সংসদ নির্বাচন ডিসেম্বরের শেষে

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ১ বছর আগে
আগাম সংসদ নির্বাচনের প্রশ্ন উড়িয়ে দিলেন সিইসি। ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, অক্টোবরের আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে না। এক্ষেত্রে ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সিইসি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরের শেষ সপ্তাহে অথবা নভেম্বরের শুরুতে ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ডিসেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠিত হবে।

অক্টোবর কখন হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,জানি না। এটাতো আমাদের মাঝে (কমিশন বৈঠকে) আলোচনাও হয় নাই। সিদ্ধান্তও হয় নাই। নব্বই দিনের হিসেবে মিলিয়ে দেখেছি অক্টোবরের আগে তফশিল দেওয়া সম্ভব নয়। ডিসেম্বরের লাস্ট উইক অথবা জানুয়ারির ফার্স্ট উইকে ভোট হবে। এটাই গুরুত্বপূর্ণ। তফসিল আজকে করলাম কি কালকে করলাম ওটা তো গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো নির্বাচনটা কবে হবে।

তাহলে ভোটটা ডিসেম্বরে হচ্ছে-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, অবশ্যই ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে নয়। এটি তো আমাদের রোডম্যাপে বলে দেওয়াই আছে যে, ডিসেম্বরের লাস্ট উইক অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে।

তাহলে আগাম ভোট হচ্ছে না, যথা সময়ে নির্বাচন-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, আগাম ভোট কীভাবে হবে? যদি তফশিল আজকে দিয়ে দেই তাহলে কি আগাম ভোট হবে? তফসিলের সঙ্গে তো ভোটের সম্পর্ক নেই।

তিনি বলেন, তফশিল আমি তিন মাস আগে, চার মাস আগে দিতে পারি। এ নিয়ে কোনো আইন নাই। নির্বাচনের আইন আছে। কখন নির্বাচন হতে পারে, নব্বই দিনের মধ্যে। তফসিল কবে দিতে হবে এ বিষয়ে কোনো আইন নেই। আমার অনুমানে আমি বলছি, এটা (তফসিল) অক্টোবরের শেষ দিকে হতে পারে। নভেম্বরের প্রথম দিকেও হতে পারে। নরমালি ৫০ থেকে ৬০ দিন আগে তফসিল দেওয়া হয়। সেপ্টেম্বরে তফসিল হচ্ছে না।

এর আগে যুক্তরাষ্ট্র, চীনসহ চার দেশের নির্বাচন পর্যবেক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়।