‘মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশ পোষ্টের আনোয়ার

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১ মাস আগে

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ পোষ্টের সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আনোয়ার হোসেন ‘মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড-২০২৪’ পেয়েছেন। ভারত-বাংলাদেশ কালচারাল সোসাইটি এই সম্মাননার জন্য তাকে মনোনীত করেন।
শুক্রবার (৩১ মে) বিকেলে রাজধানী ঢাকার কেন্দ্রীয় কচি-কাঁচা মিলনায়তনে বাংলাদেশ-ভারত সম্প্রীতি উৎসবে আনুষ্ঠানিকভাবে তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি এস এম মজিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন সাবেক সেনাপ্রধান লেফট্যান্যান্ট জেনারেল (অব.) এম হারুন-অর-রশিদ বীরপ্রতীক। বীর মুক্তিযোদ্ধা বিচারপতি ড. মো. আবু তারিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
সাংবাদিক হিসেবে আনোয়ার আইসিটি, বিজনেস, ট্যুরিজম, ও পরিবেশ নিয়ে কাজ করছেন। তিনি আইসিটি জার্নালিষ্ট ফোরাম, চট্টগ্রাম জার্নালিষ্ট ফোরাম- ঢাকা এর সদস্য এবং দপ্তর সম্পাদক হিসেবে ইন্টারন্যাশনাল রিলেশনস রিপোর্টারস ফোরামে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের একজন ফেলো।
সাংবাদিকতার পাশাপাশি আনোয়ার বিভিন্ন অলাভজনক প্রতিষ্ঠানের হয়ে দারিদ্রতা দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি এবং শিক্ষার প্রসারে কাজ করছেন।
পেশাগত দায়িত্ব পালনে তিনি ২০২৩ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেন। তাছাড়া বিভিন্ন আর্ন্তজাতিক সভায় যোগদান করার জন্য তিনি ইন্ডিয়া, নেপাল, ভুটান, মালদ্বীপ, ও যুক্তরাজ্যেও ভ্রমণ করেছেন।
পরে বাংলাদেশ-ভারতের বরেণ্য শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন দুই দেশের বরেণ্য শিল্পীরা।