মেসির অপেক্ষায় অসংখ্য রেকর্ড

::
প্রকাশ: ২ years ago
সংগৃহীত ছবি

স্পোর্টস ডেস্ক: 
ফুটবল আর মেসি যেন এক সুঁতোয় গাঁথা। আজ কাতারে প্রথম সেমিফাইনাল খেলতে নামলেই বেশকিছু রেকর্ড ধরা দেবে মেসির হাতে। এর মধ্যে কিছু রেকর্ডে তিনি হতে যাচ্ছেন বিশ্বে অনন্য।

কাতারে লিওনেল মেসি খেলছেন নিজের পঞ্চম বিশ্বকাপ। মাত্র ষষ্ঠ ফুটবলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টিনা অধিনায়ক। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালের লড়াইয়ে নামলে আরও একটি রেকর্ড করবেন এই মহাতারকা। বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে তিনি ভাগ বসাবেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউজের পাশে।

বিশ্বকাপে সর্বোচ্চ ২৫ ম্যাচ খেলার রেকর্ড জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথাউজের। আজ মেসিও নামবেন বিশ্বকাপে তার ২৫তম ম্যাচে। এদিকে, মেসি যে তাকে ছাড়িয়ে যাবেন সেটাও নিশ্চিত। আর্জেন্টিনা ফাইনালে উঠুক বা নাই উঠুক, আরও একটি ম্যাচ খেলবে দলটি। ফলে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি এককভাবে নিজের দখলে নিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ এখন এই প্লে-মেকারের সামনে।

মেসির আজ সুযোগ স্বদেশী তারকা গাব্রিয়েল বাতিস্তুতাকে পেছনে ফেলার। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে গোল করে বিশ্বকাপে নিজের গোল টালিকে ১০-এ নিয়ে যান মেসি। পাশে বসেন বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০ গোল করা বাতিগোলকে। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল পেলে মেসি সেই রেকর্ডও এককভাবে নেবেন নিজের দখলে।

আরও দুটি রেকর্ডও হাতছানি দিচ্ছে মেসিকে। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে মেসি এখন আছেন মেক্সিকোর রাফা মার্কেজের পাশে। সমান ১৮টি করে ম্যাচে নিজের দেশকে নেতৃত্ব দিয়েছেন এ দুই তারকা। আজ সেই রেকর্ড এককভাবে নিজের করে নিবেন মেসি। এছাড়া ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনা অধিনায়ক ২,১০৪ মিনিট সময় ব্যয় করেছেন। ইতালির কিংবদন্তি ডিফেন্ডার এবং এসি মিলান আইকন পাওলো মালদিনির ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি মিনিট (২,২১৭) খেলার রেকর্ড রয়েছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে, মালদিনির বিশ্বরেকর্ডটা ভেঙে দেবেন মেসি।