকাশ: ১ বছর আগে

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
হিন্দি সিনেমা আমদানির বিপক্ষে এক সময়ের জনপ্রিয় অভিনেতা বাপ্পারাজ। ভারতে বাংলাদেশের সিনেমা যাচ্ছে না কেন? এমন প্রশ্ন রেখে তিনি বলেন, আমরা ছোট ইন্ডাস্ট্রিতে কাজ করি। আমাদের একটা ছোট ইন্ডাস্ট্রি, আমাদের ওভারসিজ মার্কেট নেই। ভারতের তো ১০০ ওভারসিজ মার্কেট রয়েছে, তার পরও তারা বাংলাদেশে সিনেমা চালাতে চাচ্ছে। ঠিক আছে চালাক। কিন্তু আমাদের সিনেমা ওদের দেশে চালানোর সুযোগ দিক, ওরা কেন আমাদের সিনেমাকে আটকাচ্ছে?

সাফটা চুক্তির বিনিময়ে যে সকল সিনেমা এবং যে পদ্ধতি ভারতে বাংলাদেশের সিনেমা চালানো হয় তা মোটেও পছন্দ নয় এই অভিনেতার।

শিল্পী সমিতির ১০ পার্সেন্ট মুনাফা চাওয়ার বিষয়টি নিয়ে সমালোচনা করে বাপ্পারাজ বলেন, তারা কেন ১০ পার্সেন্ট চায়? এই টাকা তারা কোথায় খরচ করবে? সেটা তো স্পষ্ট করে বলেনি। এই কমিশন চাওয়াটা শিল্পী সমিতির করুণ অবস্থাকেই বোঝায়। হিন্দি সিনেমা আমদানি করলে আসলে দেশের ইন্ডাস্ট্রি লাভবান হবে না, লাভবান হবে এই সব চলচ্চিত্রের নেতা-নেত্রীরা।

হিন্দি সিনেমা আমদানি যারা করতে চান, তাদের প্রতি প্রশ্ন রেখে বাপ্পারাজ বলেন, আমাদের দেশে এক শ্রেণির আঁতেল আছে, বোদ্ধা আছে। তারা বলছে হিন্দি সিনেমা আসুক। তারা এটা বলছে না কেন ওখানেও বাংলা সিনেমা চলুক? তারা কেন প্রটেক্ট করে রাখছে বাংলা সিনেমা বাংলাদেশি টেলিভিশন চ্যানেল? তারা তো নিজেদের সিনেমার ব্যবসা করছে, আবার তাদের আলাদা আলাদা ইন্ডাস্ট্রিও আছে। সেখানেও তাদের সিনেমা চলছে। আমাদের তো কোনো ওভারসিজ মার্কেট নেই, এমনকি চট্টগ্রাম-বরিশালেও ইন্ডাস্ট্রি নেই। আমাদের সিনেমা তাহলে চলবে কোথায়?

দেশের প্রেক্ষাগৃহ বাঁচানোর পরিত্রাণ জানিয়ে তিনি বলেন, দেশে নির্মিত সিনেমা দিয়েই বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে দাঁড় করানো সম্ভব। একসময় কলকাতার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি বসে গিয়েছিল, একেবারে ধ্বংস্তূপে পরিণত হয়েছিল। তারা কিন্তু হিন্দি সিনেমা দিয়ে প্রেক্ষাগৃহ দাঁড় করায়নি। তারা নিজেরা নতুনভাবে সিনেমা বানানো শুরু করে। বাংলাদেশে সে সময় চলচ্চিত্রের রমরমা অবস্থা, বাংলাদেশের হিট সিনেমার কপিরাইট নিয়ে সেটাকে রিমেক করে বানিয়েছে। একসময় তারা সফল হয়েছে। এখন কলকাতার ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে গেছে। আমরাও সেভাবে দাঁড়াব।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ঢালিউডে বিদেশি সিনেমা আমদানির চেষ্টা চলছে। শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ ঘিরে ফের আলোচনায় আমদানি সিনেমা। ‘পাঠান’ সিনেমা বাংলাদেশে মুক্তি দেয়ার প্রক্রিয়া চলছে। দেশীয় একটি প্রযোজনা প্রতিষ্ঠান সাফটা চুক্তির মাধ্যমে সিনেমাটি দেশে আনার চেষ্টা করছে। বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির বিষয়ে অনেকেই পক্ষে-বিপক্ষে মতো দিচ্ছেন।

তবে নিজেদের ইন্ডাস্ট্রির কথা চিন্তা করে অধিকাংশ প্রযোজক, নির্মাতা ও অভিনয়শিল্পীরা আমদানি সিনেমার বিপক্ষে। তারা বলছেন, দেশের প্রেক্ষাগৃহের জন্য আমদানি সিনেমা আর্শীবাদ নয়, বরং অভিশাপ হবে। তাই তাদের দাবি, নিজেদের সিনেমা দিয়েই দেশের চলচ্চিত্রের উন্নয়নের চেষ্টা অব্যাহাত রাখতে হবে।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। আপনিও লিখুন।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net