২০২২ সালের বাংলাদেশ: হিসাবের একটি বছর

::
প্রকাশ: ২ years ago

ভারত মহাসাগরীয় অঞ্চল এবং ইন্দো-প্যাসিফিকের ওপর বৈশ্বিক ভূ-রাজনৈতিক জোর আঞ্চলিক দেশগুলোতে নতুন করে আগ্রহের দিকে পরিচালিত করেছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়, বিশেষ করে ২০১৩ এবং ২০১৪ সালের জাতিসংঘের রায়ের পর রাজ্যটিকে বঙ্গোপসাগরে নিরবচ্ছিন্নভাবে প্রবেশাধিকার দেওয়া হয়েছে, যা ভারত মহাসাগরীয় অঞ্চলের একটি মূল নোড।

বাংলাদেশ যখন তার স্বাধীনতার ৫০তম বছর উদযাপন করছে, তখন এর জনসংখ্যা ১৭ কোটিতে পৌঁছেছে, যা বিশ্বের ৮ম বৃহত্তম জনসংখ্যা।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর অনেক মধ্যম আয়ের এবং ঐতিহাসিকভাবে জোট নিরপেক্ষ দেশের অর্থনৈতিক ও বৈদেশিক নীতির চ্যালেঞ্জ থেকে বাংলাদেশ রেহাই পায়নি। যাই হোক, এর উন্নয়ন এবং বৈদেশিক নীতির অবস্থান নিজেকে একটি ‘উদীয়মান মধ্যম শক্তি’ এবং মহান শক্তির জন্য একটি গন্তব্য হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

বাজারের অস্থিরতা সত্ত্বেও অর্থনৈতিক প্রবৃদ্ধি
সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে, বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ মাথাপিছু আয় রেকর্ড করে, যা ২০২২ সাল নাগাদ ২৮০০ ডলারের ওপরে বেড়ে যায়। এর বৈদেশিক রিজার্ভও প্রথমবারের মতো ৪৮ বিলিয়নে উন্নীত হয়, তৈরি পোশাক থেকে রপ্তানি আয় (আরএমজি)। বাংলাদেশ ব্যাংক নিশ্চিত করেছে যে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) ২০২১ সালে ৫.৭% এর তুলনায় ২০২২ সালে ব্যাপকভাবে ৩৭% বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ থেকে বহির্মুখী প্রবাহ এফডিআইও গত বছর ১৯% বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশের উন্নয়ন এবং বৈদেশিক নীতির অবস্থান নিজেকে একটি ‘উদীয়মান মধ্যশক্তি’ এবং মহান শক্তির গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

এই অর্থনৈতিক প্রবৃদ্ধি চ্যালেঞ্জ ছাড়া অর্জিত হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ বৈদেশিক রিজার্ভ হ্রাস, মুদ্রাস্ফীতি এবং অশান্ত খাদ্য ও জ্বালানি বাজারের সাথে লড়াই করেছিল। ২০২২ সালে আমদানির ওভার-ইনভয়েসিং এবং রপ্তানির আন্ডার-ইনভয়েসিং, রপ্তানি আয়ের আদায়ের অভাব এবং মানি লন্ডারিং এবং অনানুষ্ঠানিক চ্যানেলগুলির ওপর দুর্বল নিয়ন্ত্রণ বৈদেশিক রিজার্ভের দ্রুত হ্রাসে অবদান রেখেছে। ২০১২ সালের পর প্রথমবারের মতো, বাংলাদেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) কাছে সহায়তা চেয়েছিল, ২০২৩ সালের প্রথম দিকে ৪.৭ বিলিয়ন ডলার ঋণ সুরক্ষিত করে। আন্তর্জাতিক বাজারে অস্থিরতার ফলে ২০২২ সালের শেষ প্রান্তিকে মুদ্রাস্ফীতি ৯.৫% আঘাত হানে। বাংলাদেশের জন্য দশ বছরের সর্বোচ্চ। চাল, রান্নার তেল, গম এবং সারের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। যদিও স্থানীয় বাজারে এই দামগুলি হ্রাস পেয়েছে, মুদ্রাস্ফীতি সাধারণ বাংলাদেশিদের জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ হিসাবে রয়ে গেছে, যা কেবল খাদ্য নয়, শক্তিকেও প্রভাবিত করে।

২০২২ সালের মে মাসে শতভাগ বিদ্যুতের কভারেজের দাবি সত্ত্বেও, বাংলাদেশ জ্বালানি চাহিদার সাথে লড়াইরত অনেক দেশের সাথে যোগ দিয়েছে। আন্তর্জাতিক জ্বালানি বাজারে চলমান মূল্যবৃদ্ধি বিকল্প শক্তিতে সক্রিয়ভাবে প্রবেশাধিকার প্রতিষ্ঠায় ঢাকার ত্রুটিগুলিকে তুলে ধরে। ২০২৩ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় এবং চূড়ান্ত চুল্লির উদ্বোধন আশা করি অ-কার্বন-নিঃসরণকারী বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের দিকে একটি প্রবণতা চিহ্নিত করবে। ২০২৪ সালের আসন্ন সাধারণ নির্বাচনের সাথে, ভোটারদের কাছে আবেদনের জন্য খাদ্য ও শক্তির দাম সামনে এবং কেন্দ্রে হতে পারে।

উন্নত অবকাঠামো এবং সংযোগের ওপর জোর দেওয়া
এর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এই অস্থিরতা সত্ত্বেও ২০২২ সালে অবকাঠামোতে বাংলাদেশি বিনিয়োগ উল্লেখযোগ্য লভ্যাংশ প্রদান করে। তার ‘বন্দর বুম’ এর অংশ হিসাবে, চট্টগ্রাম বন্দরের কন্টেইনার টার্মিনাল বড় জাহাজ পেতে শুরু করে, যা পণ্যের দাম কমাতে সাহায্য করবে। এই বর্ধিত ক্ষমতা বাংলাদেশকে সরাসরি ইউরোপের রপ্তানি গন্তব্যে এবং চীনের মতো আমদানি গন্তব্য থেকে বাণিজ্যের গতি বাড়াতে সহায়তা করবে। চট্টগ্রাম বে-টার্মিনাল এবং মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর উভয়ই ঢাকার সামুদ্রিক সক্ষমতা বৃদ্ধি করে ২০২৬ সালে সম্পূর্ণরূপে চালু হতে চলেছে।

স্থল যোগাযোগ বৃদ্ধিতেও বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি করেছে। ২০২২ সালের ডিসেম্বরে, ঢাকা তার প্রথম গণ দ্রুত ট্রানজিট লাইন উদ্বোধন করে। একইভাবে, ২০২২ সালের জুনে পদ্মা সেতুর উদ্বোধন, যা উত্তর ও দক্ষিণ বাংলাদেশের সাথে সংযোগ স্থাপন করে, জনগণের মধ্যে সম্পর্ক বৃদ্ধির প্রতিশ্রুতি দেয় এবং ঢাকা থেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর, মংলা পর্যন্ত ট্রানজিট সময় উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়, যা আরও দক্ষ বাণিজ্যকে সহজতর করে। বাংলাদেশ কোনো বাহ্যিক তহবিল ছাড়াই সেতুটি নির্মাণ করেছে, যা একসময় “উন্নয়নের টেস্ট কেস” বলা দেশটির জন্য গর্বের একটি গুরুত্বপূর্ণ বিষয়।

রোহিঙ্গা সংকটের সমাধান
একটি উত্তেজনাপূর্ণ রাজনৈতিক পরিবেশে, সব পক্ষের লক্ষ্য রোহিঙ্গা সংকটের সমাধান এবং মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন দেখতে। রোহিঙ্গা সংকট বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী সংকটের একটি।

বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকট নিরসন সম্ভব নয়। রোহিঙ্গারা যে দেশে তারা কয়েক দশক ধরে বসবাস করছে সেখানে নাগরিকত্ব থেকে বঞ্চিত হওয়ার প্রেক্ষিতে, এই উদ্বাস্তুদের রাজনৈতিক অধিকারের অভাব রয়েছে এবং তারা মানবাধিকার লঙ্ঘনের জন্য অরক্ষিত থাকে। রোহিঙ্গা ইস্যুতে বৃহত্তর আন্তর্জাতিকীকরণ প্রয়োজন। যাইহোক, মিয়ানমারে সামরিক জান্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও, প্রধান শক্তিগুলো শাসনের সাথে দ্রুত ব্যবসা চালিয়ে যাচ্ছে, বিশেষ করে অস্ত্র উৎপাদনের ক্ষেত্রে, মিয়ানমারের সামরিক জান্তার ওপর নতুন নিষেধাজ্ঞার একটি নতুন তরঙ্গ পরিস্থিতি পরিবর্তন করবে কিনা তা দেখতে হবে। অবস্থা. এদিকে, বাংলাদেশ প্রায় ১.২ মিলিয়ন রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বোঝা মোকাবেলা করার কারণে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর বাংলাদেশ থেকে অল্প ৩০০-৮০০ রোহিঙ্গা শরণার্থীকে দেশে স্থানান্তর করতে সম্মত হয়েছে, যা এখনও একটি নগণ্য সংখ্যা। বাংলাদেশের অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক সম্ভাবনা অর্জনের জন্য, এই মহান মানবিক দুর্ভোগ দূর করার জন্য উচ্চ-আয়ের রাষ্ট্রগুলি থেকে বৃহত্তর সমর্থন প্রয়োজন।

বিনিয়োগ এবং দ্বিপাক্ষিক বন্ধন প্রণয়ন
পররাষ্ট্রনীতিতে গত বছর বিশ্ব এক ভিন্ন বাংলাদেশ প্রত্যক্ষ করেছে। বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তির পাশাপাশি বঙ্গোপসাগরে অবস্থানগত বাস্তবতা তার নিজস্ব বিষয়ে দীর্ঘ-আকাঙ্ক্ষিত এজেন্ডা নির্ধারণের ক্ষমতা প্রদান করেছে। ইতিমধ্যে, আইওআর ওপর বর্ধিত জোর এবং আর্থ-সামাজিক পরিবর্তন বৃহৎ শক্তিগুলিকে বাংলাদেশের প্রতি আকৃষ্ট করে তুলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সাথে বিদ্যমান কৌশলগত সম্পর্ক পুনরুজ্জীবিত করা হয়েছিল এবং ইউরোপীয় ইউনিয়নও নভেম্বরে প্রথমবারের মতো বাংলাদেশ-ইইউ রাজনৈতিক সংলাপ শুরু করেছিল।

বাংলাদেশ একটি আকর্ষণীয় ২০২৩ এর জন্য উন্মুখ, যেখানে তাকে বাহ্যিকভাবে কৌশলগত চ্যালেঞ্জের পাশাপাশি সাধারণ নির্বাচন এবং পণ্যের দাম বৃদ্ধি সংক্রান্ত অভ্যন্তরীণ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

