যুক্তরাষ্ট্রপ্রবাসী মোহাম্মদ আব্দুল আজিজ’র ‘শ্রেষ্ঠ ছড়ার বই’ প্রকাশ

:: কলরব ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১১ মাস আগে

অমর একুশে গ্রন্থমেলা ২০২৪ উপলক্ষ্যে বের হয়েছে যুক্তরাষ্ট্রপ্রবাসী লেখক মোহাম্মদ আব্দুল আজিজ’র নতুন ছড়াগ্রন্থ ‘শ্রেষ্ঠ ছড়ার বই’।

বইটি প্রকাশ করেছে সিলেটের দর্পণ প্রকাশ। লেখকের রচিত শ্রেষ্ঠ ছড়াসমূহ নিয়ে প্রকাশিত বইটিতে ছোটবড় দেড়শোটির অধিক ছড়া রয়েছে। এছাড়া বইটির পাতায় পাতায় যোগ করা হয়েছে অভিনব চার লাইনের ‘মধুছন্দ’ শিরোনামে আরও শতাধিক ছোট্ট ছড়া। ১৬০ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ৪০০ টাকা।

নতুন ছড়াগ্রন্থ প্রকাশের বিষয়ে লেখক জানান, ‘‘আমার একটি যুগোপযোগী ছড়াগ্রন্থ ‘শ্রেষ্ঠ ছড়ার বই’। মা-মাটি-মাতৃভাষা, শিশু, প্রকৃতির ফুল, ফল, পাখি, নদী, ঝর্ণা ইত্যাদি বিষয় নিয়ে ছড়াগুলো লেখা হয়েছে। এটি সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত ছন্দবদ্ধ বিজ্ঞানসম্মত ছড়াগ্রন্থ। প্রতিটি লেখায় শুরু থেকে শেষ পর্যন্ত অর্থদ্যোতনা, অন্ত্যমিল এবং স্বতন্ত্র বৈশিষ্ট্যের সমন্বয় ঘটানো হয়েছে। লেখার স্বাতন্ত্র্য, নিরপেক্ষতা এবং ছন্দবদ্ধতা সহজেই শিক্ষিত সমাজের যে কোনো বয়সের যে কাউকে আকৃষ্ট করবে। বইটিতে নির্ভুল বানান রাখার আপ্রাণ চেষ্টা করা হয়েছে। আশা করি, সব বয়সের উপযোগী সর্বকালের এ ছড়াগ্রন্থটি পাঠকের মনে ছন্দের নতুন মাত্রা যোগ করবে।’’

বইটি নিউ ইয়র্কের মুক্তধারা, হবিগঞ্জ পি. টি. আই রোডের অবদান ফটোস্ট্যাটসহ আনোয়ার লাইব্রেরি ও স্টুডেন্ট লাইব্রেরি এবং ঢাকার লেখাচিত্র প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। এছাড়াও বইটি অনলাইন বুকশপ রকমারি ও বইফেরী থেকে ছাড়মূল্যে সংগ্রহ করা যাবে।

ইতিপূর্বে লেখকের ‘ছড়ার ঘড়া উপুড় করা’ ছড়াগ্রন্থটি বেশ সাড়া জাগায়। ‘শ্রেষ্ঠ ছড়ার বই’ তার তৃতীয় ছড়াগ্রন্থ। লেখকের ছড়াগ্রন্থ ‘আমার মায়ের হাসি’ ও গীতি কাব্যগ্রন্থ ‘সুরের তরী’ উল্লেখযোগ্য। উল্লেখ্য যে মোহাম্মদ আব্দুল আজিজ সাহিত্যাঙ্গনে আজীজ আহমেদ ও আব্দুল আজিজ এ দুটি ‘পেন নেম’-এর মাধ্যমে দীর্ঘদিন ধরে লেখালেখির সাথে জড়িত আছেন।


[পাবলিকরি অ্যাকশন.নেট লেখা প্রকাশ সবার জন্য উন্মুক্ত, ইমেইল করুন: opinion2mail@gmail.com 
আমাদের ফেসবুক পেজ (facebook.com/public2reaction) এ লাইক বা ফলো দিয়ে যুক্ত থাকুন]