ভার্চুয়াল সমাবর্তনের বিরুদ্ধে মাঠে নামছেন সাত কলেজ শিক্ষার্থীরা

:: Rayhan Hossain
প্রকাশ: ২ years ago

ক্যাম্পাস অ্যাম্বাসেডর:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা এবার ভার্চুয়াল সমাবর্তনের বিরুদ্ধে মাঠে নামছেন। ঢাবি ৫৩ তম সমাবর্তনের তারিখ ঘোষণার পর এ ‘ভার্চুয়াল সমাবর্তন’ বয়কট করার কর্মসূচি ঘোষণা করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

আগামীকাল বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ১০টায় ঢাকা কলেজের সামনে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন সাত কলেজে থেকে গ্র্যাজুয়েট সম্পূর্ণ করা শিক্ষার্থীরা।

ঢাকা কলেজের ইতিহাস বিভাগের (১৫-১৬) শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে পরিমাণ টাকা দিয়ে সমাবর্তনে অংশ নিচ্ছেন, সাত কলেজের শিক্ষার্থীরাও একই পরিমাণ টাকা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতেছেন। তাহলে কেউ সরাসরি আচার্য-উপাচার্যদের সঙ্গে সমাবর্তন করবেন আর কেউ ভার্চুয়াল সমাবর্তনের অংশ নিবে, এই ধরনের বৈষম্য করা অন্যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর (শনিবার)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে মূল আনুষ্ঠানিকতা। ঢাবির গ্র্যাজুয়েটরা মূল ভেন্যুতে উপস্থিত থেকে সমাবর্তন অংশ নিলেও অধিভুক্ত সাত কলেজের গ্র্যাজুয়েটরা ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেবেন।

ইডেন মহিলা কলেজের ইতিহাস বিভাগের (১৬-১৭) শিক্ষাবর্ষের শিক্ষার্থী মরিয়ম আক্তার বলেন, সাত কলেজের জন্মের পর থেকে এ বৈষম্য চলে আসছে। পদে পদে সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে বৈষম্যের শিকার হয়ে আসছে। সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হলেও সাত কলেজের শিক্ষার্থীরা এখানেও বৈষম্যের শিকার।

উল্লেখ্য, অধিভুক্ত হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম ও ৫২তম সমাবর্তনে নিয়েছেন অধিভুক্ত ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্রাজুয়েটরা ঢাকা কলেজ ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।