২০ অথবা ২১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরুর পরিকল্পনা

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৮ মাস আগে
ফাইল ছবি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রতিবছর ১ জানুয়ারি শুরু হলেও এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা আয়োজন করা সম্ভব হয়নি। আগামী ২০ অথবা ২১ জানুয়ারি এবারের বাণিজ্যমেলা শুরু করার পরিকল্পনা করা হয়েছে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ পাঠিয়েছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। যে তারিখে প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া যাবে, সেদিন মেলা উদ্বোধন করা হবে।

শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় ইপিবি’র সচিব বিবেক সরকার এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইতোমধ্যে মেলার স্টল বরাদ্দ প্রায় শেষ করা হয়েছে। এবারও পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) বাণিজ্য মেলা হবে।

সচিব আরও বলেন, আমরা ২০ বা ২১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু করতে চাচ্ছি। এরইমধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সামারি পাঠিয়েছি। এখন ডেট পেলেই মেলা শুরু করতে পারব।

দেশি-বিদেশি পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্যমেলা। প্রতিবছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য এ মেলায় শোভা পায়।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা হচ্ছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগরে এ মেলা হয়েছে। অবশ্য, মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি।

২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিসিএফইসি।