৪ ওভারে ৪টিই মেডেন, ইতিহাসের পাতায় ফার্গুসন

:: স্পোর্টস ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

চার ওভারে দেননি এক রানও। এমনও কী হয়! তাও আবার বিশ্বকাপে! লুকি ফার্গুসেন এমন কীর্তিই গড়ে ফেলেছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে কম খরুচে বোলিংয়ের রেকর্ড গড়েছেন তিনি। অবিশ্বাস্য কম খরুচেই হয়ে গেছেন ফার্গুসন। চার ওভার বল করে এক রানও খরচ করেননি তিনি।

সোমবার রাতে পাপুয়া নিউগিনির বিপক্ষে এই ম্যাচে তিন উইকেটও নিয়েছেন ফার্গুসন। এর আগে চার ওভার করে টি-টোয়েন্টিতে কোনো রান না দেওয়ার রেকর্ড অবশ্য আগেও ছিল একটি। কানাডার সাদ বিন জাফার ২০২১ সালে পানামার বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন।

এবার দ্বিতীয় বোলার হিসেবে চার ওভারে কোনো রান দেননি ফার্গুসন। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বোলার তিনি। ২২ গজে ৪ ওভার হাত ঘুরিয়েছেন কিউই পেসার। আশ্চর্যজনক হলেও সত্য, ৪ ওভারে কোনো রান দেননি ফার্গুসন। ৪টিই মেডেন ওভারের সঙ্গে ৩ উইকেট নিয়েছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন বোলিংয়ের নজির আর নেই।

সোমবার সকালেই নেপালের বিপক্ষে বাংলাদেশি পেসার তানজিম হাসান সাকিব ২১ ডট বল দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ডট দেওয়ার রেকর্ড গড়েছিলেন। ২৪ ঘণ্টাও তানজিম সেই রেকর্ডের মালিক থাকতে পারলেন না। ফার্গুসন ডট বল দিয়েছেন ২৪টি!

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে ফার্গুসনের আগুনে পুড়েছে পাপুয়া নিউ গিনি। বিশ্বকাপ মঞ্চে ২৪ ডট বল নিয়ে অনন্য এক রেকর্ড স্থাপন করলেন। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড আছে। ২০২১ সালের নভেম্বরে পানামার বিপক্ষে ৪ ওভার হাত ঘুরিয়ে কোনো রান দেননি কানাডার সাদ বিন জাফর।

পাপুয়া নিউ গিনির বিপক্ষে পঞ্চম ওভারে বোলিংয়ে আসেন ফার্গুসন। তখন পাওয়ার প্লে’ চলছিল। ব্যাটিংয়ে ছিলেন আসাদ ভালা। প্রথম বলেই দ্রুতগতির বোলার পেয়ে যায় উইকেট। নতুন ব্যাটসম্যান সেসে বউ পরের পাঁচ বলে নিতে পারেননি কোনো রান। সপ্তম ওভারে ফিরে একই চিত্র। সেসে বউ পুরো ওভার কাটিয়ে দেন কোনো রান না নিয়েই।

প্রথম স্পেলে ২ ওভারে ২ মেডেনে ফার্গুসন পান ১ উইকেট। ১২তম ওভারে ফার্গুসন যখন ফেরেন তখন চার্লস অ্যামেনি ব্যাটিংয়ে। দ্বিতীয় বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই ব্যাটসম্যান। নতুন ব্যাটসম্যান হিরি হিরি পরের চার বলে ব্যাটে বল লাগাতে পারেননি। ১৪তম ওভারে নিজের শেষ ওভার করতে এসে গতির সঙ্গে নিখুঁত লাইন ও লেন্থ ধরে রাখেন ফার্গুসন। যা দুর্বোধ্য হয়ে পড়ে পাপুয়া নিউ গিনির ব্যাটসম্যানদের জন্য। শেষ ওভারে উইকেট মেডেনে শেষ করেন নিজের বোলিং স্পেল।

নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে পাপুয়া নিউ গিনি মাত্র ৭৮ রানে অল আউট হয়ে যায়। ফার্গুসন ছাড়়াও গুরুত্বহীন ম্যাচে দারুণ বল করেছেন দুই তারকা কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিও। বোল্ট ১৪ রান দিয়ে ২টি, ও বোল্ট ১১ রান দিয়ে ২টি উইকেট নেন। স্পিনার ইশ সোধি ২৯ রান দিয়ে ২টি উইকেট নেন।