অপ্টোমেট্রি পেশার মান উন্নয়নে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার প্রয়োজন রয়েছে

::
প্রকাশ: ২ years ago

প্রথম বিশ্ব অপটোমেট্রি দিবস ১৯৯২ সালে ইন্টারন্যাশনাল অপ্টোমেট্রিক অ্যান্ড অপটিক্যাল লীগ (IOOL) দ্বারা পালিত হয়, যা এখন ওয়ার্ল্ড কাউন্সিল অফ অপটোমেট্রি (WCO) নামে পরিচিত। এই ইভেন্টের মূল লক্ষ্য ছিল চোখের যত্নের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সারা বিশ্বে চোখের যত্ন পরিষেবাগুলিতে অ্যাক্সেস প্রদানে অপ্টোমেট্রির ভূমিকা প্রচার করা। প্রতি বছর, বিশ্ব অপটোমেট্রি দিবসের একটি নির্দিষ্ট থিম থাকে যা চোখের যত্নের একটি ভিন্ন দিকের উপর ফোকাস করে। এই অত্যধিক থিমগুলি শুধুমাত্র চোখের যত্নকে সকলের কাছে গ্রহণযোগ্য করার গুরুত্ব তুলে ধরে না, বরং স্বাস্থ্যসেবাতে আগ্রহীদের জন্য ক্যারিয়ার পছন্দ হিসাবে অপ্টোমেট্রি সচেতনতা আনতে সাহায্য করে।

প্রতি বছরের ন্যায় ২৩শে মার্চ সারাদেশে একযোগে অপ্টোমেট্রিস্ট পেশাদারগণ যথাযথ ভাবে উদযাপন করছে বিশ্ব অপ্টোমেট্রি দিবস। এই বছরের প্রতিপাদ্য বিষয় ‘অপ্টোমেট্রির ভূমিকা সম্প্রসারিত করা… এখনই সময়।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এই বছর, ওয়ার্ল্ড কাউন্সিল অব অপ্টোমেট্রি (ডব্লিউসিও) ১৯-২৫ মার্চ বিশ্ব অপটোমেট্রি সপ্তাহ উদযাপন করবে, এবং বিশেষ করে বিশ্ব অপটোমেট্রি দিবসে উদযাপন করার জন্য, WCO অপ্টোমেট্রিস্টদের “চোখের যত্নে প্রতিশ্রুতিবদ্ধ” হওয়ার আহ্বান জানিয়েছে।

বিশ্বব্যাপী অপ্টোমেট্রিস্টদের ভূমিকার সম্প্রসারিত করার লক্ষ্যে সচেতনতা বৃদ্ধিতে নানামুখী আয়োজন করেছে অপ্টোমেট্রিস্ট পেশাদারগণ। বিশ্ব অপটোমেট্রি দিবসটি অপ্টোমেট্রিস্টদের কৃতিত্বকেও উদযাপন করে অপ্টোমেট্রির ক্ষেত্রে গবেষণা এবং প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি দিয়ে। অনেক অপটোমেট্রি সংস্থাও এই দিনটিকে বর্তমান এবং নতুন রোগীদের চোখের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে স্মরণ করিয়ে দেওয়ার সুযোগ হিসাবে ব্যবহার করে। চোখের স্বাস্থ্যের প্রচার এবং চোখের যত্ন পরিষেবাগুলিতে অ্যাক্সেসের মাধ্যমে, বিশ্বজুড়ে ব্যক্তি এবং সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
অপ্টোমেট্রি চিকিৎসা সেবা পেশা যা চোখের ও স্বাস্থ্যের সাথে সংশ্লিষ্ট স্ট্রাকচারের পাশাপাশি মানুষের মধ্যে দৃষ্টি, চাক্ষুষ ব্যবস্থা এবং দৃষ্টিগত তথ্য প্রক্রিয়াকরণ। দৃষ্টি ত্রুটির সমস্যা, টেরা চোখ, অলস চোখ সহ দৃষ্টি সংক্রান্ত চিকিৎসার লক্ষ্যে চশমা,কন্টাক্ট লেন্স,ভিশন থেরাপি,কৃত্রিম চোখ প্রতিস্থাপন এবং চোখের বিভিন্ন রোগ নির্নয় অপ্টোমেট্রিস্টগণ বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০ টির মধ্যে ৪৮ টি দেশে ডায়াগনোস্টিক ও থেরাপিউটিক ড্রাগ এবং মৌখিক ওষুধের মাধ্যমে রোগের রোগ নির্ণয়ের এবং চিকিৎসা করার লাইসেন্স দেওয়া হয়। অপ্টোমেট্রি চিকিৎসা পেশাদারগণ কয়েকটি রাজ্যে নির্দিষ্ট ধরনের লেজারের সার্জারি করে থাকেন।

