একজন পুরুষের মনের কথা

:: কলরব ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৪ মাস আগে

একজন পুরুষ নিজেকে ঠিক তখনই সুখী মনে করে, যখন তার সাথে পরিবারের সবার সাথে সুসম্পর্ক বজায় থাকে।পরিবারের প্রত্যেকটা সদস্য যখন তাকে মূল্যায়ন করে।

মানুষের মানসিক শান্তিটা আসেই মূলত পরিবার থেকে। পুরুষদের জীবনে সম্পর্কের টানাটানি শুরু হয় বিয়ের পর থেকে। সঙ্গীর সাথে,মা-বাবা, ভাই-বোনের সম্পর্কের ভারসাম্য রাখতে গিয়ে অনেক পুরুষকে কঠিন যুদ্ধ করতে হয়।আর যখন পরিবারের সঙ্গে সম্পর্কের টানাটানি শুরু হয়,তখন সেই পুরুষ নিজেকে কখনোই সুখী ভাবতে পারে না। সুবিশাল অট্টালিকা কিংবা রাজপ্রাসাদে শুয়েও সে পুরুষ নিতান্তই দুঃখী মনে করে নিজেকে।
পুরুষের শান্তি মূলত ঘরে। আর ঘরের মানুষগুলো যখন একে অপরের সাথে হাসিমুখে কথা বলে, আন্তরিক থাকে,সেই মুহূর্তটা একজন পুরুষের চোখে পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্যগুলোর মধ্যে একটি।
সারাদিন কর্মব্যস্ততার পর যখন কোনো পুরুষ তার ঘরে ফিরে পরিবারের মানুষগুলোকে ঝগড়া, অশান্তি এবং কলহের মধ্যে দেখতে পায়, তখনই তার জীবনে নেমে আসে একরাশ মানসিক যন্ত্রণা।
কখনো কখনো একটা মানুষকে ভালো রাখার জন্য পরিবারের অন্য সদস্যদের নমনীয় হতে হয়। আট-দশটা মানুষ চেষ্টা করলে কিন্তু একটা মানুষকে ভালো রাখাই যায়। তবে একটা মানুষ পরিবারে ঐ আট-দশ জন মানুষকে ভালো রাখতে গিয়ে মূলত নিজের সুখ আর মানসিক শান্তিটাকেই বিসর্জন দেয়।
লিখেছেন: মেঘ