লন্ডনে আল্লামা দুবাগীর ৪র্থ বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল ১০ জুলাই

:: হাফিজ মাছুম আহমদ দুধরচকী, সিলেট থেকে ::
প্রকাশ: ৩ মাস আগে

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হযরত আল্লামা মুফতী মুজাহিদ উদ্দীন চৌধুরী দুবাগী ছাহেব কিবলাহ(রহ.)-এর ৪র্থ বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল ১০ জুলাই (বুধবার) অনুষ্ঠিত হবে।

লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে এই মাহফিলের আয়োজন করা হয়েছে। আয়োজন করেছে আল্লামা দুবাগী (রহ.) ঈসালে সাওয়াব মাহফিল কমিটি।

ওদিন বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এই মাহফিল অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আল্লামা জিল্লুর রহমান চৌধুরী জাদায়ে দুবাগী।

মাহফিলে বয়ান রাখবেন দেশ- বিদেশের প্রখ্যাত পীর- মশায়েখ, আলেম- ওলামা, শিক্ষাবিদ ও কমিউনিটি ব্যক্তিত্ব।

মাহফিল সফল করার লক্ষে আল্লামা দুবাগী (রহ.) ঈসালে সওয়াব মাহফিল কমিটির উদ্যোগে এক মতবিনিময় সভা গত রোববার (৩০ জুন ২০২৪। বিকালে লন্ডনে আল্লামা জিল্লুর রহমান চৌধুরী জাদয়ে দুবাগীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হযরত মাওলানা অলিউর রহমান চৌধুরী ছাহেব জাদায়ে দুবাগী, ইঞ্জিনিয়ার মাওলানা মহবুবুর রহমান চৌধুরী ছাহেব জাদায়ে দুবাগী, মুফতি মাওলানা সৈয়দ মাহমুদ আলী, মাওলানা আমিনুল ইসলাম জলঢুপী, মাওলানা মুহিউস-সুন্নাহ চৌধুরী আল-আজহারী, আলহাজ্ব সেলিম রহমান, আলহাজ্ব মতিউর রহমান শাহী, আলহাজ্ব নুরুল ইসলাম, মশিউর রহমান চৌধুরী মিটু, নিজাম উদ্দিন, মুস্তাফিজুর রহমান চৌধুরী লিটন, জুয়েল আহমদ ও মুহিবুর রহমান চৌধুরী তপু প্রমুখ।
আল্লামা দুবাগী ছাহেব (রহ.)-এর মাজার শরীফ জিয়ারতের মাধ্যমে শুরু হবে মাহফিলের কার্যক্রম। এরপর খতমে কুরআন ও দোয়ার মাধ্যমে শুরু হবে মূল অনুষ্ঠান। এতে বিভিন্ন কর্মসূচির মধ্যে খতমে খাজেগান, দালাইলুল খায়রাত শরীফের খতম, যিকর মাহফিল, বিষয়ভিত্তিক বয়ান ও স্মৃতিচারণমূলক আলোচনা। মাহফিলে সভাপতিত্ব করবেন আল্লামা দুবাগী ছাহেব (রহঃ)-এর সুযোগ্য উত্তরসূরী তাঁর বড় ছাহেবজাদা হযরত আল্লামা জিল্লুর রহমান চৌধুরী দুবাগী।
মাহফিলে ব্রিটেনের বিভিন্ন শহর থেকে আল্লামা দুবাগী ছাহেব (রহ:) এর ভক্ত ও মুরিদানসহ সর্বস্তরের মুসলমানদের সমাগম হবে বলে আয়োজকরা আশা প্রকাশ করেন। আগত মেহমানদের খাবারের আয়োজন করা হবে।
মাহফিলে বিভিন্ন দেশের প্রখ্যাত পীর-মাশায়িখ, আলিম-উলামা, ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, বিভিন্ন্ রাজনৈতিক নেতৃবৃন্দ ও কমিউনিটি ব্যক্তিত্ব মাহফিলে উপস্থিত হবেন। মাহফিলকে সফল ও স্বার্থক করে তুলতে ঈসালে সওয়াব মাহফিল কমিটির পক্ষ থেকে সর্বস্তরের মুসলিম জনতার সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।
উল্লেখ্য, উস্তাযুল মুহাদ্দিসীন হযরত আল্লামা মুফতি মুজাহিদ উদ্দীন চৌধুরী দুবাগী ছাহেব (রহ.) যুক্তরাজ্যে ওলী হিসেবে সুপরিচিত একজন ওলী। তিনি ২০২০ সালের ১০ই জুলাই শুক্রবার জুম্মার পূর্বক্ষণে লন্ডনে ইন্তিকাল করেন। একাধারে সুদীর্ঘ ৪২ বৎসর বিলাতে ইসলাম প্রচার ও প্রচারের আন্জাম দিয়ে দ্বীনের বহুমুখী খিদমতই তাঁর ব্যাপক পরিচিতির অন্যতম কারণ। আল্লামা দুবাগী ছাহেব (রহ.)-এর জীবন আল্লাহর রাহে সর্বোতভাবে নিবেদিত ছিল। তিনি ছিলেন তাসাওউফের উচ্চস্তরে আসীন একজন ওলী-আল্লাহ। অন্যদিকে ইলমে কিরাত, ফিকহ ও ইলমে হাদীসের ক্ষেত্রে তাঁর অবদান অনন্য। সমাজের অসহায়-দুঃস্থ মানুষের সেবায় তাঁর রয়েছে বহুবিধ খিদমত। সারাটি জীবন তিনি বিভিন্নভাবে মানুষকে আল্লাহর পথে আহবান করেছেন। তিনি ছিলেন সুললিত কন্ঠের অধিকারী দাঈ-ইলাল্লাহ, পাশাপাশি একজন সুলেখক ও সমাজ সংস্কারক।

– সংবাদ বিজ্ঞপ্তি।