রমজানে একটি ঘূর্ণিঝড় হতে পারে

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ২ years ago
ফাইল ছবি

পবিত্র রমজান চলছে। চলতি রমজানে বা ঈদের পর একটি ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, চলতি এপ্রিল মাসে একটি ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া দেশের উত্তর–পূর্বাঞ্চলে আকস্মিক বন্যা হওয়ারও সম্ভাবনা রয়েছে।

রোববার (২ এপ্রিল) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিলে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। এই মাসে দেশে তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং এক থেকে দুই দিন তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, এপ্রিলে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া চলতি মাসেই দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, মাসের মাঝামাঝি সময়ের আগে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা কম। মাঝামাঝির পর ঘূর্ণিঝড়ের সম্ভাবনা আছে।

তিনি আরও বলেন, কয়েক দিন তাপমাত্রা বাড়বে। শুধু সিলেট অঞ্চলে কিছু বৃষ্টি হতে পারে। এরপর ১০ থেকে ১১ এপ্রিলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

এদিকে, দেশের আট বিভাগের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা কমতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

রোববার (২ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আর আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৪৩ মিলিমিটার।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net