যেভাবে একাদশে ভর্তির আবেদন

:: পা.রি. ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১ বছর আগে

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল থেকে আবেদন গ্রহণ শুরু হয়।

গত বছরের মতো এবারও ভর্তিতে তিন ধাপে আবেদন গ্রহণ করা হবে। এবার কেবল অনলাইনে আবেদন করা যাবে। প্রথমধাপে ২০ আগস্ট (শনিবার) পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। ভর্তির জন্য কোনো পরীক্ষা বা হাতে হাতে কোনো আবেদন গ্রহণ করা হবে না।

অনলাইনে (www.xiclassadmission.gov.bd) এই ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবেন। আবেদনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির পছন্দক্রম দেওয়া যাবে। এ জন্য ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

প্রকাশিত ফলাফলে একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

এবারো তিন দফায় আবেদন গ্রহণ করা হবে। এর আগে রোববার একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য সংক্রান্ত নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

আগামী ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। সবশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। ৮ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা রয়েছে।