২০০৪ সালে বাংলাদেশে অপ্টোমেট্রির বেসিক ডিপ্লোমা কোর্স ডিপ্লোমা ইন অপ্টোমেট্রি এন্ড লো ভিশন (ডিওএলভি) নামে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া চালু হয় এবং বর্তমানেও এই কোর্স চলমান রয়েছে। পরবর্তীতে ২০১০ সালে বাংলাদেশে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের অধীনে ইনস্টিটিউট অফ কমিউনিটি অফথালমোলজিতে বিভাগের অধীনে চার বছরের ব্যাচেলর অফ সায়েন্স ইন অপটোমেট্রি (B.Optom) কোর্স চালু হয়। গতবছরের শেষের দিকে সাইক মেডিকেল ইনস্টিটিউট ব্যাচেলর অফ সায়েন্স ইন অপটোমেট্রি কোর্স পরিচালনের অনুমতি পায়। দেশে পর্যাপ্ত ইনস্টিটিউটে এই কোর্স করার সুযোগ না থাকায় অপ্টোমেট্রি কোর্সে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীরা বিদেশে স্বীকৃতি প্রাপ্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে।

বাংলাদেশেও মানুষের দৃষ্টি ত্রুটির সমস্যা সমাধান, কন্টাক্ট লেন্স এবং চোখের প্রাথমিক চিকিৎসা প্রদানের ক্ষেত্রে অপ্টোমেট্রিস্টরা অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

দেশের ৯০ ভাগ মানুষের অন্ধত্ব দূরীকরণে চক্ষু বিশেষজ্ঞ তথা অফথালমোলজিস্ট এবং অপ্টোমেট্রিস্ট পেশাদারগণ এক সাথে কাজ করছে। সেই সাথে বাংলাদেশের অপ্টোমেট্রিস্টগণ এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও সুনামের সাথে কাজ করছে।

অপ্টোমেট্রি পেশার মান উন্নয়নে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার প্রয়োজন রয়েছে বিশেষ করে কমিউনিটি ভিশন সেন্টার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হসপিটাল ও বিভাগীয় পর্যায়ে পদ সৃষ্টি করে চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসকদের পাশাপাশি এই দক্ষ জনবল কে কাজে লাগালে দেশের চক্ষু চিকিৎসা সেবার উন্নয়নে আরও অগ্রগামী হবে।

এছাড়াও উন্নত দেশের চিকিৎসার সেবার গুনগত মান লক্ষ্য করে বাংলাদেশেও পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অপ্টোমেট্রি সাবজেক্ট যুক্ত করা এবং পার্শ্ববর্তী দেশ ভারতের ন্যায় অপ্টোমেট্রি কাউন্সিল গঠন করে এই পেশার গুণগত মান রক্ষা করা জরুরী বলে মনে করছি।

লেখক: মো. রাজিকুল হাসান। সদস্য, ওয়ার্ল্ড কাউন্সিল অব অপ্টোমেট্রি।



আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net