সাংবাদিক রোজিনা ইসলামের মামলা অধিকতর তদন্তের নির্দেশে আর্টিকেল নাইনটিনের বিস্ময় প্রকাশ

::
প্রকাশ: ২ years ago
রোজিনা ইসলাম। ছবি: সংগৃহীত

পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট:
সাহসী সাংবাদিকতার জন্য আন্তর্জাতিক পুরষ্কার ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড- ২০২১’ পাওয়া সাংবাদিক রোজিনা ইসলামের মামলায় অধিকতর তদন্তের জন্য আদালত নির্দেশ দেওয়ায় হতাশা প্রকাশ করেছে মত প্রকাশের স্বাধীনতা ও তথ্য অধিকার নিয়ে কাজ করা যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।

এর আগে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলায় পুলিশের চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার বিষয়টিকে সাধুবাদ জানিয়ে আদালতের কাছ থেকে তার ন্যায়বিচার পাওয়ার আশা প্রকাশ করেছিল সংস্থাটি।

মঙ্গলবার সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন-এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, “সাংবাদিক রোজিনা ইসলাম করোনা মহামারির সময় বাংলাদেশের স্বাস্থ্য খাতের অনিয়ম নিয়ে গুরুত্বপূর্ণ খবর প্রকাশ করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় মন্ত্রণালয়ের দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নিয়ে উল্টো রোজিনা ইসলামকে নিগ্রহ ও নির্যাতন করেছে। তার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা দিয়েছে। মামলার কারণে তাঁকে এখনো হয়রানির শিকার হতে হচ্ছে। মামলার তদন্ত রিপোর্টের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নারাজি দেওয়া রোজিনা ইসলামের বিরুদ্ধে তাদের প্রতিহিংসার বহিঃপ্রকাশ। আইনের অপব্যবহার করে ধারাবাহিক এই আইনি হয়রানি বন্ধ করতে হবে”।

২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করা হয়। একই দিন রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়। ওই মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। এক সপ্তাহের মাথায় গত বছরের ২৩ মে তিনি জামিনে ছাড়া পান। এরপর থেকে তিনি আদালতে হাজিরা দিয়ে আসছেন। এই মামলা তদন্ত করে গত বছরের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছিল ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। রোজিনা ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে তাতে বলা হয়, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগের সপক্ষে কোনো উপাদান পাওয়া যায়নি।

আর্টিকেল নাইনটিন, রোজিনার বিরুদ্ধে করা মামলাটি তুলে নিতে সরকারের প্রতি আহ্বান জানায় এবং সাংবাদিকদের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলা, হামলা, নির্যাতন ও হয়রানির ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে দাবি জানায়।

প্রসঙ্গত, আর্টিকেল নাইনটিন যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, যেটি বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এটি ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয় এবং সংস্থাটি মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্ত চিন্তা নিশ্চিত করণের ক্ষেত্রে কাজ করে। সংস্থাটি ২০০৮ সাল থেকে বাংলাদেশে কাজ করে আসছে।

 


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। আপনিও লিখুন। ইমেইল:opinion2mail@gmail.com, info@publicreaction.net