মাঙ্কিপক্সের নতুন নাম ‘এমপক্স’

::
প্রকাশ: ২ years ago
সংক্রামিত কোষের পৃষ্ঠে মাঙ্কিপক্স ভাইরাসের রঙিন স্ক্যানিং ইলেক্ট্রন মাইক্রোগ্রাফ। (ছবি : এনআইএআইডি)

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
মাঙ্কিপক্স রোগের নতুন নামকরণ করা হয়েছে। রোগটির নতুন নাম এখন থেকে এমপক্স। আগের নাম থেকে কলঙ্ক এড়াতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আজ সোমবার (২৮ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

মাঙ্কিপক্স রোগের ভাইরাসটি মূলত ১৯৫৮ সালে ডেনমার্কে গবেষণার জন্য রাখা বানরের মধ্যে সনাক্ত করা হয়েছিল। সেখান থেকেই রোগটির নামকরণ করা হয়। কিন্তু এই রোগটি অনেক প্রাণীর মধ্যে পাওয়া যায়, যার মধ্যে বেশিরভাগই ইঁদুর।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের সঙ্গে একাধিকবার আলোচনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের প্রতিশব্দ হিসেবে ‘এমপক্স’ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। দুটি নামই এখন থেকে এক বছরের জন্য একই সঙ্গে ব্যবহার করা হবে এবং পর্যায়ক্রমে মাঙ্কিপক্স নামটি বন্ধ করা হবে।

সংস্থাটি তার যোগাযোগে এমপক্স নামটি ব্যবহার করবে বলে জানিয়েছে। এ ছাড়াও বর্তমান নামের যেকোনো চলমান নেতিবাচক প্রভাব কমাতে এবং নতুন নাম গ্রহণ করতে অন্যদের উৎসাহিত করেছে তারা।

১৯৭০ সালে কঙ্গোতে এই রোগটি প্রথম মানুষের মধ্যে আবিষ্কৃত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে এই বছর ১১০টি দেশের প্রায় ৮১ হাজার ১০৭টি মাঙ্কিপক্স আক্রান্তের ঘটনা এবং ৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।