বাংলাদেশ-জাপান সম্পর্ক: কৌশলগত অংশীদারিত্বের দিকে মোড় নিচ্ছে?

::
প্রকাশ: ২ years ago

আজিজ পাটোয়ারী:
একটি বিখ্যাত জাপানি প্রবাদ বলছে, ‘আমার সামনে হাঁটবেন না’ আমি হয়তো অনুসরণ করব না; আমার পিছনে হাঁটবেন না আমি নেতৃত্ব দিতে পারি না; আমার পাশে চলুন শুধু আমার বন্ধু হওন। ইন্টারনেটের উন্মত্ত লোকেরা এই উদ্ধৃতিটি আলবার্ট কামুকে খালি প্রমাণের সাথে দায়ী করে, তবে আসল জাপানি প্রবাদটি বিদ্যমান। এর অর্থ বন্ধুত্বের অর্থ একে অপরকে অনুসরণ করা বা একে অপরকে নেতৃত্ব দেওয়া নয়, তবে বন্য ঝড় এবং ঢেউয়ের আঘাতে সমস্ত অসুবিধাকে অতিক্রম করা এবং একসাথে আলতোভাবে হাঁটা। আশ্চর্যজনকভাবে, বন্ধুত্বের এই ধারণাটি বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে প্রতিফলিত হয়, এই ফেব্রুয়ারিতে চিহ্নিত ৫১ বছরের একটি নিরবচ্ছিন্ন যাত্রা।

ঐতিহাসিকভাবে বাংলাদেশ এবং জাপান তাদের কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে ১০ ফেব্রুয়ারী ১৯৭২ সাল থেকে। ওইসিডি সদস্যদের মধ্যে জাপানই প্রথম উন্নত দেশ যেটি প্রথম একটি সদ্য জন্মগ্রহণকারী দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে স্বীকৃতির আহ্বান জানায়। মুক্তিযুদ্ধের প্রতি নিঃশর্ত সমর্থন এবং জাপানের কাছ থেকে অর্জিত বাংলাদেশের প্রতিরোধ যোদ্ধারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ মিত্রতা সত্ত্বেও এখনও স্মরণীয়। স্বাধীনতার আগে দুই দেশের মধ্যে বিদ্যমান দীর্ঘ আন্তঃসাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সংযোগের কারণে এটি সম্ভব হয়েছিল।

বিচারপতি ড. রাধাবিনোদ পাল, ব্রিটিশ সরকার কর্তৃক নিযুক্ত পূর্ব বাংলার (কুষ্টিয়ার) একজন উজ্জ্বল সন্তান, টোকিও ট্রায়ালে (১৯৪৬-১৯৪৮) জাপানী যুদ্ধকালীন নেতাদের ভিক্টরস জাস্টিস’ দাবি করে ভিন্নমত পোষণ করেন। ডায়েটের জনক, তাকাশি হায়াকাওয়া ১৯৭০ সালের ঘূর্ণিঝড় এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশী জনগণকে সহায়তা করার ক্ষেত্রে বিশিষ্ট ভূমিকা পালন করেছিলেন। তার সক্রিয় রাজনৈতিক প্রয়াস বাংলাদেশের আন্তর্জাতিক সমর্থনকে ত্বরান্বিত করেছিল এবং যুদ্ধোত্তর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ককেও ত্বরান্বিত করেছিল। ১৯৭৩ সালে, শেখ মুজিবুর রহমান এবং তাকাশি হায়াকাওয়ার নেতৃত্বে প্রথম দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় পর্যায়ের সফর একটি দীর্ঘস্থায়ী নিরবচ্ছিন্ন বন্ধুত্বের সূচনা করেছিল যা আজও অব্যাহত রয়েছে।

