২১ মিনিট হাঁটলেই হৃদরোগের আশঙ্কা কমে

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
দিনে মাত্র ২১ মিনিট হাঁটলেই হৃদরোগের আশঙ্কা প্রায় ৩০ শতাংশ কমে যাবে; কমবে অকাল মৃত্যুর ঝুঁকিও। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নতুন একটি গবেষণায় এমনটি বলা হয়েছে।

কিন্তু ২১ মিনিট হাঁটার সময় অন্য কোনো দিকে মন দিলে চলবে না। হেডফোনে গান শুনলেও ফোন ঘাঁটা যাবে না। তাহলে কোনো উপকারই মিলবে না। প্রতিদিন ২১ মিনিট হাঁটার অর্থ সপ্তাহে প্রায় আড়াই ঘণ্টা হাঁটা। আর এই আড়াই ঘণ্টায় কমবে ৩০ শতাংশ পর্যন্ত হৃদরোগের আশঙ্কা।

প্রতিদিন হাঁটার অভ্যাস উচ্চ রক্তচাপের পাশাপাশি ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো একাধিক রোগের ঝুঁকিও কমিয়ে দেয়। বাড়িয়ে তোলে স্মৃতিশক্তি ও আয়ু। তবে হার্ট ভালো রাখতে খাদ্যতালিকার দিকেও নজর রাখতে হবে। প্রচুর পরিমাণে তাজা ফল ও শাকসবজি খেতে হবে। প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের পরিমাণ কমাতে হবে। ত্যাগ করতে হবে মদ্যপান ও ধূমপানের মতো অভ্যাস।

মনে রাখবেন, হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনা প্রতিবছরই বাড়ছে। হৃদরোগের নেপথ্যে রয়েছে অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন ও মানসিক চাপের মতো কয়েকটি বিষয়। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো বিষয়ও বাড়িয়ে তোলে হৃদরোগের ঝুঁকি।

হার্ট ভালো রাখতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার পাশাপাশি শরীরচর্চা জরুরি। কিন্তু আজকের জীবনযাত্রায় এই দুটোর মধ্যে একটাও করেন না অনেকেই।