আজ বিশ্ব ‘সিঙ্গেলস ডে’

:: Rayhan Hossain
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
আজ ১১/১১ সিঙ্গেলস ডে। একে একক দিবসও বলা হয়। আবার কোথাও কোথাও দিনটি ব্যাচেলর ডে হিসেবেও পরিচিত। (যদিও ২৯ ফেব্রুয়ারি ‘ব্যাচেলর দিবস’ হিসেবে পরিচিত। চার বছর পর পর দিবসটি আসে।)

১১ নভেম্বর দিনটি ভ্যালেন্টাইনডের বিপরীত একটি দিন যা ১৯৯৩ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে পালন করা শুরু হয়। শুরুতে দিনটি মূলত শুধুমাত্র সিঙ্গেল ছেলেদের দ্বারা উদযাপন করা হতো, কিন্তু ইন্টারনেটের কারনে এখন ব্যাপকভাবে সিঙ্গেল মেয়েরাও উদযাপন করে।

সিঙ্গেল লাইফকে বিদায় জানানোর ইচ্ছায় এই দিনে ‘ব্লাইন্ড ডেট’ পার্টিও জনপ্রিয়। বিভিন্ন কোম্পানি তাদের বিক্রি বাড়াতে এই দিন উপলক্ষ্যে বিভিন্ন ধরণের ছাড় দেয়।

১৯৯০ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি উদযাপন শুরু হয়। সেই থেকে চীনে ইলেভেন-ইলেভন তারিখটি সিঙ্গেলস ডে হিসেবে পালন হয়ে আসছে।

সে সময়ে নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা তাদের অবিবাহিত থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই তারা সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। বিশ্ববিদ্যালয়ের অনেক তরুণ তরুণী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিল।

দিবসের রীতি হিসেবে চীনের অবিবাহিত বা সিঙ্গেল তরুণ তরুণীরা এদিন নিজেই নিজের জন্য উপহার কেনেন।