সংস্কৃতির আহবানে সাদমান সাঈদ ও হাদী আকাশের টেকনাফ টু তেঁতুলিয়া পদযাত্রা

::
প্রকাশ: ১ বছর আগে

সুস্থ সংস্কৃতি ও পর্যটন সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বানে তেজগাঁও কলেজের নাট্যকলা বিভাগের দুই শিক্ষার্থী সাদমান সাঈদ ও হাদী আকাশ তেঁতুলিয়া থেকে টেকনাফে পদযাত্রা (হাইকিং) করছেন।

গত ২২ জানুয়ারি (রোববার) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে তারা এই পদযাত্রা শুরু করেন। তারা দশ দিনে ঢাকা এসে পৌঁছান এবং আগামী দশ থেকে বারো দিনের মধ্যে টেকনাফে পৌঁছাবেন বলে জানা গেছে।

তাদের এই পদযাত্রা সম্পর্কে জানতে চাইলে সাদমান সাঈদ বলেন, সুস্থ সংস্কৃতির প্রসারের লক্ষ্যে আমাদের নিজস্ব সংস্কৃতি ধরে রেখে জীবন চর্চায় প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি মানুষকে। খাওয়া-দাওয়া থেকে শুরু করে পোশাকে আমাদের নিজেদের যে সংস্কৃতিগত ছাপ তা বজায় রাখা। আমাদের পিঠা, মুড়িসহ আরও বহু আঞ্চলিক খাবার আছে যা স্বাস্থ্যের জন্য অন্যান্য দেশীয় খাবার থেকে ভালো। হারিয়ে যাচ্ছে এমন জীবন অভ্যাসগুলো যেনো মানুষ বজায় রাখে সেগুলো মানুষকে বলার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, সাংস্কৃতিক অঙ্গনে যেমন থিয়েটার, নৃত্য,আবৃত্তি, সঙ্গীত, চলচ্চিত্র অঙ্গনে যারা মূল শিল্প চর্চাকারী তাদের হাত থেকে বহিরাগত আগন্তুক কিছু মানুষের কাছে কর্তৃত্ব চলে যাচ্ছে। তাই মানুষ যেনো এই বিষয়গুলো সম্পর্কে আরো বেশি সচেতন হয় সেগুলো বলে বেড়াচ্ছি।

পদযাত্রা সম্পর্কে হাদী আকাশ বলেন, আমাদের দেশের চারপাশেই কিন্ত স্থানীয় ঐতিহ্য গত জায়গা, প্রাকৃতিক সৌন্দর্যের জায়গায় ভরপুর। আপনি যে জেলাতেই যান দেখে বিমোহিত হবেন৷ এই স্থানীয় ও আঞ্চলিক জায়গাগুলোকে প্রমোট করতে হবে৷

তিনি বলেন, দেশে পাহাড়, সমুদ্র, নদী, সমতল সব আছে। এক অপার সৌন্দর্যের লীলাভূমি পার্বত‌্য অঞ্চল। কর্তৃপক্ষের উচিত এসব জায়গায় নিরাপত্তা শতভাগ নিশ্চিত করে সম্পূর্ণ ইকো সিস্টেম বজায় রেখে বিশেষায়িত পর্যটন অঞ্চল হিসেবে গড়ে তুলা। পাশাপাশি সুন্দরবনসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রমোট করে বিশ্বের অন্যান্য দেশের পর্যটকদের আমাদের দেশের প্রতি আগ্রহী করে তুলা৷ এটাই ভবিষ্যতে আমাদের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করবে।

 

আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

 

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।