রেপটো : বাংলাদেশের একটি শিক্ষাবিষয়ক স্টার্টআপ

::
প্রকাশ: ২ years ago

রেপটো বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম। এটির প্রোগ্রামিং, ডিজিটাল বিপণন, গ্রাফিক ডিজাইন, ইংরেজি ভাষা শিক্ষা, উদ্যোক্তা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং আরও অনেক কিছুর ৯০টিরও বেশি কোর্স রয়েছে। এটি উডেমির একটি বাংলাদেশী সংস্করণের মতো।

জিপি এক্সিলারেটর প্রোগ্রাম থেকে স্নাতক প্রাপ্ত শীর্ষ ৫টি স্টার্টআপসের মধ্যে এটি অন্যতম ছিল। জিপির কাছ থেকে অর্থায়ন করার সাথে সাথে এটি অ্যাঞ্জেল বিনিয়োগকারীদের কাছ থেকে ভাল পরিমাণ বিনিয়োগও পেয়েছে।

যেভাবে যাত্রা:
রেপটোর সিইও ইসতিয়াক সাইমের মতে আমাদের শিক্ষাব্যবস্থার অন্যতম দুর্বলতা হলো দক্ষতা বিকাশের দিকে খুব বেশি মনোযোগ না দেয়া। তিনি ভেবেছিলেন আমাদের দেশে এসইও, ডিজিটাল মার্কেটিং, ডেটা অ্যানালিটিক্সের মতো নতুন দক্ষতার অনুশীলনকারীদের দরকার, যাদের নির্দিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতা রয়েছে এবং এই বিষয় পড়ানোর যোগ্যতা রয়েছে। আর তাই রেপটো শুরু করার প্রাথমিক অনুপ্রেরণা এবং উদ্দেশ্য ছিল তরুণদের অভিজ্ঞদের কাছ থেকে দক্ষতা শিখতে সহায়তা করা।

২০১৫ সালের শেষের দিকে ইসতিয়াক সাইম একটি ওয়েবসাইট তৈরি করেছিল এবং তারপরে সেই সময়ে বিভিন্ন প্ল্যাটফর্মে অনলাইনে পড়াশোনা করা লোকদের কাছে পৌঁছানো শুরু করেছিল। ২০১৬ সালে যখন গ্রামীনফোন এক্সিলারেটর চালু হয়েছিল, তখন রেপটো আবেদনের মাধ্যমে নির্বাচিত হয়ে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করেছিল।

প্রাথমিকভাবে, রেপটো কর্তৃপক্ষের কাছে চ্যালেঞ্জ ছিল একটি ডিজিটাল পণ্য বিক্রয় করা, এবং তাও ডিজিটাল মাধ্যম ব্যবহার করে। মূলত তাঁরা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন কোর্স বিক্রি করা শুরু করে। উচ্চ-শ্রেণির গ্রাহকদের নয় যারা কোর্সেরা এবং ইডেক্সে অভ্যস্ত। বরং রেপটো দেশের প্রত্যন্ত স্থানে গ্রাহকদের কাছে পৌঁছে যাওয়া লক্ষ নির্ধারণ করে। যা প্রথমদিকে রেপটোর জন্য কঠিন চ্যালেঞ্জ ছিল।

কোর্সটি বিক্রয়যোগ্য কিভাবে এবং এটি কিভাবে আমরা শিখতে পারি তা নির্ধারণ করতে রেপটোর প্রায় ১২ মাস সময় লেগেছিল। আজ, তারা বাংলাদেশে সর্বাধিক সংখ্যক কোর্স বিক্রি করে। যখন রেপটো শুরু করেছিল, তাদের মাসিক আয় প্রতি মাসে কয়েকশো টাকার মধ্যে ছিল এবং সেখান থেকে ২০১৬ সালের শেষে, তাদের মাসিক বিক্রয় প্রায় ৫০,০০০ টাকা ছিল। পরবর্তী বছর, রেপটোর মাসিক আয় দশ লক্ষ টাকা হয়।

কোর্স সম্পন্ন করার পর রেপটো থেকে অফিসিয়ালি সার্টিফিকেট প্রদান করা হয়। এ প্লাটফর্মে স্বল্পমূল্যে এ কোর্সগুলো করানো হয়।

এই শিক্ষা বিষয়ক স্টার্টআপটি মানুষকে মূল্যবান নতুন দক্ষতা শিখতে সহায়তা করার উদ্দেশ্যে চালু করা হয়েছিল। যা একজন মানুষকে তাঁর কাজের পরিবেশের সর্বাধিক সুযোগ তৈরি করতে এবং প্রযুক্তির বিশ্বের সবচেয়ে সাম্প্রতিক ঘটনাবলীর সাথে এগিয়ে রাখতে সহায়তা করে।

রেপটোর প্রতিটি অনলাইন কোর্স বিষয়বস্তুর গুণমানের প্রতি বিশেষ মনোযোগ দিয়েছে।

কোর্সের বিষয়সমূহ:
রেপটো – এডুকেশন সেন্টারে এন্টারপ্রেনারশিপ, ফ্রিল্যান্সিং, কম্পিউটার সায়েন্স, সফটওয়্যার ডেভলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, বিজনেস, মার্কেটিং এবং যোগাযোগের প্রিমিয়াম কোর্স সরবরাহ করে।

সার্টিফিকেট বা প্রশংসাপত্র:
রেপটো – এডুকেশন সেন্টারে, আপনার সাফল্যগুলি অবশ্যই নজর আড়াল হবে না। একটি অনলাইন কোর্স শেষ করার পরে আপনার নতুন শিখানো দক্ষতার প্রশংসা করে আপনাকে রেপটো একটি অফিসিয়াল প্রশংসাপত্র প্রদান করবে। যা আপনার সিভি (CV) তে অন্তর্ভুক্ত করতে পারবেন।

সুযোগসুবিধা সমূহ:
শিক্ষামূলক ভিডিও দেখা
বিভিন্ন পড়ার সামগ্রী ব্যবহার করে আপনার জ্ঞানের উন্নতি করা
চ্যালেঞ্জিং কুইজের উত্তর দেওয়া
আপনার কোর্স শিক্ষকের সাথে বিষয়গুলি নিয়ে আলোচনা করা
দক্ষতাগুলো বাস্তবে প্রয়োগ করে স্বাবলম্বী হওয়া।

শীর্ষস্থানীয় অনলাইন কোর্স শিক্ষকরা রেপটোর মাধ্যমে শিক্ষার্থীদের পেশাদার জীবনে অগ্রসর হওয়ার লক্ষ্যে হাজার হাজার ঘন্টা শিক্ষণ ক্লাস ব্যয় করেছেন। তাঁরা শিক্ষার্থীদের সহায়তা করার বিষয়ে যত্নশীল।

রেপটো এডুকেশন সেন্টারে বৈশিষ্ট্যযুক্ত প্রতিটি কোর্স অনন্যভাবে কাঠামোবদ্ধ এবং বিশেষত বিশেষজ্ঞরা তৈরি করেছেন। রেপটো- এডুকেশন সেন্টারে শেখার অভিজ্ঞতা মোহিত এবং মজাদার করার জন্য, অনলাইন ক্লাসে বিভিন্ন শিক্ষা পদ্ধতি ব্যবহার করা হয়।

রেপটো অফিসিয়াল ওয়েবসাইট পেতে এখানে ক্লিক করুন।