৩০০ আসনেই ব্যালটে ভোট, থাকছে না ইভিএম

::
প্রকাশ: ১ বছর আগে

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ভোটগ্রহণ ব্যালেট পেপারে হবে বলে জানিয়েছেন ইসি সচিব জাহাঙ্গীর আলম। সোমবার (৩ এপ্রিল) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে তিনি এ তথ্য জানান।

সোমবার (৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে সকাল সাড়ে ১০টায় কমিশনের ১৭তম সভা শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান ইসি সচিব।

পর্যাপ্ত অর্থ না পাওয়াই এবং রাজনীতিকরা একমত হওয়ায় ইসি এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানিয়েছেন।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম ব‌্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল।

কিন্তু ইভিএম মেরামতের জন‌্য সরকারের কাছে এক হাজার ২৪০ কোটি টাকা ইসির পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছিল। কিন্তু ওই টাকা পাওয়ায় অনিশ্চতা সৃষ্টি হওয়ায় ইসি সিদ্ধান্ত নিয়েছে আগামী নির্বাচন ৩০০ আসনেই স্বচ্ছ ব‌্যালট পেপারে অনুষ্ঠিত হবে।

অধিকাংশ রাজনৈতিক দলের বিরোধিতার পরও নির্বাচন কমিশন তাদের রোডম্যাপে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের সর্বোচ্চ দেড়শ’ আসনে ইভিএমে ভোট করার ঘোষণা দেয় আগেই। আর সেই জন্য ইভিএম কিনতে শুরুতে প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ চায় ইসি। কিন্তু পরিকল্পনা কমিশন সেই প্রস্তাবে সাড়া দেয়নি। এরপর ইসির কাছে থাকা ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতের জন্য প্রায় তেরশ’ কোটি টাকা চেয়ে চিঠি দিলেও অর্থ মন্ত্রণালয় সেই প্রস্তাবও ফিরিয়ে দেয়। সোমবার নির্বাচন কমিশনের ১৭তম কমিশন সভায় এনিয়ে বিস্তর আলোচনা হয়। সিদ্ধান্ত হয়, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার।

এদিকে, গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) ভোট আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে। এ সিটি ভোট করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে।

ইসি কর্মকর্তারা জানান, গত ১১ মার্চ থেকে এ সিটি নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। অর্থাৎ গত ১১ মার্চ থেকে পরবর্তী ১৮০ দিনের মধ্যে এই সিটির ভোট করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। গাজীপুর সিটি করপোরেশনে সর্বশেষ ভোট হয়েছে ২০১৮ সালের ২৭ জুন। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ২০২৩ সালের ১১ মার্চ থেকে। অর্থাৎ আগামী গাজীপুর সিটির ভোটগ্রহণ করতে হবে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net