মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ২ years ago

২০২৬ বিশ্বকাপের ফরমেট ঘোষণা করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। প্রথমবারের মতো এ আসরে অংশ নিবে ৪৮টি দল। কাতারে হয়েছে ৬৪ ম্যাচ। তবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা আসরে ম্যাচের সংখ্যা বেড়ে এখন ১০৪টি। ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন ।

প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। বাকি ৮ দল আসবে আট গ্রুপের তৃতীয় সেরা হয়ে। তারপর থেকে নক আউট পর্ব। রাউন্ড অব থার্টি টু, রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। এক রাউন্ড বৃদ্ধি পাওয়ায় আসরের ফাইনালিস্ট দুই দলকে খেলতে হবে আটটি করে ম্যাচ। যেখানে ৩২ দলের আসরে ফাইনালিস্টরা খেলত ৭টি করে।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

চূড়ান্ত হয়েছে ২০২৬ বিশ্বকাপের ফাইনালের দিন। যুক্তরাষ্ট্রে ১৯ জুলাই রোববার হবে গ্রেটেস্ট শোন অন আর্থের শ্রেষ্ঠত্বের লড়াই। তিন দেশের আসরে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ১১ শহরে হবে খেলা। মেক্সিকোর তিন আর কানাডার দুই শহরে হবে বাকি ম্যাচ।

এদিকে ২০২৬ সালের বিশ্বকাপের ফরমেট ঘোষণার পরই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচের শিডিউল ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল। বিষয়টি নিশ্চিত করেছে মুন্দো আলবিসেলেস্তে। দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে প্রত্যেক দলের প্রতিপক্ষ ঠিক হলেও তারিখ ও ভেন্যু এখনও ঠিক হয়নি।

কাতার বিশ্বকাপে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার সুপার ক্লাসিকো ম্যাচটি দেখার আগ্রহ ছিল পুরো ফুটবল বিশ্বের। কিন্তু ব্রাজিল কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেয়ায় সে আশা আর পূর্ণ হয়নি। তবে বিশ্বকাপ শেষে আবার মাঠে নামবে ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা।

যেহেতু ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ খেলতে হবে সবাইকে সে হিসেবে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয় দলই একে অপরের মুখোমুখি হবে। ২০২১ সালে সবশেষ মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। যদিও সে ম্যাচটি শুরু হওয়ার কিছুক্ষণ পরেই কোভিড বিধি না মানার অভিযোগে বাতিল করা হয়েছিল। তারপরে আরও কয়েকবার মাঠে নামার কথা শোনা গেলেও বাস্তবে তা আর রূপ নেয়নি।

তবে এবার চলতি বছর সুপার ক্লাসিকোতে দেখা হবে ব্রাজিল ও আর্জেন্টিনার। ব্রাজিল তাদের যাত্রা শুরু করবে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আর আর্জেন্টিনা যাত্রা করবে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে।

চিরপ্রতিদ্বন্দী এ দু’দলের দেখা হবে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ডে। যেটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বর মাসে। আর্জেন্টিনা আতিথেয়তা নিতে যাবে ব্রাজিলে। বিশ্বকাপের আগে এই দুই দলের আবার দেখা হবে। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড। সেই ম্যাচটি হবে ২০২৫ সালের মার্চে। এবার ব্রাজিল আসবে আর্জেন্টিনার আতিথেয়তা নিতে।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে চলতি বছর ৬টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। এই ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে। ২০২৪ সালেও একই সময়ে বাছাইপর্বের ম্যাচগুলো হবে। তবে ২০২৫ সালে মার্চ, জুন ও সেপ্টেম্বরে হবে। আর সে বছরই শেষ হবে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব।

আমেরিকা, মেক্সিকো ও কানাডায় হওয়া ২০২৬ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা থেকে ছয়টি দেশ খেলার সুযোগ পাবে। তবে ওই ৬ দল বাদে আর কোনো দল খেলতে পারবে কি না, সেটি জানা যাবে প্লে অফের পরে।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net