মদিনায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবি কে?

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৫ দিন আগে

বাল্যকালে যাঁরা প্রিয় নবীজি (সা.)-এর সোহবতে ধন্য হয়েছেন, তাঁদের মধ্যে একজন হলেন, সায়িব ইবনে ইয়াজিদ আল-কিন্দি (রা.)। তাঁর উপনাম ছিল আবু আবদুল্লাহ বা আবু ইয়াজিদ। তাঁর বাবা ইয়াজিদ ইবনে সাঈদ ইবনে সুমামাহ (রা.)ও নবীজি (সা.)-এর সাহাবি ছিলেন। গোত্রীয় সম্বন্ধে কেউ তাঁকে ‘কিন্দি’, কেউ ‘আজদি’, কেউ ‘লাইসি’, আবার কেউ ‘হুজালি’-ও বলেছেন। তবে তিনি ‘ইবনু উখতে নামির’ নামে বেশি প্রসিদ্ধ। 

সায়িব (রা.) জন্মগ্রহণ করেন দ্বিতীয় হিজরি সনে। তিনি আবদুল্লাহ ইবনে জুবাইর (রা.) ও নোমান ইবনে বাশির (রা.) এর সমবয়সী। রাসুল (সা.) যখন ইন্তেকাল করেন, তখন তিনি ৮ বছরের বালক। বাল্যকালেই তিনি রাসুল (সা.)-এর সোহবত লাভ করেন। তিনি বলেন, আমার পিতা আমাকে সাথে নিয়ে রাসুল (সা.)-এর সঙ্গে বিদায় হজে অংশগ্রহণ করেন। তখন আমি ৭ বছরের বালক। মক্কা বিজয়ের সময়ও রাসুল (সা.)-এর বাহিনীর সাথে তাঁর উপস্থিতি প্রমাণিত।

রাসুল (সা.) এর মোবারক হাতের বরকত লাভ

সায়িব ইবনে ইয়াজিদ (রা.) এর আজাদকৃত দাস আতা (রহ.) বলেন, সায়িব (রা.)-এর মাথার অগ্রভাগের চুলগুলো ছিল কুচকুচে কালো এবং বাকি চুল এবং সম্পূর্ণ দাড়ি ছিল ধবধবে সাদা। আমি অভিমানের সূরে একদিন বললাম, এমন আজব চুল-কেশ তো কখনো দেখিনি। তিনি বলেন, এর পেছনে কী রহস্য-তা কি তুমি জান? আমার বাল্যবেলার কথা। একদিন আমি খেলাধুলা করছিলাম। এমন সময় রাসুল (সা.) আমার পাশ দিয়ে অতিক্রম করলেন আর আমার মাথার অগ্রভাবে হাত রাখলেন এবং বরকতের দোয়া করলেন। মাথার যে অংশে তাঁর হাত লেগেছিল, সে-অংশের চুলগুলোই কালো দেখতে পাচ্ছ। এটি রাসুল (সা.)-এর মোবারক হাতেরই বরকত।

হাদিস বর্ণনা

তাঁর থেকে ২২টি হাদিস বর্ণিত আছে। তাঁর থেকে হাদিস বর্ণনা করেছেন—তাঁর পুত্র আব্দুল্লাহ ইবনে সাঈদ; ইমাম জুহরি, ইবরাহিম ইবনে আব্দুল্লাহ ইবনে ক্বারিয, ইয়াহইয়া ইবনে সাঈদ আল-আনসারি প্রমুখ।

২০ রাকাত তারাবিহের হাদিসটিও তাঁর সূত্রে বর্ণিত। হযরত উমার (রা.) ও উসমান (রা.) এর যুগে ২০ রাকাত তারাবিহ-সংক্রান্ত হাদিসটি সায়িব ইবনে ইয়াজিদ (রা.) থেকেই বিভিন্ন সূত্রে বর্ণিত। সুনানে কুবরা [বাইহাকি], মুসনাদে আবদুর রাজ্জাক ও মুওয়াত্তায়ে ইমাম মালিক গ্রন্থসমূহে হাদিসটি বর্ণিত আছে।

তিনি হাদিস বর্ণনা করেছেন, ওমর (রা.), উসমান (রা.), মুআবিয়া (রা.), মামা আলা আল-হাজরামি (রা.)-সহ অনেকের থেকে।

ইন্তেকাল

আল্লামা ওয়াকিদি ও আবু মুসহির-সহ অনেকের মতে সায়িব ইবনে ইয়াজিদ (রা.) ৯১ হিজরি সনে ইন্তেকাল করেন। তিনি মদিনায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবি। (সিয়ারু আলামিন নুবালা : ৪/৪৪১)