যে কারণে খুলনায় ইলিশের দাম কমছে না…

:: পা.রি. ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১ বছর আগে

বাজারে ইলিশের সরবরাহ প্রচুর তারপরও দাম কমছে না। যে কারণে সাধারণ মানুষ ইলিশ কিনে খেতে পারছে না।ভরা মৌসুমেও ইলিশের দাম কেন এত চড়া এমন প্রশ্ন খুলনার মিস্ত্রিপাড়া বাজারে আসা ক্রেতা শেখ রফিকের।

শুক্রবার (২৫ আগস্ট) বিকেলে ইলিশের দাম নিয়ে ক্ষোভ আর হতাশা প্রকাশ করে তিনি বলেন, মিস্ত্রিপাড়া বাজারে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ৫০০-এক হাজার ৬০০ টাকা দামে। আর ৭০০-৮০০ গ্রামের মাছ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকায়। অথচ কোনো বছরই এত দাম ছিল না।

খুলনার আড়ত ও বাজারে প্রচুর ইলিশ পাওয়া গেলেও দাম চড়া কেন- এমন প্রশ্নের জবাবে কেসিসি রূপসা মৎস্য আড়তের মেসার্স মদিনা ফিস ট্রেডার্সের পরিচালক মো. আবু মুছা বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় বরিশাল, ভোলা, পটুয়াখালী ও বরগুনার ইলিশ ঢাকায় চলে যায়। যে কারণে খুলনায় আগের মতো ইলিশ আসে না। এছাড়া মহাজন বা আড়তদাররা খুলনায় ইলিশ বিক্রি করতে চান না। খুলনার ৫ নম্বর মৎস্য অবতরণকেন্দ্রে ৪২ কেজিতে মণ। আর কেসিসি রূপসা মৎস্য আড়তে ৪৪ কেজিতে মণ হিসাব করা হয়। যেখানে ঢাকায় ৪০ কেজিতে মণ হিসাব করা হয়। যার কারণে যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় মাছ সরাসরি ঢাকায় চলে যায়। চরদুয়ানী থেকে ১৫০ টাকায় মোটরসাইকেলে করে মাছ ঢাকায় চলে যায়। ১০০-১২০ কেজি করে মাছ এক একটি মোটরসাইকেলে নিয়ে যায়। কেজিতে মাছ বিক্রি করে নগদ টাকা নিয়ে আসে। আগে ওইসব মাছ খুলনায় আসতো। এখন যেসব মাছ খুলনায় আসে সেগুলো আনেন ওইসব মহাজন, যারা খুলনা থেকে দাদন নিয়েছেন।

ইলিশ মাছের বর্তমান দাম প্রসঙ্গে তিনি বলেন, নদীর ইলিশ মাছ এক কেজি ওজনের এক হাজার ৬০০-এক হাজার ৬৫০ টাকা বিক্রি হচ্ছে। আর সাগরের ইলিশ কেজি এক হাজার ৫০০ টাকায়। নদীর ৮০০ গ্রামের মাছ এক হাজার ২০০-এক হাজার ৩০০ টাকা। সাগরের এক হাজার ১০০ টাকা। জাটকার দাম সবচেয়ে কম। নদীর জাটকা ৬০০ টাকা কেজি আর সাগরের জাটকা ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে অনেক ব্যবসায়ী বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় সমুদ্রগামী ট্রলারগুলোর জ্বালানি, পরিচালনা, জেলেদের খোরাকি ব্যয়, বরফ, মজুরি বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে দামের ওপর।

ময়লাপোতা সন্ধ্যা বাজারে খুচরা ইলিশ মাছ বিক্রেতা ইমদাদুল হক বলেন, ভাদ্র মাসে আগে যে পরিমাণ মাছ ধরা পড়তো এখন তার অর্ধেকও ধরা পড়ছে না। এখন এক কেজি ওজনের ইলিশ মাছ এক হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু এ সময় এ মাছ ৮০০-৯০০ টাকায় বিক্রি হওয়ার কথা। পদ্মা সেতু হওয়ার কারণে ইলিশ মাছ সরাসরি ঢাকায় চলে যাচ্ছে। যে কারণে খুলনায় মাছ কম আসছে। যার কারণে খুলনায় মাছের দাম কমছেও না।

এদিকে বাজারে ইলিশের সরবরাহ বাড়লেও দাম না কমায় সাধারণ ক্রেতাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

ময়লাপোতা সন্ধ্যা বাজারের ক্রেতা অ্যাডভোকেট হেলাল হোসেন বলেন, ইলিশ মাছের স্বাদ ভুলেছে মধ্যবিত্তরা। এক কেজি ইলিশ কিনলে সারা মাসের হিসাব মিলাতে হিমশিম খাচ্ছে মানুষ। গ্রামের কৃষক এক মণ ধান বিক্রির টাকায় এক কেজি ইলিশ কিনতে পারে না।

শেখ লুৎফুন্নাহার পলাশী নামে এক নারী বলেন, ইলিশ আমাদের জাতীয় মাছ হলেও এ মাছ কিনে খাওয়া অনেকের নাগালের বাইরে। বিশেষ করে মধ্যবিত্তদের।

সৌজন্যে: বাংলানিউজটোয়েন্টিফোর.কম