পৃথিবীর সবচেয়ে অনর্থক এবং মিথ্যে কথা হলো “Money can not buy happiness” | মেঘ

:: কলরব ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৪ মাস আগে

পৃথিবীর সবচেয়ে অনর্থক এবং মিথ্যে কথা হলো “Money can not buy happiness”. ক্ষুধা নিয়ে একটি গল্প লিখতে গিয়ে নিজেই না খেয়ে ছিলেন কয়েকদিন এই ক্ষমতাবান লেখকটির নাম আহমেদ ছফা। দারিদ্র নিয়ে কথা বলতে গিয়ে একবার জালাল উদ্দিন রুমি বলেছিলেন, ” আমি অনেক মানুষ দেখেছি,যাদের শরীরে পোশাক নেই। আমি অনেক পোশাক দেখেছি, যেগুলোর ভিতরে মানুষ নেই।”

তেরো বছর বয়সে যে ছেলেটা শ্রেণিকক্ষের দেওয়ালে একটা মেয়ের নামের পাশে যোগ চিহ্ন দিয়ে কোন ছেলের নাম লেখা দেখলে এদের মধ্যে কি চলছে তার হিসেব মেলাতে বসে যেতো,যোগফল বের করে লজ্জা পেতো। সেই ছেলেটা তেইশ বছর বয়সে প্রতিটি সন্ধ্যা-রাতে নিজের জীবনের হিসেব মেলাতে মেলাতে ক্লান্ত হয়ে পড়ে। একটি মেয়ে এ ক্লান্তবোধটা কখনো অনুভব করতে পারে না।

হজের টাকা হাতিয়ে নেওয়া, নারী থেকে শুরু করে শিশু পাচারের মতো জঘন্য কাজগুলো মানুষ টাকার জন্যই করে। দুনিয়ার সবচেয়ে শক্তিশালী জিনিস হলো টাকা। আপনার প্রতি আপনার আশেপাশের মানুষের আচরণ নির্ভর করবে। আপনার বাবার অর্থনৈতিক অবস্থার উপর। বছর না ঘুরতেই প্রেমিকার নেশা মরে গেলেও, মৃত্যুর আগে ক্ষুধার নেশা মরে না। ক্ষুধার জালা বড় জালা। পেটের দায় বড় দায়।