মালদ্বীপে শেখ রাসেল দিবস-২০২৩ উৎযাপন

:: মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি ::
প্রকাশ: ১২ মাস আগে
সংগৃহীত ছবি

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে মালদ্বীপে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালন করা হয়েছে। একই সঙ্গে যথাযোগ্য মর্যাদায় শহীদ শেখ রাসেল দিবস উদযাপন করেছে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন।

বুধবার (১৮ অক্টোবর) দিবসটি উপলক্ষ্যে স্থানীয় সময় বিকাল ৪টায় মালদ্বীপস্থ ন্যাশনাল ইউনিভার্সিটির সেমিনার রুমে এক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে হাই কমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মালদ্বীপে অবস্থিত ভারত, চীন, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য হাইকমিশনের কর্মকর্তা, মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগন, মানবাধিকার কর্মী, শিক্ষাবিদ, সাংবাদিক ও প্রবাসী বাংলাদেশী নাগরিকবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ এবং তৃতীয় সচিব  চন্দন কুমার সাহা।

শেখ রাসেল দিবস ২০২৩  উপলক্ষ্যে দিবসের তাৎপর্য বর্ননা করে বক্তব্য প্রদান করেন হাই কমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ। তিনি শেখ রাসেলের জীবনী, বঙ্গবন্ধুর সাথে শেখ রাসেলের বিভিন্ন কথোপকথন, শেখ রাসেলসহ পরিবারের অন্যান্য সদস্যদের হত্যাকাণ্ডের বিষয়টি উল্লেখ করেন। এই বর্বরতম হত্যাকাণ্ডের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তুলে ধরেন।

অনুষ্ঠানে শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষ্যে নির্মিত বিশেষ একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এই ধরনের আয়োজন ভবিষ্যতে শিশুদের প্রতি যে কোনো ধরনের অত্যাচারের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে মর্মে বক্তারা মতামত ব্যক্ত করেন।

হাই কমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে উল্লেখ করেন, খুনিরা বঙ্গবন্ধু, তার পরিবার এবং ব্যক্তি শিশু রাসেলকে হত্যা করলেও তাদের স্মৃতি ও চেতনা হত্যা করতে পারেনি। শেখ রাসেলের স্মৃতি ছড়িয়ে দিতে ও বাংলাদেশের শিশুদের ভবিষ্যত উন্নত বাংলাদেশের উপযোগী করে গড়ে তুলতে প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বিদ্যালয়সমূহে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন, বিভিন্ন স্থানে মিনি স্টেডিয়াম নির্মাণ তার প্রকৃষ্ট উদাহরণ।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ শান্তিতে বিশ্বাস করে। এমন ঘটনা যেন কোনো শিশুর সাথে কোথাও না ঘটে সে লক্ষে সবাইকে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাতবর, সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন, প্রবাসী ব্যবসায়ী মো. মজিবুর রহমান, মো. মনির হোসেন, প্রবাসী ডা. সুজন চন্দ্র পাল, এনবিএল মানি ট্রান্সফার প্রা. লিমিটেডের ডিরেক্টর মো. হান্নান খান কবির, সিইও মাসুদুর রহমান ও সোশ্যাল ওয়ার্কাস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জাকির হোসেনসহ স্থানীয় গণমাধ্যমের প্রতিনিধিরা।

শেখ রাসেলসহ ও ১৫ আগস্টে শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করা হয়।

শেখ রাসেল দিবস ২০২৩ এর থিম সং এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।