কানাডায় অভিবাসনের সাধারণ বিকল্পগুলো কী কী?

::
প্রকাশ: ২ years ago

কানাডায় অভিবাসন বিকল্পগুলো একজন ব্যক্তির পরিস্থিতি এবং প্রয়োজনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যাইহোক, এক্সপ্রেস এন্ট্রি, প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম এবং ব্যবসায়িক অভিবাসন ২০২৩ সালে কানাডায় অভিবাসনের সবচেয়ে সাধারণ বিকল্প হিসাবে চলতে থাকবে।

কানাডিয়ান স্থায়ী বসবাসের এই পথগুলি কানাডায় বসবাস এবং কাজ করতে আগ্রহী ব্যক্তিদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান করে। এছাড়াও, যারা তাদের কানাডিয়ান পরিবারের সদস্যদের সাথে পুনরায় মিলিত হতে চায় তাদের জন্য পারিবারিক স্পনসরশিপ প্রোগ্রামগুলি একটি জনপ্রিয় বিকল্প হিসেবে থাকবে।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এই সবথেকে জনপ্রিয় অভিবাসন পথের পাশাপাশি, যারা কানাডায় অভিবাসন করতে চায় তারা বেছে নেওয়ার জন্য কিছু ইমিগ্রেশন প্রোগ্রামে অ্যাক্সেস অব্যাহত রাখবে।

২০২৩ সালে কানাডায় অভিবাসনের বিকল্প

কানাডিয়ান স্থায়ী বসবাসের এই পথগুলি কানাডায় বসবাস এবং কাজ করতে আগ্রহী ব্যক্তিদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান করে। এই নিবন্ধে আপনি 2023 সালে কানাডায় অভিবাসনের সেরা বিকল্পগুলি সম্পর্কে জানতে পারেন

এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে কানাডায় অভিবাসন করুন

এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম হল আপনার কানাডিয়ান স্থায়ী বসবাসের স্বপ্নকে সত্যি করার জন্য একটি দ্রুত এবং সহজ পথ। দক্ষ কর্মী নিয়োগে এক্সপ্রেস এন্ট্রির সরাসরি ভূমিকা রয়েছে। একবার আপনি এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে আপনার স্থায়ী বাসস্থান পেয়ে গেলে, আপনি কানাডার যে কোন জায়গায় স্থায়ীভাবে বসবাস করতে এবং কাজ করতে পারেন। আপনি সামাজিক সুবিধাগুলি উপভোগ করতে পারেন, যেমন আপনার সন্তানদের জন্য পাবলিক শিক্ষা এবং স্বাস্থ্যসেবা সুবিধা।

আবেদনকারীরা আবার ৩টি এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের একটির অধীনে আবেদন করতে পারেন:

  • ফেডারেল দক্ষ কর্মী প্রোগ্রাম
  • ফেডারেল স্কিলড ট্রেড প্রোগ্রাম
  • কানাডিয়ান অভিজ্ঞতা ক্লাস

প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PNP প্রোগ্রাম)

যে কেউ একটি নির্দিষ্ট কানাডিয়ান প্রদেশ বা অঞ্চলে অভিবাসন করতে চান, প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PNPs) কানাডায় স্থায়ীভাবে বসবাসের পথ প্রদান করে।

প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম (PNP), যা 1998 সালে চালু হয়েছিল, দক্ষ কর্মীদের কানাডায় অভিবাসনের প্রাথমিক পথ। সারা বিশ্ব থেকে দক্ষ কর্মীদের স্বাগত জানাতে এবং তাদের স্থানীয় অর্থনীতিকে শক্তিশালী করার জন্য PNP প্রায় প্রতিটি প্রদেশ এবং অঞ্চল দ্বারা পরিচালিত হয়।

আলবার্টা অ্যাডভান্টেজ ইমিগ্রেশন প্রোগ্রাম (AAIP)

আলবার্টা অ্যাডভান্টেজ ইমিগ্রেশন প্রোগ্রামে আটটি স্ট্রীম রয়েছে, যা পূর্বে আলবার্টা ইমিগ্র্যান্ট নমিনি প্রোগ্রাম (AINP) নামে পরিচিত ছিল, প্রতিটি স্ট্রীম একটি কর্মী স্ট্রীম এবং একটি উদ্যোক্তা স্ট্রীমে বিভক্ত। বিদেশী নাগরিক যারা প্রোগ্রাম-নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করে এবং প্রাইরি প্রদেশে বসবাস করার ইচ্ছা পোষণ করে তাদের প্রদেশ দ্বারা প্রাদেশিক মনোনয়ন দেওয়া হয়।

ব্রিটিশ কলাম্বিয়া প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (BC PNP)

ব্রিটিশ কলাম্বিয়া সরকারের ইমিগ্রেশন প্রোগ্রাম শাখা BC প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (BC PNP), একটি অর্থনৈতিক অভিবাসন প্রোগ্রাম পরিচালনা করে। সরকারি অগ্রাধিকার প্রচার, শ্রমবাজারের শূন্যতা পূরণ এবং প্রদেশের অর্থনীতি প্রসারিত করার জন্য প্রদেশটি বিদেশী কর্মী, ছাত্র এবং উদ্যোক্তাদের নির্বাচন এবং মনোনীত করতে পারে। আপনি মনোনীত হলে আপনি এবং আপনার পরিবার কানাডার স্থায়ী বাসিন্দা হওয়ার জন্য IRCC-তে আবেদন করতে পারেন।

ম্যানিটোবা প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (MPNP)

ম্যানিটোবা প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (MPNP) এর মাধ্যমে উপলব্ধ তিনটি স্ট্রিমের একটির মাধ্যমে, আপনি ম্যানিটোবা প্রদেশে অভিবাসন করতে পারেন এবং কানাডায় স্থায়ীভাবে বসবাস করতে পারেন।

নিউ ব্রান্সউইক প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (NBPNP)

দক্ষতা শিক্ষা, কাজের অভিজ্ঞতা এবং নিউ ব্রান্সউইকের অর্থনীতিকে সমর্থন করার ক্ষমতা সহ বিদেশী নাগরিকরা নিউ ব্রান্সউইক দক্ষ কর্মী স্ট্রীমের জন্য যোগ্য। প্রার্থীদের অবশ্যই প্রোগ্রামের ন্যূনতম যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে, নিউ ব্রান্সউইক নিয়োগকর্তার কাছ থেকে একটি বৈধ চাকরির অফার থাকতে হবে এবং সেখানে স্থায়ীভাবে বসবাস ও কাজ করার সম্পূর্ণ অভিপ্রায় থাকতে হবে।

অন্টারিও অভিবাসী নমিনি প্রোগ্রাম (OINP)

অর্থনৈতিক অভিবাসনের জন্য প্রদেশের কর্মসূচিকে অন্টারিও অভিবাসী নমিনি প্রোগ্রাম (OINP) বলা হয়। ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডার মাধ্যমে, এটি কানাডার ফেডারেল সরকারের (IRCC) সাথে কাজ করে। বিদেশী কর্মী, বিদেশী ছাত্র এবং প্রয়োজনীয় শিক্ষা, প্রশিক্ষণ এবং অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা OINP-এ মনোনয়নের আবেদন জমা দেন।

নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (NLPNP)

NLPNP দক্ষ কর্মী, আন্তর্জাতিক স্নাতক এবং উদ্যোক্তাদের কাছ থেকে অভিবাসন আবেদন গ্রহণ করে যারা প্রোগ্রাম-নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করে, যেমন চাকরি বা চাকরির প্রস্তাব, প্রদেশে বসবাস করার ইচ্ছা এবং সেখানে অর্থনৈতিকভাবে নিজেদের প্রতিষ্ঠিত করার সম্ভাবনা রয়েছে।

নোভা স্কোটিয়া নমিনি প্রোগ্রাম (NSNP)

NSNP হল নোভা স্কোটিয়ার পদ্ধতি যা প্রদেশে স্থায়ীভাবে বসবাস করতে ইচ্ছুক যোগ্য পেশাদার, আন্তর্জাতিক স্নাতক, উদ্যোক্তা এবং দক্ষ শ্রমিকদের মনোনীত করার জন্য।

প্রিন্স এডওয়ার্ড দ্বীপ প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PEI PNP)

