চৌষট্টিতে নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা

::
প্রকাশ: ২ years ago
সুবর্ণা মুস্তাফা

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
টেলিভিশন নাটকের অভিনেত্রীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তকমাটি সুবর্ণা মুস্তাফার ক্ষেত্রে ব্যবহার করলে ভুল বলা হবে না। বিটিভির সোনালি যুগের নাটকের অভিনেত্রী তিনি। বাবা বিখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফা। যোগ্য শিল্পীর যোগ্য কন্যা তিনি। একাধারে তিনি নির্মাতা, আবৃত্তিশিল্পী এবং উপস্থাপক। সুবর্ণা একজন সংসদ সদস্যও।

গুণী এই অভিনেত্রীর জন্মদিন আজ (২ ডিসেম্বর)।

নন্দিত এই অভিনেত্রী একইসঙ্গে টেলিভিশন নাটক, মঞ্চনাটক ও সিনেমায় অভিনয় করেছেন। অভিনয় ক্যারিয়ারে রয়েছে তার কেবলই সফলতার গল্প।

অভিনেত্রীদের মধ্যে একটি প্রজন্মের প্রতিনিধিত্ব করেছেন সুবর্ণা।

এদেশে টেলিভিশন নাটকে জুটি প্রথা গড়ে উঠেছিলো মূলত সুবর্ণা মুস্তাফা ও আফজাল হোসেনকে দিয়ে। ‘রক্তে আঙুর লতা’, ‘পারলে না রুমকি’সহ বেশকিছু নাটকে দুজনে জুটি হয়ে অভিনয় করেছিলেন।

আশির দশকে ‘নতুন বউ’ সিনেমায় অভিনয়ের জন্য সুবর্ণা পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া এবছরও ‘গহীন বালচুর’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এটি তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা।

অভিনয়শিল্পে অবদানের জন্য সুবর্ণা মুস্তাফা পেয়েছেন একুশে পদক।

আশির দশকে ‘ঘুড্ডি’ সিনেমার নায়িকা ছিলেন তিনি। তার বিপরীতে নায়ক ছিলেন রাইসুল ইসলাম আসাদ। সালাহউদ্দিন জাকি পরিচালিত ‘ঘুড্ডি’ সেই সময়ের একটি আলোচিত সিনেমা।

১৯৮৪ সালে সুবর্ণা মুস্তাফা অভিনয় করেছিলেন আরেকটি সিনেমায়। ‘নয়নের আলো’ শিরোনামের সিনেমায় তার নায়ক ছিলেন জাফর ইকবাল। এটিও একটি আলোচিত সিনেমা।

সুবর্ণা মুস্তাফা অভিনীত অন্যান্য সিনেমার মধ্যে রয়েছে- ‘লাল সবুজের পালা’, ‘পালাবি কোথায়’, ‘সুরুজ মিয়া’, ‘অপহরণ’, ‘দূরত্ব’, ‘হেডমাস্টার’, ‘কমান্ডার’, ‘খণ্ড গল্প ৭১’, ‘আঁখি ও তার বন্ধুরা’ এবং ‘শঙ্খনীল কারাগার’।

স্কুলজীবনে প্রথম টেলিভিশন নাটকে অভিনয় করেন এই নন্দিত অভিনেত্রী। বিটিভির ইতিহাসে অন্যতম আলোচিত নাটক- ‘রক্তে আঙুর লতা’ তার অভিনয় ক্যারিয়ারের সেরা কাজগুলির একটি। আরও বহু আলোচিত ও প্রশংসিত নাটকে তিনি অভিনয় করেছেন।

বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক ‘শিল্পী’র গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছিলেন সুবর্ণা। নাটকটির পরিচালক ছিলেন মামুনুর রশীদ।

‘কোথাও কেউ নেই’ বিটিভির আলোচিত ধারাবাহিক নাটকগুলির একটি। এ নাটকে তিনি অভিনয় করেছিলেন মুনা চরিত্রে। দর্শকরা আজও মনে রেখেছেন মুনা চরিত্রটিকে।

দেশের খ্যাতনামা নাট্যদল ঢাকা থিয়েটারের হয়ে বেশকিছু মঞ্চ নাটকে অভিনয় করেছেন তিনি। ঢাকা থিয়েটারের হয়ে প্রথম অভিনয় করা নাটকটির নাম ‘জন্ডিস ও বিবিধ বেলুন’। এছাড়াও, এই নাট্যদলের হয়ে তার অভিনয় করা নাটকগুলো হলো: ‘যৈবতি কন্যার মন’, ‘মুনতাসির ফ্যান্টাসি’, ‘কিত্তনখোলা’, ‘কসাই’, ‘কেরামত মঙ্গল’।

২০১৮ সালে সুবর্ণা মুস্তাফা কানাডায় ‘কাল্পনিক সত্যি কাহিনী’ শিরোনামের মঞ্চ নাটকে অভিনয় করেছিলেন। নাটকটির নির্দেশনা দিয়েছিলেন বদরুল আনাম সৌদ। এটি ছিলো মঞ্চে সুবর্ণার সর্বশেষ অভিনয়।

