সাত সরকারি চাকরির পরীক্ষা স্থগিত

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৮ মাস আগে
প্রতীকী ছবি

রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে অনুষ্ঠিতব্য ৮ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত অন্তত সাতটি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়েছে। অন্যদিকে সমন্বিত ১০ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ পরীক্ষা শুক্রবার (১০ নভেম্বর) অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কর্মকর্তাদের এমন সিদ্ধান্তে হতাশা ও আশঙ্কা ব্যক্ত করছেন সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীরা।

জানা যায়, আগামী শুক্রবার সমন্বিত ১০ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (জেনারেল)-এর ৯২২টি শূন্যপদে নিয়োগের লক্ষ্যে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সারা দেশ থেকে এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন এক লাখ ৬৯ হাজার ৮৯৭ জন প্রার্থী। অন্যান্য পরীক্ষার মতো এই পরীক্ষা স্থগিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার মৌখিক ও লিখিত আবেদন জানানো হলেও কোনো সাড়া মেলেনি বলে জানিয়েছেন প্রার্থীরা।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব মো. সাঈদুর রহমান খান কালের কণ্ঠকে বলেন, এর আগে একবার পরীক্ষাটি পেছানো হয়েছে। ফলে ১০ নভেম্বরই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

 

স্থগিত অন্তত সাত প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা
জনবল নিয়োগের লক্ষ্যে ৮ থেকে ১১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য অন্তত সাতটি সরকারি প্রতিষ্ঠান তাদের পূর্বনির্ধারিত নিয়োগ পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তি দিয়েছে। ৭ অক্টোবর পৃথক বিজ্ঞপ্তিতে তারা বলে, ‘অনিবার্য কারণবশত পরীক্ষাটি স্থগিত করা হলো। পরীক্ষার পরবর্তী সময়সূচি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও প্রার্থীদের মোবাইলে খুদে বার্তার মাধ্যমে জানানো হবে। ’

খোঁজ নিয়ে জানা যায়, স্থগিতের নোটিশ দেওয়া পরীক্ষাগুলোর মধ্যে রয়েছে ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ’-এর ৮ ও ৯ নভেম্বরের মার্কম্যান পদে নিয়োগের মৌখিক পরীক্ষা।

একই দিনের ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে’ সিপাই পদে কর্মচারী নিয়োগে শারীরিক পরিমাপ পরীক্ষা; ‘স্থাপত্য অধিদপ্তরের’ মৌখিক পরীক্ষা এবং ‘বাংলাদেশ জাতীয় জাদুঘরে’ বিভিন্ন পদে ৯ নভেম্বরের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ ছাড়াও ১০ নভেম্বর অনুষ্ঠিতব্য ‘বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে’ বিভিন্ন পদের লিখিত পরীক্ষা, ‘বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট’ (বিনা) পাঁচ ক্যাটারির লিখিত পরীক্ষা এবং ১১ নভেম্বর শনিবার ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ে’ বিভিন্ন পদে ১৯টি শূন্যপদে নিয়োগের মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে।