ভারত, বাংলাদেশ, মিয়ানমারের ‘ধানের কূটনীতি’

::
প্রকাশ: ২ years ago

মেহজাবিন বানু:
বৈশ্বিক আমদানি টেন্ডারে বেসরকারি বাণিজ্যের উদ্ধৃত মূল্যের তুলনায় সরকার-টু-সরকার চুক্তিতে আড়াই লাখ টন সিদ্ধ চাল আমদানির জন্য বাংলাদেশ ভারতীয় সমবায়কে প্রতি টন ৪০ ডলারের বেশি প্রস্তাব দিয়েছে। এনসিসিএফ (ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমারস ফেডারেশন) এবং কেন্দ্রীয় ভান্ডারের মাধ্যমে আমদানি চুক্তি হবে দুই ধাপে, যেখানে ঢাকা প্রতি টন ৪৪৩ ডলার এবং ৪৪৩.৫ ডলারে চাল পাবে, মিডিয়া রিপোর্ট অনুসারে।

দুটি ভারতীয় কো-অপারেটিভ বাংলাদেশে সরকার-থেকে-সরকার চুক্তির অধীনে ২ লাখ টন চাল রপ্তানি করবে, যা ভারতের বেসরকারি ব্যবসায়ীদের কাছ থেকে আরও ৫০ হাজার টন কিনবে। জিটুজি চুক্তি বেসরকারী ব্যবসায়ীর দরপত্র মূল্যের চেয়ে ১১% বেশি হয়েছে। “দুটি কো-অপারেটিভ প্রাইভেট ট্রেডের তুলনায় ৪০ টনের বিশাল প্রিমিয়াম পাবে, যা সরকারের জন্য একটি বিশাল মুনাফা অর্জন করবে। প্রচণ্ড প্রতিযোগিতায় একে অপরকে ছোট করে ব্যক্তিগত বাণিজ্য লোকসানের মধ্যে রয়েছে,” একজন রপ্তানিকারক বলেছেন, যিনি পরিচয় প্রকাশ না করার অনুরোধ করেছেন।

নয়াদিল্লি-ভিত্তিক কেন্দ্রীয় ভান্ডার (কেন্দ্রীয় সরকার কর্মচারী কনজিউমার কো-অপারেটিভ সোসাইটি) $৪৩৩.৫০/টন ক্রেডিট খোলার তারিখ থেকে ৭৫ দিনের মধ্যে ১ লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল সরবরাহ করবে। কেন্দ্রীয় ভান্ডারকে মোট চুক্তিকৃত পরিমাণের ৭০% জাহাজে এবং অবশিষ্ট ৩০% ট্রেনে পাঠাতে হবে। ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অফ ইন্ডিয়া লেটার অফ ক্রেডিট খোলার তারিখ থেকে ৭০ দিনের মধ্যে বাংলাদেশকে $ ৪৩৩.৬০/টন দামে আরও ১ লক্ষ টন সিদ্ধ চাল সরবরাহ করবে।

বাণিজ্য সূত্রে জানা গেছে, রায়পুরভিত্তিক চাল রপ্তানিকারক প্রতি টন ৩৯৩.৩০ ডলারে বাংলাদেশে ৫০,০০০ টন চাল সরবরাহের দরপত্র পেয়েছে। ভারত তার খরিফ চালের উৎপাদন সম্পর্কে উদ্বেগের কারণে ভাঙ্গা চাল রপ্তানি নিষিদ্ধ করেছে, যেখানে চাল রপ্তানিতে ২০% শুল্ক আরোপ করেছে। এদিকে, ভারতের চাল রপ্তানিকারকরা বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের প্রতিনিধি পর্যায়ে আলোচনার সময় বাংলাদেশের সঙ্গে সরকারি-বেসরকারি (এ২চ) বাণিজ্যে স্বচ্ছতার বিষয়টি তুলে ধরার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলেন।

