যে কারণে বিশ্ববাজারে খাদ্যের দাম আবারও বাড়ছে

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ১ বছর আগে
ছবি : সংগৃহীত

আবারও বেড়েছে বিশ্ববাজারে খাদ্যের দাম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বলেছে, জুলাই মাসে জাতিসংঘের খাদ্য ও কৃষিসূচক ১ দশমিক ৩ শতাংশ বেড়েছে। যার প্রভাব পড়েছে বিশ্বজুড়ে।

জাতিসংঘের মধ্যস্থতায় সই হওয়া কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে গত মাসে রাশিয়া নিজেকে সরিয়ে নিয়েছে। ফলে বিশ্ববাজারে শস্য ও সূর্যমুখী তেলের দাম বেড়েছে।

গত বছরের জুলাই মাসে রাশিয়া-ইউক্রেনের মধ্যে এ চুক্তি হয়। যার আওতায় ইউক্রেনে উৎপাদিত হাজার হাজার টন শস্য বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হতো।

এর আগে থেকেই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। শেষ পর্যন্ত গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ চুক্তি থেকে বেরিয়ে আসেন। যদিও কারণ হিসেবে রাশিয়া বলছে, চুক্তির কারণে তাদের পণ্য রপ্তানি ব্যাহত হয়েছে।

পুতিন বলেন, শস্য রপ্তানির ক্ষেত্রে ইউক্রেনের বিকল্প হতে পারে রাশিয়া। তবে জাতিসংঘের সংস্থা এফএও এক বিবৃতিতে বলছে, জুলাই মাসে সূর্যমুখী তেলের দাম ১৫ শতাংশ বেড়েছে। মূলত তেলের সরবরাহ নিয়ে অনিশ্চয়তার কারণে এ মূল্যবৃদ্ধি হয়েছে।

বিশ্ববাজারে সূর্যমুখী তেলের সবচেয়ে বড় জোগানদাতা হচ্ছে ইউক্রেন। জাতিসংঘের তথ্যানুসারে, বিশ্ববাজারের ৪৬ শতাংশ সূর্যমুখী তেল তারা জোগান দেয়।

এ ছাড়াও ইউক্রেনের বন্দরে রাশিয়ার হামলার কারণেও বিশ্ববাজারে সম্প্রতি খাদ্যের দাম বেড়েছে। বিশ্ববাজারে খাদ্যের বড় একটি অংশ এই দুটি দেশ জোগান দেয়।