বাড়ির কাছাকাছি, ভারত, চীন এবং জাপানও ঢাকাকে আঙুল দিয়েছিল। ভারত ও বাংলাদেশ বর্তমানে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (CEPA) নিয়ে আলোচনা করছে। চীন বাংলাদেশে তার প্রতিশ্রুতি প্রদর্শন করতে আগ্রহী বলে মনে হচ্ছে, চীনের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ২০২২ সালের আগস্টে তার পূর্বসূরি ওয়াং ইয়ের মতো আলোচনার জন্য বাংলাদেশে থামার সিদ্ধান্ত নিয়েছে। জাপানও বাংলাদেশের সাথে দৃঢ় সম্পর্ক অনুসরণ করেছে। দুই রাষ্ট্র জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (ইপিএ) চালু করার কথা ভাবছে। বাংলাদেশ ২০২৬ সালে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলে আশা করা হচ্ছে এবং অর্থনৈতিক ও উন্নয়ন কূটনীতি উভয় ক্ষেত্রেই প্রধান বাণিজ্যিক অংশীদারদের সাথে দ্বিপাক্ষিক অর্থনৈতিক চুক্তি করেছে। ঐতিহাসিক প্রবণতায় দৃঢ়ভাবে অবস্থান করলেও, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কৌশলগত প্রতিযোগিতার মধ্যে ঢাকা একটি কঠিন বৈদেশিক নীতির পরিবেশে নেভিগেট করতে থাকবে।

“সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বিদ্বেষ নয়”
২০২২ সালে, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব একটি মধ্যম শক্তি হিসাবে বাংলাদেশের ভূমিকার ওপর জোর দেয়। ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে গৃহীত জাতিসংঘের সাধারণ পরিষদের (UNGA) প্রস্তাবে বাংলাদেশ ৩৮টি দেশের মধ্যে একটি ছিল, যেমনটি ২০১৪ সালে ক্রিমিয়াতে অনুরূপ ভোটে করেছিল। যদিও বাংলাদেশ জাতিসংঘের একটি প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছিল। ২০২২ সালের অক্টোবরে যেটি ইউক্রেনের চারটি প্রদেশকে সংযুক্ত করার প্রচেষ্টায় রাশিয়ার নিন্দা করেছিল, দেশটি আবারও একটি গুরুত্বপূর্ণ প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল যা আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য নিন্দা করেছিল। যুক্তরাজ্যের মতো পশ্চিমা রাষ্ট্রগুলো রাশিয়া ইস্যুতে বারবার বাংলাদেশের সমর্থন চেয়েছে সামান্য সাফল্য।

যদিও পশ্চিমা দেশগুলি বাংলাদেশের রাজনীতিকে অবরুদ্ধ করতে পরিষ্কারভাবে প্রত্যাখ্যান করায় হতাশ হতে পারে, দেশটি সর্বদা ‘সকলের সাথে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’ নীতি অনুসরণ করেছে। বাংলাদেশ স্বাধীন সম্পর্কের দ্বারা নির্ধারিত একটি আন্তর্জাতিক শৃঙ্খলায় বিশ্বাস করে, যেখানে দেশগুলিকে বাধ্য করা হয় না। মহান শক্তির মধ্যে পক্ষ নির্বাচন করতে। জোটনিরপেক্ষতার ইতিহাসে সত্য, বাংলাদেশ অদূর ভবিষ্যতের জন্য কোনো পক্ষকে দৃঢ়ভাবে সমর্থন করবে বলে মনে হয় না। যাইহোক, ২০ শতকের জোট নিরপেক্ষ আন্দোলনের (NAM) সময় সমদূরত্বের নীতিগুলি অনুসরণ করার পরিবর্তে, সমসাময়িক পদ্ধতিটি মহান শক্তিগুলির মতোই দাঁড়িয়েছে, যা যথাযথভাবে তার বৈদেশিক নীতির ক্রিয়াকলাপকে বর্ণনা করে। বলা বাহুল্য, বাংলাদেশ একটি আকর্ষণীয় ২০২৩-এর অপেক্ষায় রয়েছে, যেখানে তাকে বাহ্যিকভাবে কৌশলগত চ্যালেঞ্জের পাশাপাশি সাধারণ নির্বাচন এবং পণ্যের দাম বৃদ্ধি সংক্রান্ত অভ্যন্তরীণ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

লেখিকা: মেহজাবিন বানু, কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net