“অনেক সময়, যখন আমাদের পণ্য বাংলাদেশের বন্দরে পৌঁছায় তখন আমরা প্রত্যাখ্যানের সম্মুখীন হই। স্থল সীমান্ত দিয়ে বাণিজ্যের ক্ষেত্রে, আমাদের ট্রাকগুলি সীমান্ত অতিক্রম করার ছাড়পত্র পেতে ৪/৫ দিনের জন্য আটকা পড়ে,” পরিচয় প্রকাশে অনিচ্ছুক আরেক চাল রপ্তানিকারক বলেন। সম্প্রতি মিডিয়া প্ল্যাটফর্মে ‘মিয়ানমার-বাংলাদেশ ভাত কূটনীতি’ শব্দটি শোনা যাচ্ছে। মায়ানমার-বাংলাদেশ উত্তেজনা সত্ত্বেও কূটনৈতিক হাতিয়ার হিসেবে চালের ব্যবহার বিশ্বব্যাপী মিডিয়া কভারেজ পেয়েছে (দ্য সান ডেইলি, আধুনিক কূটনীতি, ইউরেশিয়া পর্যালোচনা, পাকিস্তান টুডে, বার্মা নিউজ ইন্টারন্যাশনাল, পাল্টা পর্যালোচনা)। রাজনীতিতে খাদ্যের প্রভাব নিয়ে নতুন করে কিছু বলার নেই। এটা সত্যিই প্রশংসনীয় যে মায়ানমার ও বাংলাদেশ ইতিমধ্যেই সম্পর্ক সংশোধনের জন্য চালের কূটনীতি শুরু করেছে। মিয়ানমার-বাংলাদেশের চাল কূটনীতি কতটা ফলপ্রসূ হবে তা এখন সময়ই বলে দেবে।

প্রাচীনকালে, অনেক রাজা তাদের অতিথিদের আপ্যায়ন করার জন্য খাবারকে কূটনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতেন। আধুনিক রাজনৈতিক বিশ্বে ঐতিহ্য অব্যাহত রয়েছে। রাজনৈতিক দল এবং রাষ্ট্রপতির অনেক নেতা মিত্রদের মধ্যে সম্পর্ক জোরদার করতে বা বিরোধীদের সাথে উত্তেজনা ছড়িয়ে দিতে খাদ্য কূটনীতি ব্যবহার করেছেন এবং চালিয়ে যাচ্ছেন। একটি ইংরেজি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেশী মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার জন্য রাইস একটি প্রিয় কূটনৈতিক হাতিয়ার হিসেবে আবির্ভূত হয়েছে বলে মনে হচ্ছে। বলা হয় যে পণ্যটি ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডের মতো দেশ এবং চীন ও ভারতের মতো প্রতিবেশী দেশগুলির বেশিরভাগ মানুষের জন্য প্রধান খাদ্য। একটি দেশের বেঁচে থাকার জন্য কৃষি খাত অন্যতম গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খাত। খাদ্য ছাড়া, দেশ বিশৃঙ্খলা এবং দেউলিয়াত্ব অনুভব করতে পারে। বাংলাদেশ সরকার চালের প্রাপ্যতা বজায় রাখার জন্য বিভিন্ন পদক্ষেপের উপর নির্ভর করে। সবচেয়ে জনপ্রিয় উপায় হলো চাল আমদানি করা। এই আমদানি নীতির কারণে অনেক ক্ষতি হয় কারণ বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ বা দেশ যেখানে প্রধানত চাল থাকে।

বাংলাদেশের কৃষি খাত অন্যতম সেরা খাত হলেও দেশটি চাল আমদানি অব্যাহত রেখেছে। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে বিরোধের কারণে বিশ্বব্যাপী খাদ্য সংকটের মুখোমুখি বিশ্বের বর্তমান অবস্থার কারণে, অনেক দেশ তাদের অভ্যন্তরীণ মজুদ বজায় রাখতে রপ্তানির দরজা বন্ধ করে দিয়েছে। বাংলাদেশের মানুষের জীবনে চাল একটি অপরিহার্য পণ্য। প্রতি বছর প্রায় এক মিলিয়ন টন চাল আমদানি করা ঢাকা মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে উত্তেজনা সত্ত্বেও মিয়ানমার থেকে আমদানির নির্দেশ দিয়েছে।

যেহেতু কৃষি এবং পশুসম্পদ মিয়ানমারের অর্থনীতির মেরুদণ্ড, তাই এটি স্বয়ংসম্পূর্ণতার বাইরে চাল রপ্তানি থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করে। রাজ্য কৃষক এবং বিনিয়োগকারীদের সহ স্টকহোল্ডারদের ব্যবসার সুযোগ আনতে সহায়তা করছে। চাল বাণিজ্য নিয়ে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক অনুযায়ী মিয়ানমার থেকে বাংলাদেশে দুই লাখ টন সাদা চাল রপ্তানি করা হবে।

প্রথমবারের মতো, ২০২৩ সালের জানুয়ারিতে সরাসরি বাংলাদেশে ২,৬৫০ টন চাল পাঠানো হবে। মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সরকার-টু-সরকার চুক্তি অনুযায়ী, মিয়ানমার দেড় লাখ টন সাদা চাল পাঠিয়েছে। ২০২২ সালে বাংলাদেশে চাল। মিয়ানমার ও বাংলাদেশ চলতি বছরের ৮ সেপ্টেম্বর চাল বাণিজ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

