শেখ হাসিনার জাল স্বাক্ষরে মনোনয়ন তালিকা প্রকাশ!

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১১ মাস আগে
সংগৃহীত ছবি

জামালপুরের সরিষাবাড়ীতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণার আগমূহুর্তে নানা গুজব ছড়িয়ে পড়েছে। চিহ্নিত কয়েকজন প্রার্থীর সমর্থকরা মনোনয়নপ্রাপ্তির ভুয়া খবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করছে।

এদিকে, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার স্বাক্ষর জাল (কম্পিউটার স্ক্যান) করে ভুয়া সিল ও দলীয় প্যাডে মনোনয়ন তালিকা প্রচার করছে একটি পক্ষ।

শনিবার (২৫ নভেম্বর) বিকেল থেকে মেসেঞ্জারসহ সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি চিঠি ভেসে বেড়াচ্ছে।

চিঠিতে দেখা যায়, জামালপুর জেলার ৫টি সংসদীয় আসনের ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চুড়ান্ত তালিকা’ লিখে পাঁচজনের নাম প্রকাশ করা হয়েছে। চিঠিতে স্মারক বা সূত্র উল্লেখ না থাকলেও তারিখ লেখা হয়েছে ২৫/১১/২৩। এতে ‘ক্ষ’ অক্ষরকে লেখা হয়েছে ‘হ্ম’। বানান ভুলসহ বেশকিছু অসঙ্গতি দেখা গেছে।

এদিকে, চিঠিতে মনোনিত পাঁচজনের মধ্যে জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে অধ্যক্ষ মো. আবদুর রশীদের নাম উল্লেখ রয়েছে। তিনি তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি। তবে তার নামের বানান লেখা হয়েছে ‘অধ্যহ্ম আঃ রসিদ’। তিনি ইতোমধ্যেই নৌকার টিকিট পেতে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যেই তার সমর্থকদের মধ্যে ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ‘আলহামদুলিল্লাহ্’সহ নানা গুজব ছড়াতে দেখা গেছে।

বিষয়টি নিয়ে এলাকায় নানা সমালোচনা ও তৃণমূল নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

অভিযোগ রয়েছে, মুক্তিযুদ্ধ বিরোধী ও বিএনপি থেকে আওয়ামী লীগে অনুপ্রবেশ করে একটি মহল নানা গুজব ছড়িয়ে আসছে। তারা বিভিন্ন সময় দলের নাম ভাঙিয়ে নানা অপকর্ম করে। সেইসাথে মনোনয়নপ্রত্যাশী একটি পক্ষ নির্বাচনকে সামনে রেখেও নতুন গুজব সৃষ্টি করেছে।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ ছানোয়ার হোসেন বাদশা জানান, রোববার (২৬ নভেম্বর) বিকেলে দলের সভাপতি শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মনোনয়ন ঘোষণা দেবেন। এই মর্মে দলের দফতর সম্পাদক মনোনয়নপ্রত্যাশীদের চিঠি দিয়েছেন এবং সবার সাথে মতবিনিময়ের জন্য গণভবনে ডেকেছেন। এরআগেই যে মনোনয়ন তালিকাটি প্রকাশ করা হয়েছে এটি শতভাগ মিথ্যা ও অপপ্রচার।

যারা এমনটি করেছে, তারা মূলত দলের মধ্যে বিতর্কিত পরিবেশ সৃষ্টির জন্য এটি করতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

চিঠি প্রসঙ্গে মনোনয়নপ্রত্যাশী অধ্যক্ষ মো. আবদুর রশীদের বক্তব্য জানতে মুঠোফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি।