পিএইচএ ও ইনসেপ্টার যৌথ উদ্যোগে ‘কার্ডিওলজি ট্রাভেল ফেলোশীপ’ প্রদান

::
প্রকাশ: ২ years ago

কর্পোরেট ডেস্ক:
বাংলাদেশের তরুণ কার্ডিওলজিস্টদের চিকিৎসা বিষয়ক জ্ঞানকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে প্লানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের যৌথ উদ্যোগে দেশের দুজন তরুণ চিকিৎসককে প্রথমবারের মতো ‘কার্ডিওলজি ট্রাভেল ফেলোশীপ’ প্রদান করা হয়েছে।

এ উপলক্ষ্যে শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে হোটেল রেনেসাঁয় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ‘কার্ডিওলজি ট্রাভেল ফেলোশীপ’ তুলে দেন ইনসেপ্টা ফার্মাসিউটিকালস্ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির এবং প্লানেটারি হেলথ একাডেমিয়ার (পিএইচএ) ট্রাস্টি ডা. নাসের খান।

‘কার্ডিওলজি ট্রাভেল ফেলোশীপ’ প্রাপ্ত দুই চিকিৎসক হলেন এনআইসিভিডি এবং ইউনাইটেড হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. মো. আল-আমিন এবং ডা. তানভীর আহমেদ।

এই ফেলোশীপ অ্যাওয়ার্ডের আওতায় উভয় চিকিৎসক মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস এবং লাসভেগাসে মার্কিন যুক্তরাষ্ট্রের কার্ডিওলজিস্টদের নির্দেশনায় কার্ডিওলজি বিষয়ক হালনাগাদ ব্যবহারিক জ্ঞান আহরণ করবেন।

পিএইচএ-এর ট্রাস্টি ডা. নাসের খানের সঞ্চালনায় অনুষ্ঠানে আব্দুল মুক্তাদির বলেন, ‘ওষুধ শিল্পের সামর্থ ও সক্ষমতার ক্ষেত্রে ইনসেপ্টা টেকনিক্যালি অনেকদূর এগিয়ে গেছে। আমরা এদেশেই এখন বিভিন্ন ধরনের জীবনরক্ষাকারী ভ্যাকসিন তৈরি করছি। আমরা মলিকুলার বায়োলজিতে কাজ করে অল্প সময়ের মধ্যে তা অল্প টাকায় দিতে পারছি। এখন প্রয়োজন চিকিৎসকসহ সবার সম্মিরিতি সহযোগিতা। আমরা যদি কালেক্টটিভলি কাজ করতে পারি তাহলে আমাদের চিকিৎসা ব্যবস্থা বৈশ্বিক পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এমজি আজম, ডা. মোস্তফা জামান, ডা. সাইদুর রহমান খান, ইসসেপ্টা ফার্মাসিউটিকালস্ লি.-এর এক্সিকিউটিভ ডিরেক্টর (মার্কেটিং) ডা. ই.এইচ. আরেফিন আহমেদ, ইসসেপ্টা ফার্মাসিউটিকালস্ লি.-এর এক্সিকিউটিভ ডিরেক্টর (সেলস) আশরাফ উদ্দিন, ডেপুটি জেনারেল ম্যানেজার (মার্কেটিং) মো. মিজানুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালক ডা. নাসের খান শুরুতেই প্লানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ)-এর ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরেন এবং বৈজ্ঞানিক সহযোগী হিসেবে ইনসেপটাকে ধন্যবাদ জানান।

উভয় ফেলো পিএইচএ এবং ইনসেপ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।