এই সমঝোতা স্মারক অনুসারে, বাংলাদেশ ২০২২ থেকে ২০২৭ সালের মধ্যে মিয়ানমার থেকে ২৫০,০০০ টন সাদা চাল এবং ৫০,০০০ টন পার্বোল্ড চাল কিনতে সম্মত হয়েছে। সমঝোতা স্মারক অনুসারে, বাংলাদেশের খাদ্য অধিদপ্তর এবং মিয়ানমার রাইস ফেডারেশন একটি চুক্তি স্বাক্ষর করেছে। বাংলাদেশে রপ্তানির জন্য মিয়ানমারের সাদা চাল ২০০,০০০ টন। বিক্রয় চুক্তি অনুযায়ী, মিয়ানমার ২০২২ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে প্রায় ১৫,০০০ টন সাদা চাল রপ্তানি করেছে। বাকি সময়সীমার মধ্যে সরবরাহ করা হবে। মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সরকার-টু-সরকার চুক্তি অনুযায়ী, মিয়ানমার সমুদ্রপথে বাংলাদেশে ১৭৪,০০০ টন সাদা চাল পাঠিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে।

চলতি বছরের ৮ সেপ্টেম্বর মিয়ানমার ও বাংলাদেশ চাল বাণিজ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করে। চাল বাণিজ্যে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী, মিয়ানমার রাইস ফেডারেশনের তত্ত্বাবধানে ৪৮টি কোম্পানি অক্টোবর ২০২২ থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে চীনা ইউয়ান দিয়ে বাংলাদেশে ২০০,০০০ টন চাল রপ্তানি করবে।

বাংলাদেশের খাদ্য অধিদপ্তর এবং এমআরএফ সমঝোতা স্মারক অনুসারে বিক্রয় চুক্তিতে স্বাক্ষর করেছে এবং বিক্রয় চুক্তি অনুসারে মিয়ানমার প্রথমবারের মতো ২০১৭ সালে এবং ২০২১ সালে দ্বিতীয়বারের মতো প্রতিটি বাংলাদেশে ১০০,০০০ টন চাল পাঠিয়েছিল। মিয়ানমার ও বাংলাদেশ তাদের ভাতের কূটনীতির চর্চা শুরু করেছে। বাংলাদেশে মিয়ানমারের সরবরাহ তাদের সম্পর্ক আরও গভীর করবে। বাংলাদেশ ও মিয়ানমার সরকারের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার জন্য উভয় পক্ষেরই এটি একটি মহৎ প্রচেষ্টা হতে পারে। এটি বাংলাদেশ ও মিয়ানমারের জনগণের মধ্যে ভালো দ্বিপাক্ষিক সম্পর্কও গড়ে তুলবে। স্বল্প মেয়াদে, উভয় পক্ষের নতুন প্রজন্ম অর্থনীতি, পর্যটন ইত্যাদি ক্ষেত্রে আরও ভালো সম্পর্ক চায়।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে কিছু সমস্যা হতে পারে। যাইহোক, এই সমস্যাগুলি (রোহিঙ্গা শরণার্থী এবং সীমান্ত সমস্যা) উভয় পক্ষেরই সঠিকভাবে সমাধান করা উচিত। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক মিরাকল হতে যাচ্ছে বাংলাদেশ। প্রতিটি আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রশংসিত হয়। চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পিং-পং কূটনীতি তাদের সম্পর্ক শক্তিশালী করার জন্য স্থাপন করা হয়েছিল। আমরা চালের কূটনীতির মতো পিং-পং কূটনীতির আরেকটি প্রয়োগও আশা করতে পারি। ধানের কূটনীতি একটি ছোট উদ্যোগ কিন্তু এর তাৎপর্য বিশাল। এই ছোট উদ্যোগটি উভয় পক্ষের জন্য একটি বড় অর্জনে পরিণত হবে। একটি উচ্চ পর্যায়ের সরকারী সফর সম্পর্ক শক্তিশালী করার একটি পদক্ষেপ হতে পারে। সম্পর্ক স্বাভাবিক করতে দুই প্রধানমন্ত্রী সফর বিনিময় করতে পারেন। এটা মিয়ানমার ও বাংলাদেশের জন্য সুখবর।

 

লেখিকা: কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী।

 

(পাকিস্তানের লাহোরের বহুল প্রচারিত ‘দি ডেইলি টাইমস’ থেকে অনুবাদ: মেহজাবিন বানু)

সূত্র: https://dailytimes.com.pk/1055818/india-bangladesh-myanmar-paddy-diplomacy


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। আপনিও লিখুন।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net