মানব সভ্যতার বিলুপ্তি ঘটাতে পারে এআই: নোবেল জয়ী

:: পাবলিক রিঅ্যাকশন ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ দিন আগে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়ে গবেষণায় এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের জন হোপফিল্ড ও যুক্তরাজ্যের জিওফ্রে হিন্টন। অথচ সেই এআই নিয়েই সকলকে সতর্ক করেছেন হোপফিল্ড।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি বিশ্ববিদ্যালয়ের এক সেমিনারে তিনি আশঙ্কা করে বলেন, এআই সংক্রান্ত সাম্প্রতিক পদক্ষেপ অত্যন্ত আপত্তিকর। যদি এখনই নিয়ন্ত্রণ না করা হয় তাহলে সম্ভাব্য বিপর্যয়ের জন্য প্রস্তুত হতে হবে মানব জাতিকে। কেননা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারণেই বিলুপ্তি ঘটতে পারে মানব সভ্যতার। এমন আশঙ্কা ক্রমশ জোরদার হচ্ছে। বিশেষ করে চ্যাটজিপিটির মতো বটের আবির্ভাবের পর থেকে সে সম্ভাবনা আরো পরিষ্কার হয়েছে।

ছবি: সংগৃহীত

উদাহরণস্বরূপ তিনি উল্লেখ করেন আইস-নাইনের কথা। ১৯৬৩ সালে লেখা কার্ট ভনেগাটের ‘ক্যাটস ক্রেডল’ উপন্যাসটির বিষয়বস্তু ছিল এমন এক পদার্থ, যা কাদা থেকে থকথকে পরিবেশে নিয়ে যেতে সাহায্য করবে সৈন্যদের। কিন্তু শেষ পর্যন্ত সেটার প্রভাবেই গোটা পৃথিবীর সব সমুদ্র জমে কঠিন পদার্থ হয়ে গেল। ফলে ধ্বংস হয়ে যায় সভ্যতা।

এই উদাহরণ দিয়ে হোপফিল্ড বলেন, আমি শ্রেষ্ঠ তরুণ গবেষক ও আরো অনেককে বলতে চাই তারা যেন এআইয়ের নিরাপত্তা নিয়ে কাজ করেন। সরকারেরও উচিত বড় সংস্থাগুলোকে এই ধরনের গবেষণার সুযোগ করে দেওয়া।

এর আগে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন স্টিফেন হকিং। এবার একই সুর কথা বলেছেন সদ্য নোবেলজয়ী এই বিজ্ঞানী।