মা হলেন মানসিক ভারসাম্যহীন নারী, হাসপাতালে রেখে গেলেন বাচ্চা

:: পা.রি. ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৯ মাস আগে

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতক সন্তানকে রেখে চলে গেছেন মানসিক ভারসাম্যহীন এক মা।

মায়ের অনুপস্থিতিতে চার দিন ধরে নবজাতকটি লালন-পালন করছে স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। তাকে অন্য এক মায়ের বুকের দুধ পান করানো হচ্ছে। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শিশুটির জন্ম হওয়ায় নাম রাখা হয়েছে ‘মুক্তি’।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৬ ডিসেম্বর সকালে সড়কের পাশে প্রসব বেদনায় ছটফট করছিলেন মানসিক ভারসাম্যহীন এক নারী। তাকে এ অবস্থায় দেখে দুজন পথচারী সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। এরপর হাসপাতালে ওই নারীকে রেখে চলে যান তারা। দুপুর সাড়ে ১২টার দিকে ওই নারী একটি কন্যাসন্তানের জন্ম দেন। নবজাতকটি যখন চিকিৎসকদের হাতে, তখন সবার চোখ ফাঁকি দিয়ে চলে যান ওই নারী।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. নুর উদ্দিন বলেন, প্রসবের ঘণ্টাখানেক পর মানসিক ভারসাম্যহীন ওই নারী সবার অগোচরে পালিয়ে যান। বিষয়টি সঙ্গে সঙ্গে জেলা সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।

তিনি আরও জানান, বর্তমানে নবজাতক হাসপাতালের চিকিৎসকদের তত্ত্বাবধানে আছে। তার স্বাস্থ্য ভালো আছে। বৃহস্পতিবার তাকে দ্ত্তক দেওয়ার বিষয়ে বৈঠকে আলোচনা করা হবে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম রফিকুল ইসলাম বলেন, বৃহস্পতিবার শিশুটির দত্তকের বিষয়ে সভা ডাকা হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী তুলনামূলক সচ্ছল কোনো ব্যক্তির কাছে দত্তক দেওয়া হবে।