শেখ হাসিনার পতনের ৪০ দিন উপলক্ষ্যে ‘স্বৈরাচারের চল্লিশা’ উদযাপন

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ সপ্তাহ আগে
ব্যতিক্রমী নৈশভোজের আয়োজন করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের ৪০ দিন উপলক্ষ্যে ব্যতিক্রমী ‘চল্লিশা’ আয়োজন করা হয়েছে দেশের কিছু স্থানে।

শেখ হাসিনার পতনের ‘চল্লিশা’ উপলক্ষে ব্যতিক্রমী নৈশভোজের আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এই নৈশভোজ অনুষ্ঠিত হয়।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের ডাইনিংয়ে নৈশভোজের আয়োজন করেন শিক্ষার্থীরা। এতে বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থীরা জানান, এই নৈশভোজ শুধুমাত্র খাবারের আয়োজন নয় বরং এটি বিভাগের সবার মধ্যে ভালোবাসা ও সংহতি সৃষ্টি এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রসিকতা করার একটি প্রচেষ্টা। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা মজা করে মন্তব্য করেন, এতসব খাবারের মধ্যে শিক্ষার্থীদের জন্য নিরামিষ খাবারও রাখা উচিত ছিল।

শিক্ষার্থীরা এ আয়োজনের মাধ্যমে একটি ব্যঙ্গাত্মক রূপে দেশের স্বৈরাচারের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরতে চেয়েছেন। হাস্যরসের মাধ্যমে সমাপ্ত হওয়া এই নৈশভোজ বিশ্ববিদ্যালয়জুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

এদিকে, শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর ১০ নম্বরে আজমল হাসপাতালের গলিতে ‘স্বৈরাচারের চল্লিশা’ উদযাপন উপলক্ষ্যে আয়োজন করেন মিরপুরবাসী।

হাসিনার পতনের ৪০ দিন উপলক্ষ্যে ‘স্বৈরাচারের চল্লিশা’ উদযাপন

রাজধানীর মিরপুর ১০-এ ‘স্বৈরাচারের চল্লিশা’ উদযাপন করা হয়।

ছাত্র-জনতার সফল গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পতনের ৪০ দিন উপলক্ষ্যে চল্লিশা আয়োজনে গরু জবাই ও বিরিয়ানি রান্না করা হয়। একইসঙ্গে দোয়া ও মোনাজাত করা হয়। পরে এলাকাবাসীসহ সবার মধ্যে খাবার বিতরণ করা হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন। আরও উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী আন্দোলনের মো. নাহী, মাসুদুর রহমান, ফারদিন হাসানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাধারণ শিক্ষার্থী, শ্রমিক, দিনমজুর ও এলাকাবাসী।

চল্লিশার আয়োজক মো. হাবিবুর রহমান জানান, আন্দোলনে এলাকাবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল, বিশেষ করে আজমল হাসপাতালের গলিতে সাধারণ জনগণের অংশগ্রহণে এ এলাকা হয়ে ওঠে এক অভেদ্য দুর্গ ও আন্দোলনকারীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল। তাই স্বৈরাচার পতনের চল্লিশতম দিনে আমরা বাঙালি মুসলিমের ঐতিহ্য অনুযায়ী চল্লিশা পালনের মাধ্যমে এলাকাবাসীর অবদানের কৃতজ্ঞতা স্বরূপ তাদের আপ্যায়নের একটা চেষ্টা করলাম।

গত ৫ আগস্ট গণআন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পদত্যাগের তিনদিন পর শপথ নেওয়ার মাধ্যমে রাষ্ট্রক্ষমতায় আসেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।