১৯৭২ সাল থেকে, জাপান বাংলাদেশকে অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) এর আন্তরিক দাতা, যা শুধুমাত্র বিগত বছরগুলিতে একটি ইতিবাচক প্রবণতা দেখেছে। বাংলাদেশ জাপান থেকে সর্ববৃহৎ ওডিএ প্রাপক হিসেবে রয়ে গেছে যার পরিমাণ মোট ২৭.৪৩ বিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালে, বাংলাদেশে ৩.২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের ৪১তম ওডিএ ছিল জাপান অর্থ বছর ২০২০-এর মধ্যে সবচেয়ে বড় ওডিএ। ২০২০ সালে, এডিবি-এর সহ-অর্থায়নে, জাপানও বাংলাদেশকে ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমার্জেন্সি ওডিএ সহায়তা প্রদান করেছে। জাপান প্রধানত বাংলাদেশী প্রকল্প সহায়তা, খাদ্য সহায়তা এবং পণ্য সহায়তা কর্মসূচিতে সহায়তা করার জন্য কম সুদের হারে রেয়াতযোগ্য ঋণ, অনুদান, প্রযুক্তিগত সহায়তার আকারে বাল্ক ওডিএ সহায়তা নিয়োগ করে।

বাংলাদেশে জাপানের সাহায্যপ্রাপ্ত বড় উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে ঢাকা-ম্যাস র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প, মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্প, যমুনা রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প ইত্যাদি।

২০২২ সালের ডিসেম্বরে, শহর-যানজট কমানোর জন্য বাংলাদেশ তার প্রথম মেট্রো রেল পরিষেবা উদ্বোধন করেছে যা চীন দ্বারা প্রকৌশলী এবং বেশিরভাগই জাইকা দ্বারা অর্থায়ন করা হয়েছে, যার ব্যয় প্রায় ৩.২ বিলিয়ন মার্কিন ডলার। জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইড এই অনুষ্ঠানকে জাপান-বাংলাদেশ সহযোগিতার উজ্জ্বল উদাহরণ হিসেবে বর্ণনা করেন। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উন্নয়নে জাপানের সক্রিয় ভূমিকায়, দুই দেশ দ্বিপাক্ষিক বাণিজ্য কার্যক্রম জোরদার করতে একটি মুক্ত বাণিজ্য চুক্তি গঠনে পারস্পরিক আগ্রহ দেখাচ্ছে। এই বিষয়ে, ২০২৬ সালে বাংলাদেশের এলডিসি থেকে স্নাতক হওয়ার আগে একটি এফটিএ স্বাক্ষর করার জন্য দুটি দেশ ২০২২ সালের ডিসেম্বরে একটি সম্ভাব্যতা অধ্যয়ন কর্মসূচি শুরু করে।

যাইহোক, ব্যাপক উন্নয়ন সহযোগিতা আংশিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে ২০১৪ সালে স্বাক্ষরিত জাপান-বাংলাদেশ সমন্বিত অংশীদারিত্ব চুক্তির ফলাফল। অন্যান্য ইস্যুগুলির মধ্যে, চুক্তিটি বাংলাদেশের একাধিক উন্নয়ন প্রকল্পের সুবিধার উপর জোর দেয় এবং প্রতিরক্ষা, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক এজেন্ডায় দ্বিপাক্ষিক সহযোগিতার সকল প্রকারের সম্প্রসারণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। জাপানের জন্য, অর্থনৈতিক সহযোগিতা মূলত বিআইজি-বি (বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট) উদ্যোগের আওতায় পড়ে। জাপানি অর্থনীতিবিদ শিনতানির মতে, বাংলাদেশকে অবকাঠামোগত উন্নয়ন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে আরও বেশি মনোযোগ দিতে হবে যাতে জাপানি কোম্পানিগুলোকে আগ্রহ দেখাতে আকৃষ্ট করা যায়। এছাড়াও, বিস্তৃত অংশীদারিত্ব চুক্তির একটি অর্থনৈতিক উপাদান হিসাবে, বিগ-বি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ভূ-রাজনৈতিক বিবেচনায়ও প্রসারিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, দ্বীপপুঞ্জের দেশটি পুরানো ভূগোলে তার অনুভূত “প্রতিক্রিয়াশীল অবস্থা” থেকে নতুন কৌশলগত বাস্তবতায় আরও “প্রোঅ্যাকটিভ স্টেট”-এ স্থানান্তরিত হয়। বিশেষ করে সোভিয়েত ইউনিয়নের পতনের পর, জাপান এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তার বাহ্যিক কৌশলগত সম্পর্কের দিকে আরও বেশি মনোযোগ দিয়েছে। ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা সহ দক্ষিণ এশিয়ায় ক্রমবর্ধমান অর্থনৈতিক সুযোগ এবং বাণিজ্য-উদারীকরণ কার্যক্রমেও জাপানের ইন্দো-প্যাসিফিক আগ্রহের অভিব্যক্তি পাওয়া যায়।

