বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচগুলো একই সময়ে হয় কেন?

::
প্রকাশ: ২ years ago
পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়ার ম্যাচের কারণে ফিফা নিয়ম বদল করে। ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: 
৩২ দলের অংশগ্রহণে এবার কাতারে হচ্ছে ফিফা বিশ্বকাপ ২০২২। যেখানে ৮ গ্রুপে বিভক্ত হয়ে প্রতিটি গ্রুপে চারটি করে দল খেলছে। আর এই ৮ গ্রুপ থেকে ১৬টি দল নিয়ে শুরু হবে নকআউট পর্বের খেলা। সবগুলোতেই থাকছে পয়েন্ট টেবিল আর সমীকরণের হিসাব নিকাশ।

গ্রুপ পর্বের ম্যাচগুলো শুরুর দিকে আলাদা সময়ে হলেও শেষ দিকে গ্রুপের চার দলের খেলা একই সময়ে হচ্ছে। প্রতি গ্রুপের সব দল তিনটি করে ম্যাচ খেলেছে। শুরুতে বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ১০টা ও রাত ১টায় হলেও শেষ দিকের একই গ্রুপের দুটি করে ম্যাচ হচ্ছে রাত ৯টা ও রাত ১টায়।

অনেকের মনে প্রশ্ন জাগছে, একই সময়ে কেন হচ্ছে দুটো করে খেলা? একই সময়ে একই গ্রুপের দুটি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পেছনে কারণটা ঐতিহাসিক। ফিফার প্রোটোকল অনুযায়ী গ্রুপ পর্বে প্রতিটি দলের শেষ ম্যাচ শুরু হবে একই সময়ে।

এ নিয়মের পেছনে ইতিহাসটা ১৯৮২ বিশ্বকাপের। সেবার অস্ট্রিয়া ও জার্মানির ম্যাচ পাতানোর অভিযোগের কারণে ফিফা এই নিয়ম চালু করে।

স্পেনের গিহনে অনুষ্ঠিত বিশ্বকাপের ম্যাচে ওই বছর মুখোমুখি হয় পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়া। সেটি পরবর্তীতে ‍‍`ডিসগ্রেস অফ গিহন‍‍`বা গিহনের লজ্জা নামে পরিচিত হয়।

ওই আসরে পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়া ম্যাচের এক দিন আগে আলজেরিয়া তাদের গ্রুপ পর্বের সব ম্যাচ শেষ করে। ফলে তাদের তাকিয়ে থাকতে হয় পরের দিনের ম্যাচের দিকে। পশ্চিম জার্মানি-অস্ট্রিয়া ম্যাচে জার্মানরা এক বা দুই গোলে জিতলে গোল পার্থক্যের ভিত্তিতে জার্মানি ও অস্ট্রিয়া পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করতে পারত।

পশ্চিম জার্মানি চার বা তার বেশি গোলে জিতলে আলজেরিয়া পরের রাউন্ডে কোয়ালিফাই করতে পারত।

দুই পক্ষই গোল পাওয়ার জন্য আগ্রহই দেখায়নি। ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে পশ্চিম জার্মানি ১-০ গোলে জয়লাভ করে। ফলে দুই দলই পরের রাউন্ডে উঠে যায়, বাদ পড়ে আলজেরিয়া।

পরের আসরগুলো থেকে এ ধরনের ঘটনা এড়ানোর জন্য ফিফা গ্রুপ পর্বের শেষ রাউন্ডের একাধিক ম্যাচ একই সময়ে শুরু করার সিদ্ধান্ত নেয়।