এসময়েও অভিনয় করে যাচ্ছেন জনপ্রিয় এই শিল্পী। বিটিভিতে বর্তমানে প্রচারিত হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক ‘লুকোচুরি লুকোচুরি’।

এছাড়া, সম্প্রতি ‘গণ্ডি’ নামের একটি নতুন সিনেমার শুটিং শেষ করেছেন তিনি। সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করেছেন ভারতের সব্যসাচী চক্রবর্তী।

জন্মদিন নিয়ে সুবর্ণা মুস্তাফা বলেন, “জন্মদিনটি একটি বয়সের মানুষদের জন্য আনন্দের ও হইচইয়ের। সেটা মূলত ছোটদের। এই দিনটিতে তারা আনন্দ করবে, সুন্দর করে সময় কাটাবে।”

 

তারকাদের শুভেচ্ছায় সিক্ত সুবর্ণা মুস্তাফা
জন্মদিনে শোবিজ অঙ্গনের তারকাদের শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত সুবর্ণা মুস্তাফা। তার সঙ্গে তোলা ছবি ফেসবুকে শেয়ার করেছেন অভিনেতা সাজু খাদেম। শুভেচ্ছা জানিয়ে এ অভিনেতা লিখেন, ‘শুভ জন্মদিন সুবর্ণা মুস্তাফা আফা। অকপটে সত্য কথা বলার মানুষ। অনেক খুঁজে দেবার মতো ছবি পেলাম।’

সংগীতশিল্পী আঁখি আলমগীর প্রিয় অভিনেত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। এ গায়িকা বলেন, ‘প্রিয় সুবর্ণা আপা আপনাকে জন্মদিনের শুভেচ্ছা। আপনার বুদ্ধি, অতুলনীয় প্রতিভা, ভালোবাসা এবং ইতিবাচকতার অপার শক্তির জন্য আপনার অনেক প্রশংসা করি। আপনি অনুপ্রেরণার একটি উত্স। এই জন্মদিন আপনার জীবনে আনন্দ ও সুখ বয়ে আনুক। আপনার সুস্বাস্থ্য কামনা করছি। সত্যি বলছি, আপনাকে অনেক ভালোবাসি।’

দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়ে বিশেষ দিনে সুবর্ণা মুস্তাফাকে শুভেচ্ছা জানিয়েছেন নির্মাতা চয়নিকা চৌধুরী। শুরুতে তিনি লিখেন, ‘একজন সুবর্ণা আপা, কষ্টের সময়গুলোতে মায়া-মমতা, ভালোবাসা দিয়ে আগলে রেখেছিলেন আমাকে, আমার পরিবারকে। আমি জানি, তিনি আমাকে অনেক ভালোবাসেন। তুমি কি জানো আজ তোমার কাজের ৫৪ বছর! তুমি ভাবতে পারো এখনো তুমি সদর্পে কাজ করছো এই প্রজন্মের সাথে এবং তুমি আমাদের দেশের মাননীয় সংসদ সদস্য। হুম আমরা ভাবতেই পারি, কারণ তুমি যোগ্য। অভিনন্দন তোমাকে।’

জন্মদিনের কথা স্মরণ করে চয়নিকা চৌধুরী লিখেন, ‘‘আজ ২ ডিসেম্বর। আজকের এই দিনে পৃথিবীর বুক আলো করে এসেছিলেন আমাদের সবার প্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। কিংবদন্তি এই অভিনেত্রী শক্তিমান অভিনয়শিল্পী গোলাম মুস্তাফা এবং রেডিও অনুষ্ঠান প্রযোজক ও লেখক হোসনে আরা মুস্তাফার কন্যা। তার অভিনয় দেখে বড় হয়েছি। সাদা-কালো টিভিতে সেই ‘ইডিয়ট’ নাটক এখনো চোখের মণিতে লেগে আছে। তারপর সাদা-কালো রঙিনসহ অসংখ্য দারুণ দারুণ সব নাটক।’’

ছোট ও বড় পর্দার অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। প্রিয় শিল্পীর একটি ছবি পোস্ট করে ফেসবুকে তিনি লিখেছেন—‘শুভ জন্মদিন কিংবদন্তি। এই গ্রহের সবচেয়ে প্রিয় ও শ্রদ্ধেয় তারকাকে জন্মদিনের শুভেচ্ছা। আশা করি, বিশেষ এই দিন আপনার জীবনে আনন্দ, ভালোবাসা এনে দেবে। আমরা আপনাকে ভালোবাসি।’

এছাড়াও চঞ্চল চৌধুরী, কচি খন্দকার, পিয়া জান্নাতুল, স্বাধীন খসরু, ফারজানা চুমকিসহ অনেক তারকাই প্রিয় শিল্পীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।