অর্থনৈতিক বাধ্যবাধকতা ছাড়াও, একটি মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক এবং উন্মুক্ত সমুদ্র মতবাদ জাপানের জন্য ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মূল স্বার্থ হিসাবে রয়ে গেছে। উদাহরণস্বরূপ, জাপানের ৮০% সামুদ্রিক বাণিজ্য ভারত মহাসাগরের মাধ্যমে পরিচালিত হয় যা বিনামূল্যে এবং উন্মুক্ত সামুদ্রিক নৌচলাচলকে জাপানের সামুদ্রিক কৌশলের জন্য অপরিহার্য করে তোলে। এ প্রসঙ্গে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সেপ্টেম্বরে একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ এফওএপি নিশ্চিত করার জন্য বাংলাদেশের সহযোগিতার ওপর জোর দেন।

এই প্রেক্ষাপটে, জাপানের রাষ্ট্রদূত আরও ব্যক্ত করেন যে দেশটি প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতাসহ উন্নয়ন অংশীদারিত্বকে একটি কৌশলগত পর্যায়ে উন্নীত করতে চায়। যাইহোক, নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে কৌশলগত পর্যায়ের অংশীদারিত্ব আরও বিস্তারিত হওয়ার কথা ছিল যা স্থগিত করা হয়েছিল। রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সমর্থনকারী ভূমিকা এবং ২০১৪ সালে জাপানের ইউএনএসসি প্রার্থীতায় বাংলাদেশের সহায়ক ভূমিকার মধ্যেও জাপান ও বাংলাদেশের কৌশলগত স্বার্থ দৃশ্যমান। সাহায্য ও উন্নয়ন সহায়তার মাধ্যমে দক্ষিণ এশিয়ায় জাপানের দীর্ঘ সহায়ক প্রকৃতি, একটি নরম শক্তি অনুশীলন, এই অঞ্চলে তার ভূ-রাজনৈতিক স্বার্থ নিশ্চিত করার জন্য একটি কার্যকর হাতিয়ার হতে পারে। বাংলাদেশ এই অঞ্চলে জাপানের অন্যতম সেরা বন্ধু, তবে অবশ্যই জাপানের নিজস্ব কৌশলগত স্বার্থ ছাড়া নয়। অতএব, সম্পর্কটি অদূর ভবিষ্যতে একটি কৌশলগত অংশীদারিত্বের দিকে অগ্রসর হতে পারে।

জাপানের সাথে কোনো এফটিএ বা কৌশলগত চুক্তি করার আগে আহমেদ যেমন সঠিকভাবে উল্লেখ করেছেন, ঢাকাকে সতর্কতার সাথে চলতে হবে এবং চুক্তিতে তার হোমওয়ার্ক করতে হবে। বিনামূল্যে বাণিজ্য বিনামূল্যে হবে না, এইভাবে লাভ, খরচ এবং সুবিধাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করা আবশ্যক। ভূ-রাজনৈতিক ইস্যুতে বাংলাদেশকে দক্ষিণ এশিয়া অঞ্চলে তার কৌশলগত অগ্রাধিকার নির্ধারণ করতে হবে। উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে, বাংলাদেশকেও বৈদেশিক সাহায্যের রাজস্ব ফলাফল নিশ্চিত করতে হবে। উভয় পক্ষের একটি স্থিতিশীল অর্থনৈতিক ও রাজনৈতিক সাধনা আগামী বছরগুলিতে দুই দেশের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্ব বহন করতে পারে।

লেখক: ব্রিটিশ-বাংলাদেশী এবং বিশ্বব্যাংকের সাবেক কর্মচারী।