৯৯৯ নম্বরে ফোন, খাদে পড়া ১২ বাসযাত্রীকে জীবিত উদ্ধার

:: Rayhan Hossain
প্রকাশ: ২ years ago
দূর্ঘটনায় পতিত বাস। ছবি: সরবরাহকৃত

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
বুধবার (৯ নভেম্বর) ভোর সাড়ে তিনটা। ঢাকা চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালের নিকট থেকে ঢাকা থেকে খাগড়াছড়ি গামী শান্তি পরিবহনের হাসান একজন বাস যাত্রী ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করেন।

তিনি জানান, তাদের বাসটির সাথে ঢাকা মুখী একটি কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়ে বাসটি রাস্তার পাশে খাদে পড়ে যায়।

তিনি আহতাবস্থায় কোনো রকমে বাস থেকে বের হয়ে এসেছেন, বাসের ভেতর অনেক যাত্রী আটকা পড়েছে। সাহায্যের জন্য অন্যান্য অনেক গাড়িকে সংকেত দিলেও কেউ থামেনি। কলার জানান তিনি একজন সৈনিক, তিনি দ্রুত উদ্ধার সহায়তার জন্য ৯৯৯ এর কাছে অনুরোধ জানান।

৯৯৯ কলটেকার কনষ্টেবল নয়ন চৌধুরী কলটি রিসিভ করেছিলেন। কনষ্টেবল নয়ন তাৎক্ষণিকভাবে বিষয়টি ফেনী জেলা পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ এবং ফেনী ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষে জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানায়। পরবর্তীতে ৯৯৯ ফায়ার ডিসপাচার ফায়ার ফাইটার হানজালাল এবং পুলিশ ডিসপাচার এসআই মিরাজ উদ্দীন কলার এবং সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

৯৯৯ থেকে সংবাদ পেয়ে ফেনী ফায়ার সার্ভিসের একটি উদ্ধারকারী দল এবং মহিপাল হাইওয়ে থানার পুলিশ দল অবিলম্বে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করে এবং জীবিত অবস্থায় ১২ জন যাত্রীকে উদ্ধার করে । দুর্ঘটনায় তিন জন ঘটনাস্থলে নিহত হয়। আহত এবং নিহতদের হাসপাতালে প্রেরণ করা হয়। দুর্ঘটনাস্থলে ঢাকামুখী সড়কে মেরামত কাজের জন্য বন্ধ ছিলো বিধায় চট্টগ্রাম মুখী সড়ক দিয়ে উভয় মুখী গাড়ি চলাচল করছিল।

ফায়ার সার্ভিস উদ্ধারকারী দলের নেতৃত্ব দেয়া উপ সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দি ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেন।