নতুন মার্কিন ভিসা নীতি এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিশ্রুতির যৌক্তিক বিশ্লেষণ

:: পথিক হাসান ::
প্রকাশ: ১ বছর আগে
ফাইল ছবি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন প্রেরিত একটি টুইটে বাংলাদেশের জন্য নতুন অভিবাসন বিধিমালা (ভিসা নীতি) প্রাথমিকভাবে প্রকাশ করা হয়েছে। পরে, এই বিষয়ে একটি পুঙ্খানুপুঙ্খ বিবৃতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে পোস্ট করা হয়। পরে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি সাধারণ প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির কথা তুলে ধরেন।

বর্তমান ও প্রাক্তন সরকারি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনী সহ বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার সাথে জড়িত বা জড়িত যে কাউকে নতুন ভিসা নীতিমালায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, এবং ব্যক্তিদের শান্তিপূর্ণ সমাবেশ এবং সমিতির অধিকার প্রকাশে বাধা দেওয়ার জন্য সহিংসতার ব্যবহার এই সমস্ত কর্মের উদাহরণ যা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মতে, গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে দুর্বল করে। উপরন্তু, এটি রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ এবং মিডিয়াকে তাদের মতামত প্রকাশ করা থেকে বিরত রাখার পাশাপাশি নির্বাচন বাধাগ্রস্ত করার ব্যবস্থা নিয়ে গঠিত। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন যে “অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ এবং মিডিয়ার উপর বর্তায়।” বাংলাদেশে গণতন্ত্রের উন্নতির জন্য যারা কাজ করছে তাদের প্রত্যেকের প্রতি আমাদের সমর্থন দেখানোর জন্য আমি এই ঘোষণা করছি।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

প্রেস ব্রিফিংয়ে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার কোনো জরিমানা আরোপ করা হয়েছে তা অস্বীকার করে সাংবাদিকদের জিজ্ঞাসার জবাব দেন। তবে এসব ধারা মোতাবেক মামলা করতে প্রস্তুত তারা। বাংলাদেশের জনগণকে জানাতে চাই যে তারা সেখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে এবং এ বিষয়ে কিছু করতে প্রস্তুত। তিনি বলেন, “আমি বাংলাদেশের যে কাউকে একটি বার্তা দিতে চাই যে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।”

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্রের মতে এটি কোনো নিষেধাজ্ঞা নয়। বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য আসলে এই ভিসা নীতিতে প্রতিফলিত হয়েছে।

তাদের আকাঙ্ক্ষা এবং মানুষের আকাঙ্ক্ষা বিরোধিতা করে না। প্রতিটি বাংলাদেশি একটি অন্তর্ভুক্তিমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। অতীতে ‘আমার ভোট আমি দেব, যাকে চাই তাকে দেব’ কথাটি বাংলাদেশে বেশ পরিচিত ছিল। মানুষের যে তাগিদ আছে তা হল এই। তারা তাদের প্রতিনিধি নির্বাচন করতে তাদের ভোটের অধিকার ব্যবহার করতে চায়। ভোটারদের দ্বারা জাতি পরিচালিত হবে।

যাইহোক, অন্যান্য অনেক জাতির মতো, এটি আদর্শ হবে যদি প্রধান রাজনৈতিক দলগুলি পারস্পরিক আস্থা ও বিশ্বাসের ভিত্তিতে সংলাপের মাধ্যমে গণতান্ত্রিক ধারাবাহিকতা এবং নির্বাচনী প্রক্রিয়া চালিয়ে যেতে পারে।

যাইহোক, বাংলাদেশের কিছু দলের মধ্যে এত বৈরিতা ও সন্দেহ আছে, তারা মনে করে, তারা ক্ষমতা টিকিয়ে রাখতে বা দখল করতে কিছুতেই থামবে না। উপরন্তু, বিদেশী সরকারগুলিও রাজনৈতিক দলগুলির পারস্পরিক অবিশ্বাসের মধ্যে লুকিয়ে থাকা সন্দেহকেই কাজে লাগায়। উপরন্তু, দেশের বেশ কয়েকটি রাজনৈতিক দল ঘন ঘন বিদেশীদের জন্য অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে হস্তক্ষেপ করার দরজা খুলে দেয়। এমনকি প্রতিবেশী ভারত, নেপাল, পাকিস্তানেও এটি গ্রহণ করা হয় না। এটি তাদের রাজনৈতিক দলগুলির আন্দোলন, সম্প্রদায়ের শক্তি বা জনগণের প্রতি আস্থাহীনতার ফলস্বরূপ।

এমনকি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি তাদের লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তবে তাদের অবশ্যই স্বীকার করতে হবে যে এটি তাদের জন্য দুর্ভাগ্যজনক যে যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে তাদের পরামর্শ দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রেরও একটি ভাল আয়নাতে কঠোর চেহারা দেখে নেওয়া উচিত। আগের নির্বাচনের পর ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যে মাত্রায় সহিংসতা সৃষ্টি করেছে তা মানব ইতিহাসে নজিরবিহীন। মার্কিন যুক্তরাষ্ট্রে, বাংলাদেশে নয়, হাসপাতাল, শপিং সেন্টার এবং স্কুলে যাওয়ার সময় হত্যার ঘটনা ঘটে। যাইহোক, নতুন মার্কিন ভিসা প্রবিধান বাংলাদেশের ভবিষ্যত নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে সাহায্য করলে দোষের কিছু নেই। দাগগুলি উপকারী যদি তারা চমত্কার কিছুর দিকে নিয়ে যায়।

আমি অবশ্য এটাকে আপত্তিকর মনে করি যে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতন্ত্রকে তার ভিসার মূল্য অনুযায়ী মূল্যায়ন করে। বাংলাদেশের বেশির ভাগ নাগরিকের সামর্থ্য না থাকায় মার্কিন যুক্তরাষ্ট্র যাওয়ার চেষ্টাও করেনা। ওখানে না গেলেও কোনো ক্ষতি বা দুঃখ নেই। তারা মার্কিন ভিসা চায় না; পরিবর্তে নাগরিকরা চায় বাংলাদেশ তার গণতন্ত্র বজায় রাখুক এবং মানবাধিকার ও বাকস্বাধীনতার প্রতি অঙ্গীকার বজায় রাখুক। বাংলাদেশ সরকার সবসময়ই অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকার করেছে।

বাংলাদেশের গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন (সম্প্রতি অনুষ্ঠিত) এরসবচেয়ে সাম্প্রতিক উদাহরণ। সাম্প্রতিক নির্বাচনের তুলনায় এবার প্রক্রিয়াটি আরও সুষ্ঠুভাবে হয়েছে। ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীদের পরাজিত করে গাজীপুরের মেয়র নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র একজন। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে দিনভর কোনো অনিয়মের ঘটনা ঘটেনি। বিএনপিসহ অধিকাংশ বিরোধী রাজনৈতিক দল এই নির্বাচনে বিরত থাকলেও ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থীদের কারণে স্থানীয় সরকার নির্বাচনের ফলে দেশে রাজনৈতিক সংশয় দেখা দিয়েছে। কিন্তু বাংলাদেশ সফলভাবে সুষ্ঠু স্থানীয় নির্বাচন করেছে। কারণ সরকার অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করতে চায়, শেষ পর্যন্ত কোনো রক্তপাত ছাড়াই নির্বাচন হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে, দেশের আসন্ন সাধারণ নির্বাচন গণতন্ত্র ও জনগণের ভোটের অধিকার রক্ষা করে অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে। বুধবার (২৪ মে, ২০২৩) কাতার অর্থনৈতিক ফোরামে তার বৈঠকে, তিনি এই বিষয়ে তার সংকল্প পুনর্ব্যক্ত করেছেন। দেশের আসন্ন সংসদ নির্বাচন যেভাবে পরিচালিত হচ্ছে তাও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরন্তু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। হাসিনা ওয়েস্টমিনস্টার-স্টাইলের গণতন্ত্রের প্রতি তার সমর্থন প্রকাশ করেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় তার সরকার অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলে স্পষ্ট করে দেন। এই ঘোষণাটি একে অপরের প্রতি অবিশ্বাস কমাতে এবং তাদের সম্পর্কের বিকাশে বাধা সৃষ্টিকারী সমস্যাগুলি মোকাবেলায় তার বাস্তব প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করার জন্য তার কিছু প্রচেষ্টার সাথে মিলে গেছে। এটা দেখা যাচ্ছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এই অনুমানে কাজ করছে যে পরবর্তী নির্বাচনগুলি হেরফের হতে পারে বা পশ্চিমা মানদণ্ড দ্বারা অবাধ ও সুষ্ঠু হবে না এমনকি তারা অনুষ্ঠিত হওয়ার আগেই। নিঃসন্দেহে, সাম্প্রতিকতম ভিসা নিষেধাজ্ঞা বাংলাদেশের পরবর্তী সংসদ নির্বাচনের যা কমপক্ষে সাত মাস পরে হতে পারে একটি বাড়াবাড়ি পদক্ষেপইা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশের এই ধরনের পদক্ষেপ কিছু বিরোধী দলের ভুল ব্যাখ্যা করার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, যারা ইতিমধ্যেই রাজনৈতিকভাবে দেউলিয়া, এবং তাদের নির্বাচনী প্রক্রিয়ায় অগ্রসর হওয়ার জন্য অনিয়মিত পদ্ধতি ব্যবহার করার জন্য আত্মবিশ্বাস দিতে পারে। বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন সরকার ঘোষিত অতি সাম্প্রতিক ভিসা নীতির কথা এই প্রেক্ষাপটে তুলে ধরা হতে পারে।

আসন্ন সংসদ নির্বাচনের আলোকে কোনো সুনির্দিষ্ট সরকারি কর্মকর্তা বা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে তা ক্ষমতাসীন দল ও সরকারের জন্য একটি বড় ধাক্কা হতো। তবে সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা উল্লেখ করা হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি সংশ্লিষ্ট সকল রাজনৈতিক দল, সংস্থা, ব্যক্তিদের জন্য প্রযোজ্য।

