রাওয়ায় ‘শিক্ষা এবং নৈতিকতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের (রাওয়া) গবেষণা প্রতিষ্ঠান রাওয়া রিসার্চ এন্ড স্টাডি ফোরাম (আরআরএসএফ) আয়োজনে রাওয়া ”শিক্ষা এবং নৈতিকতা” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) হেলমেট কনভেনশন হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। অনুষ্ঠানটি দুপুর দেড়টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৫টায় শেষ হয়।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুশেখ মুজিবুর রহমান বিজ্ঞানমনস্ক শিক্ষা ব্যবস্থা এবং কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিয়েছেন। আমরা সেভাবেই এগুচ্ছি। তার মতে, নৈতিক শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য। আমরা যুগপোযোগী এবং গতিশীল শিক্ষা কার্যক্রম প্রচলন করতে যাচ্ছি। নতুন শিক্ষাক্রম নিয়েও নানা অপপ্রচার ছড়ানো হচ্ছে। পাঠ্যক্রমে ধর্মকে বাদ দেয়ার কোনো কারণ নেই। আমরা প্রত্যেকেই যার যার ধর্ম পালন করব। পরিবার থেকেই সন্তানদেরকে কৃষক, শ্রমিকসহ সর্বস্তরের মানুষকে সম্মান দেয়া শেখাতে হবে। যোগ্য হলে যে বয়সেরই হোক সবাই যাতে উচ্চ শিক্ষা নিতে পারে সেই ব্যবস্থাও থাকা দরকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাওয়া চেয়ারম্যান, মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন মোহাম্মদ আবদুল ওয়াদুদ। তিনি বলেন, শিক্ষার পাশাপাশি নৈতিক মূল্যবোধকে গুরুত্ব দিলে সমাজ এগিয়ে যাবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য ও বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান: ড. দিল আফরোজা বেগম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ কামরুজ্জামান।

অনুষ্ঠানে প্রাসঙ্গিক বক্তব্য প্রদান করেন, শিক্ষাবিদ ও সমাজ বিশ্লেষক: অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, কথা সাহিত্যিক ও সাহিত্য সমালোচক, অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম ও বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনা. আতাউল হাকিম সারওয়ার হাসান। বক্তাদের উপস্থাপনা নিয়ে উক্ত অনুষ্ঠানে আলোচনা করেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক, ড. খুরশীদা বেগম। বক্তাগণ শিক্ষার ক্ষেত্রে নৈতিকতার উপর বিশেষ গুরুত্ব দেন।

সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষাবিদ, বিভিন্ন পর্যায়ের শিক্ষক, ছাত্র, অভিভাবক, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, নিরাপত্তা বিশ্লেষক, সাংবাদিক ও সমাজের বিভিন্নস্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।