‘স্মৃতিতে সালমান শাহ’, মৃত্যুর ২৭ বছর

:: আনন্দধারা প্রতিবেদক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১ বছর আগে

৬ সেপ্টেম্বর সালমান শাহর মৃত্যুবার্ষিকী। বাংলাদেশের চলচ্চিত্রে নব্বইয়ের দশকের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়ক তিনি। মৃত্যুর ২৭ বছরেও তিনি সমান জনপ্রিয়। তাকে নিয়ে তার ভক্তরা আজও মাতম করে। আজও তাকে ভুলতে পারেনি চলচ্চিত্রাঙ্গনের মানুষ, প্রিয় সতীর্থরা।

তাদের কাছে তার মৃত্যু আজও রহস্যময়।

চলচ্চিত্রে অভিনয় শুরুর আগেই সালমান শাহ কিছু নাটক এবং বিজ্ঞাপনচিত্রে কাজ করেছিলেন। জানা যায়, আশির দশকের শেষ ভাগে হানিফ সংকেতের গ্রন্হনায় ‘কথার কথা’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হত। এরই কোন একটি পর্বে হানিফ সংকেতের গাওয়া গানের মিউজিক ভিডিওতে সালমান শাহ মডেল হিসেবে অভিনয় করেন। একজন সম্ভাবনাময় তরুণ পারিবারিক ঝামেলার কারনে কিভাবে মাদকাসক্ত হয়ে মারা যায় সে গল্প ফুটে উঠেছিল মিউজিক ভিডিওতে। মিউজিক ভিডিওটি জনপ্রিয় হলেও অনিয়মিত হওয়ার কারণে দর্শক ধীরে ধীরে তাকে ভুলে যায়। পরবর্তীতে চলচ্চিত্রের মাধ্যমে আবার আলোচনায় আসেন তিনি। সালমান শাহ অভিনীত মোট চলচ্চিত্রের সংখ্যা ২৭ টি। সবচেয়ে বেশী ছবিতে জুটি বেধেছেন শাবনূরের সাথে – ১৪টি। কেয়ামত থেকে কেয়ামত এর মাধ্যমে তার চলচ্চিত্রে অভিনয়জীবন শুরু এবং বুকের ভেতর আগুন চলচ্চিত্রের মাধ্যমে সমাপ্তি। চলচ্চিত্রের পাশাপাশি বেশ কিছু টিভি নাটকে ও বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেন সালমান শাহ। তার অভিনীত একক নাটকগুলো হল: আকাশ ছোঁয়া, দোয়েল, সব পাখি ঘরে ফেরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী এবং ধারাবাহিক নাটকের মধ্যে রয়েছে পাথর সময় এবং ইতিকথা। মিল্ক ভিটা, জাগুরার কেডস, গোল্ড স্টার টি, কোকাকোলা, ফানটা – এ সকল বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে অভিনয় করেন তিনি।

চলচ্চিত্র জগতে পদার্পনের কিছু পরেই সামিরাকে বিয়ে করেছিলেন সালমান। লাখো ভক্তকে কাঁদিয়ে হঠাৎ করে আত্মহত্যা করার পরে সন্দেহের আঙ্গুল স্ত্রীর দিকেই উঠেছিল। হত্যাকান্ড বলে অভিযোগ উঠলেও তার কোন আইনী সুরাহা হয় নি এখনো। সালমান শাহর বাবা কমর উদ্দিন চৌধুরী এবং মা নীলা চৌধুরী।