আপনি যদি প্রিন্স এডওয়ার্ড দ্বীপে স্থায়ীভাবে বসবাস করতে চান তবে একটি পথ যা আপনাকে PEI প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (PNP) এর মাধ্যমে ফেডারেল সরকারের কাছে মনোনীত করা। PEI-তে বসবাস ও কাজ করার ইচ্ছার পাশাপাশি এটি অর্জনের জন্য তাদের আর্থিক সামর্থ্যের ভিত্তিতে ব্যক্তিদের মনোনয়নের জন্য নির্বাচিত করা হয়। PEI শ্রম বাজারে ইতিমধ্যে দক্ষতার ঘাটতি রয়েছে এমন সেক্টরে কাজ করার জন্য যোগ্য উদ্যোক্তা এবং ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

সাসকাচোয়ান অভিবাসী নমিনি প্রোগ্রাম (SINP)

সাসকাচোয়ান ইমিগ্রেশন নমিনেশন প্রোগ্রাম (SINP) এটির বিভিন্ন পথের মাধ্যমে যোগ্য বিদেশী নাগরিকদের নির্বাচন করে এবং মনোনীত করে।

উত্তর-পশ্চিম অঞ্চল মনোনীত প্রোগ্রাম (NTNP)

নর্থওয়েস্ট টেরিটরি নমিনি প্রোগ্রাম (NTNP), একটি প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PNP), অভিবাসন চ্যানেলগুলির একটি সিস্টেম যা বিদেশী নাগরিকদের স্থায়ীভাবে কানাডার নাগরিক হওয়ার সুযোগ দেয়। নিয়োগকর্তা-চালিত অভিবাসন প্রবাহের মাধ্যমে, NTNP দক্ষ, আধা-দক্ষ, এবং কম-দক্ষ পেশায় কর্মীদের লক্ষ্য করে।

ইউকন মনোনীত প্রোগ্রাম (YNP)

কানাডার অভ্যন্তরে এবং বাইরে উভয়ের মনোনীত প্রার্থীদের জন্য আবেদনগুলি ইউকন নমিনি প্রোগ্রাম দ্বারা স্বাগত জানানো হয়। ইউকন মনোনীত প্রোগ্রামের জন্য যোগ্য হওয়ার জন্য, আপনাকে অবশ্যই:

একজন যোগ্য ইউকন নিয়োগকর্তার কাছ থেকে একটি পূর্ণ-সময় এবং বছরব্যাপী কাজের অফার আছে; এবং. আপনার অ্যাপ্লিকেশন স্ট্রীমের নির্দিষ্ট মানদণ্ড পূরণ করুন।

ব্যবসা অভিবাসন

কানাডা তার বিভিন্ন ব্যবসায়িক অভিবাসন কর্মসূচির মাধ্যমে অর্থনীতিতে অবদান রাখার জন্য উল্লেখযোগ্য ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের আকৃষ্ট করার লক্ষ্য রাখে। বিনিয়োগকারী, উদ্যোক্তা এবং চুক্তি কর্মীদের উদ্যোক্তা মূলধন, উল্লেখযোগ্য ব্যবসায়িক দক্ষতা এবং উদ্যোক্তা দক্ষতার সাথে আকৃষ্ট করে, এই প্রোগ্রামগুলির লক্ষ্য অর্থনীতিকে চাঙ্গা করা।

অভিবাসীদের স্বাগত জানানোর মাধ্যমে যারা এই বাজারগুলি এবং তাদের বিশেষ প্রয়োজনীয়তা এবং রীতিনীতির সাথে পরিচিত, এই প্রোগ্রামগুলির লক্ষ্য কানাডায় নতুন অর্থনৈতিক সুযোগ তৈরি করা এবং ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাজারে কানাডার অ্যাক্সেস বৃদ্ধি করা।

কানাডা বিজনেস ইমিগ্রেশন প্রোগ্রামের অধীনে, ম্যানেজারিয়াল বা ব্যবসায়িক অভিজ্ঞতা এবং মোটামুটি অর্থের অধিকারী ব্যক্তিরা নিম্নলিখিত চারটি উপশ্রেণির একটির অধীনে কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারেন:

১. বিনিয়োগকারী

২. উদ্যোক্তা

  • স্ব-নিযুক্ত ব্যক্তি

১. PNP ব্যবসায়িক প্রোগ্রাম
২. কর্পোরেট ইমিগ্রেশন

লেখক: প্রিন্স সাহা, কলাম লেখক।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net