রাজাকার আছে এ যুগেও, খুঁজছে ইউক্রেন

::
প্রকাশ: ২ years ago
রুশ সেনাদের রেখে যাওয়া একটি চেক পোস্টে খেলা করছে ইউক্রেনীয় শিশুরা। ছবি: সংগৃহীত

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
যুদ্ধে রাজাকার বা বিশ্বাসঘাতকদের দেখা মিলেছে যুগে যুগে। এখনো বিশ্বজুড়ে তারা রয়ে গেছে। রুশ সেনারা ইউক্রেনের খেরসন শহর ছেড়ে গত সেপ্টেম্বর মাসে চলে যায়। কিন্তু তাদের সাহায্য করেছি খোদ ইউক্রেনেরই কিছু লোক। ইউক্রেনের পুলিশ বাহিনী এখন বিশ্বাসঘাতকদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

জানা গেছে, রুশ বাহিনীকে কারা সাহায্য করেছিলেন বা কাদের সঙ্গে এখনো সম্পর্ক রয়েছে, তা খুঁজে দেখছে পুলিশ। ইতিমধ্যে ১৩০ জনকে গ্রেপ্তারও করা হয়েছে।

খেরসনের আঞ্চলিক গভর্নর ইয়ারোস্লাভ ইয়ানুশেভিচ এএফপিকে বলেন, বিশ্বাসঘাতকরা এখানে দীর্ঘ সাড়ে আট মাসেরও বেশি সময় ধরে রুশ সেনাদের জন্য কাজ করেছে। আমাদের কাছে তাদের প্রত্যেকের তথ্য ও নথি রয়েছে। তিনি বলেন, আমাদের পুলিশ (ইউক্রেনীয় পুলিশ) সবই জানে, বিশ্বাসঘাতকদের প্রত্যেককেই শাস্তি প্রদান করা হবে।

এদিকে, রাশিয়া নিয়ন্ত্রিত মেলিতোপোল শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। স্থানীয় সময় গত শনিবার সন্ধ্যায় এই হামলা চালানো হয়। হামলায় ২ জন নিহত ও ১০ জন আহত হয়েছেন। মেলিতোপোল শহরের অবস্থান ইউক্রেনের জাপোরিঝঝিয়া অঞ্চলে। গত সেপ্টেম্বরে জাপোরিঝঝিয়াসহ ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে গণভোটের মাধ্যমে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করা হয়। তবে রাশিয়ার ওই পদক্ষেপ মেনে নেয়নি কিয়েভ।

অন্যদিকে ওডেসা অঞ্চলে বিদ্যুৎ অবকাঠামোর ওপর রুশ বাহিনীর ড্রোন হামলার পর অধিকাংশ অঞ্চল বিদ্যুৎ–বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কৃষিমন্ত্রী মাইকোলা সোলস্কি বলেছেন, বিদ্যুৎ–সংকটে ওদেসা বন্দরের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও বলেছেন, ওদেসার পরিস্থিতি খুব কঠিন হয়ে উঠেছে।