রোমানিয়া ইউরোপীয় ইউনিয়নভুক্ত হতে পারে ২০২৩ সালে

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ায় বিশ মিলিয়ন মানুষের বসবাস। দুই ধরনের জনগোষ্ঠীর বসবাস দেশটিতে। অরিজিনাল রোমানিয়ান, যারা শিক্ষিত ও আধুনিক জীবনযাপন করে। জিবশী বা জেলে, তারা সেকেলে ও গরিব।

এই আধুনিক যুগেও এখানে জাদুটোনা বৈধ এবং এ ব্যবসার আয়কর দিতে হয়। এখানকার প্রায় ২৮% মানুষ পশ্চিম ইউরোপের অন্য দেশে কাজ করেন। কারণ শ্রমের মূল্য পশ্চিম ইউরোপের তুলনায় অনেক কম। কলকারখানাও একেবারে কম নয়। তাই শ্রমিক ঘাটতি দেখা দিয়েছে। এই ঘাটতি পূরণের জন্য বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে এরা শ্রমিক আমদানি করে।

বাংলাদেশ থেকে ইতোমধ্যেই পাঁচ হাজারের মতো শ্রমিক এসেছেন, আসার অপেক্ষায় আছেন বহু শ্রমিক। রয়েছে পড়াশুনার সুযোগ, রয়েছে হাতেগোনা বাংলাদেশি ছাত্রছাত্রী।

বাংলাদেশে রোমানিয়ার দূতাবাস না থাকায় ভারতে গিয়ে বাংলাদেশিদের ভোগান্তি পেতে হয়। দূতাবাস স্থাপনের জন্য কূটনৈতিক তৎপরতা জরুরি। বাংলাদেশিরা যে সমস্ত কাজ করে, তা হলো জাহাজ শিল্প, বিভিন্ন ধরনের কলকারখানা, গার্মেন্টস, ইমারত নির্মাণ, হোটেল রেস্তোরাঁ, বেবি সিটিং, কৃষিকাজ, স্টোর কিপার, ফুড ডেলিভারিসহ অন্যান্য পেশা।

ভাষাগত সমস্যার কারণে ভালো কাজ পায় না অনেকে এবং বেতন-ভাতাদি পশ্চিম ইউরোপের তুলনায় কম। তবে আশার আলো হচ্ছে- আগামী বছর রোমানিয়া যুক্ত হতে পারে সেঞ্জেনভুক্ত ইউরোপীয় ইউনিয়নে। তখন এসব সমস্যা থাকবে না।