তবে, মার্কিন যুক্তরাষ্ট্র ভিসা বিধিমালা পরিবর্তনের ঘোষণা দিয়েছে এবং তার বিধিনিষেধ প্রত্যাহার করেছে। এটি দেশের সকল নাগরিক এবং রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য এবং শুধুমাত্র সরকার বা সরকারী দলের সদস্যদের জন্য প্রাসঙ্গিক নয়। অতএব, চিন্তার কোন প্রয়োজন নেই। উদ্বিগ্ন হওয়ারও কোনো যৌক্তিকতা নেই। কারণ বাংলাদেশ সরকারও ভবিষ্যতে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায়।

নতুন মার্কিন ভিসা প্রবিধান অবশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতিকে সমর্থন করেছে। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের মতে, ওয়াশিংটনের নতুন ভিসা প্রবিধান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করার উদ্দেশ্যে। তবে এটা সত্য যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্য কোনো উদ্দেশ্য থাকলে কমনওয়েলথ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে নির্বাচন পর্যবেক্ষণ দল পাঠাতে বলতেন না।

এই স্বাধীন দেশে ভোট নিয়ে বিতর্ক আর কখনও না হোক। নির্বাচনকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে সবাইকে তাদের ভূমিকা পালন করতে হবে। এটি অর্জনের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে নির্বাচন বর্জন, সন্ত্রাস ও নির্বাচনকালীন ভাংচুর পরিত্যাগ করে আনন্দের সাথে অংশ গ্রহণের পক্ষে এবং অন্যদেরকে অনুপ্রাণিত করতে হবে।

এ প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গতকাল (২৫ মে) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিকে বাংলাদেশ বাড়তি বোঝা হিসেবে দেখছে না। এছাড়াও, কৃষিমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জনাব আব্দুর রাজ্জাক বলেছেন যে সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনে হস্তক্ষেপ না করলে মার্কিন ভিসা নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বিগ্ন নয়। গতকাল সচিবালয়ে গণমাধ্যমের সাথে কথা বলার সময় তিনি আরও উল্লেখ করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এটি সমস্ত সরকারী এবং বিরোধী দলগুলির পাশাপাশি সুশীল সমাজের জন্য প্রযোজ্য। যেই গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে হস্তক্ষেপ করবে ভিসা নিষেধাজ্ঞার সম্মুখীন হবে। আমরা বারবার বলেছি—প্রধানমন্ত্রীর মতো—যে কোনো মূল্যে আমরা একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও সুন্দর নির্বাচন করব। এটি প্রত্যেকের জন্য একটি সতর্কতা হিসাবে পরিবেশন করা উচিত, আমি বিশ্বাস করি।

নতুন সংবিধান অনুযায়ী প্রথমবারের মতো প্রতিষ্ঠিত এই নির্বাচন কমিশনের অধীনে দুটি জাতীয় সংসদ নির্বাচনসহ সব স্থানীয় সরকার নির্বাচন পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়। নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে দেশের গণতন্ত্র এবং গণতান্ত্রিক অধিকারগুলিকে একত্রিত করা নিশ্চিত করতে প্রশাসন প্রতিশ্রুতিবদ্ধ, এবং বর্তমান শাসনও একইভাবে সুষ্ঠু নির্বাচন চায়। প্রত্যেক ব্যক্তির ভোট দেওয়ার অধিকার ও কর্তব্য রয়েছে। এটি সবেমাত্র আবার বলা দরকার কারণ এটি একটি সাধারণভাবে স্বীকৃত এবং গৃহীত সত্য। তাহলে আর একবার প্রসঙ্গ তুললেন কেন?

সুষ্ঠু নির্বাচন, গণতান্ত্রিক আচরণ, ভুয়া ভোটারদের অযোগ্যতা, ভোটার পরিচয়পত্র এবং ভোটার শনাক্তকরণের কার্যক্রম নির্বাচন কমিশনকে ব্যাপকভাবে শক্তিশালী করেছে।

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি এমন ব্যক্তিদের প্রতি বৈষম্য করবে যারা সন্ত্রাসবাদে জড়িত এবং নির্বাচন নাশকতা করতে চায়। আপাতত, আমি বিশ্বাস করি যে এই নীতি তাদের বিরুদ্ধে ঘোষণা করা হচ্ছে যারা নির্বাচনে কারচুপির চেষ্টা করে, জনগণকে ভোট দিতে বাধা দেয় বা সন্ত্রাসবাদ এবং আন্তঃগোষ্ঠী সহিংসতার মাধ্যমে ভয় দেখায়।

লেখক: পথিক হাসান; কলামিস্ট, নিরাপত্তা ও রাজনৈতিক বিষয়ক বিশ্লেষক ও আন্তর্জাতিক বিভিন্ন প্রকাশনায় সমসাময়িক আন্তর্জাতিক বিষয়াবলীর লেখক।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net