ইমাম-মুয়াজ্জিন-খাদিম সাহেবদের সম্মানী

::
প্রকাশ: ১ বছর আগে

মডেল মসজিদের নীতিমালা অনুসারে, মডেল মসজিদের একজন পেশ ইমামের মাসিক সম্মানি নির্ধারণ করা হয়েছে পনেরো হাজার টাকা। যোগ্যতা ২য় শ্রেণিতে কামিল ডিগ্রি অথবা দাওরায়ে হাদিস পাস। এছাড়া কোনো প্রতিষ্ঠানে খতিব, মুফতি, মুহাদ্দিস হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতা। কুরআনে হাফেজ এবং ক্বিরাতে দক্ষরা অগ্রাধিকার। আরবিতে কথা বলা, খুতবা উপস্থাপন, ইসলামের ওপর গবেষণাধর্মী প্রকাশনা বিবেচিত হবে অতিরিক্ত যোগ্যতা হিসেবে।

মুয়াজ্জিনের মাসিক সম্মানি দশ হাজার টাকা। যোগ‍্যতা ২য় শ্রেণিতে আলিম ডিগ্রি অথবা সমমানের কওমি শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন স্বীকৃতি বোর্ড বা প্রতিষ্ঠানের সনদধারী। মুয়াজ্জিন হিসেবে তিন বছরের অভিজ্ঞতা।

খাদিমের মাসিক সম্মানি সাড়ে সাত হাজার টাকা। যোগ‍্যতা ২য় শ্রেণিতে আলিম ডিগ্রি অথবা সমমানের কওমি শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন স্বীকৃতি বোর্ড বা প্রতিষ্ঠানের সনদধারী। শারীরিকভাবে সুস্থ ও সক্ষম এবং একবছরের অভিজ্ঞতা।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

মসজিদের খাদিম সাহেব প্রতিদিন মসজিদ-অজুখানা-বাথরুম ঝাড়ু দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখেন। যাতে আল্লাহর ডাকে সাড়া দিয়ে মসজিদে আসা মুসল্লিরা ভালোভাবে সালাত কায়েম করতে পারেন। একটু চিন্তা করে দেখুন, এই খাদেম সাহেব কত দামি কাজ করে যাচ্ছেন।

মুয়াজ্জিন সাহেব যিনি প্রতিদিন পাঁচ বার নামাজের জন‍্য নবী মুহাম্মদ (সা.)–এর শেখানো তরিকায় হৃদয়ের সম্পূর্ণ আবেগ, ভালোবাসা আর দরদ দিয়ে সুললিতকণ্ঠে মসজিদের দিকে মুসল্লিদের আহ্বান করছেন। শেষ রাতে আমরা আরামের ঘুমে ডুবে থাকি। মুয়াজ্জিন সাহেব মধুরকণ্ঠে বলছেন, ‘আসসালাতু খাইরুম মিনান নাওম।’ জোহর থেকে ইশা পর্যন্ত মুয়াজ্জিন সাহেব ঘন ঘন আমাদের স্মরণ করেন। কারণ, এই সময়ে সবচেয়ে বেশি আমোদ-প্রমোদে মানুষ লিপ্ত হয়।

ইমাম সাহেব, যিনি নামাজে আমাদের নেতৃত্ব দেন। তাঁর নেতৃত্বে আমরা জামাতের সঙ্গে নিয়ম মেনে তাঁকে অনুসরণ করে আল্লাহর কাছে সেজদায় নত হই। তাঁর তাকবিরে তাহরিমার সঙ্গে হাত ওঠাই, তাঁর ফাতেহার শেষে আমিন বলি, তাঁর রুকুতে রুকু যাই, তাঁর সঙ্গে সেজদা করি। তাঁকে আগবাড়িয়ে আমরা কোনো কিছুই করি না, করতে পারি না। তিনি সালাম ফেরালেই তাঁর সঙ্গে সালাম ফিরিয়ে নামাজ শেষ করি।

এই তিন ব‍্যক্তি ইসলামের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। ফলে তাঁদের আমরা কি করে অবহেলা করি। তাঁরা প্রত‍্যেকে আমাদের কাছে সম্মাননীয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন উদার চেতনার অধিকারী খাঁটি মুসলমান। বাংলাদেশকে সব ধর্মের সব মানুষের জন্য শান্তির দেশ হিসেবে গড়ে তুলতে সদা সচেষ্ট ছিলেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের মানুষের ধর্মীয় অনুভূতি ও মূল্যবোধের বিষয়াদি বিবেচনায় রেখে তিনি ইসলামের প্রচার-প্রসারে গ্রহণ করেছিলেন বাস্তবভিত্তিক ও কার্যকরি নানা ব্যবস্থা। ১৯৭৫ সালের ২৮ মার্চ শেখ মুজিবুর রহমান এক অধ্যাদেশ জারি করে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণভাবে সামাধান করার জন্য তিনি স্থায়ী বন্দোবস্ত হিসেবে তুরাগ নদীর তীরবর্তী জায়গাটি প্রদান করেন। বঙ্গবন্ধুর নির্দেশেই বাংলাদেশে সর্বপ্রথম বেতার ও টিভিতে অত্যন্ত গুরুত্ব ও মর্যাদার সাথে কুরআন তিলাওয়াত ও তাফসীর প্রচার শুরু হয়।

বঙ্গবন্ধু কখনও ইসলামকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি। তাঁরই যোগ্য উত্তরসূরি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামের উন্নয়ন করে মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় কর্মকাণ্ডকে যথাযোগ্য মর্যাদায় উন্নতি করেছেন। সরকার গঠনের পর তিনি ইসলাম ও মুসলমানদের খেদমতে আল-কুরআনের ডিজিটালাইজেশন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ, দেশের ৩১টি কামিল মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা, যোগ্য আলেমদের ফতোয়া প্রদানে আদালতের ঐতিহাসিক রায়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্যবর্ধন ও সম্প্রসারণ, সুউচ্চ মিনার নির্মাণ, দক্ষিণ সাহান সম্প্রসারণ, সৌন্দর্যবর্ধন ও পূর্ব সাহানের ছাদ নির্মাণ, মহিলাদের নামাজ কক্ষ সম্প্রসারণ, সাহানের স্থান সম্প্রসারণ ও কমপ্লেক্স নির্মাণ, ইসলামিক ফাউন্ডেশন লাইব্রেরি ভবন নির্মাণসহ নানামুখী কার্যক্রম গ্রহণ করেছেন।

ইসলামের প্রচার ও প্রসারের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী অবদানের কথা বাংলাদেশের ইতিহাসে চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বঙ্গবন্ধু কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রত‍্যাশা, সম্মাননীয় ইমাম-মুয়াজ্জিন-খাদিমেদের সম্মান ও যোগ‍্যতা বিবেচনায় তাঁদের সম্মানী সম্মানজনক পর্যায়ে বৃদ্ধি করবেন।

লেখক: মো. নবী আলম, সাংবাদিক।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net