ভায়োলিন দিবস আজ

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
ভায়োলিনের সুরে মোহিত হয় না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন। ভায়োলিন বা বেহালার সুর সহজেই মানুষকে মুগ্ধ করে। তাই সংগীতপ্রিয় মানুষের কাছে ভায়োলিন খুবই প্রিয় একটি বাদ্যযন্ত্র। কিন্তু, আপনি কি জানেন ভায়োলিন নিয়েও একটি দিবস আছে। আর আজ ১৩ ডিসেম্বর সেই দিন, ভায়োলিন দিবস।

পাশ্চাত্য ও ভারতীয় শাস্ত্রীয় সংগীত থেকে শুরু করে ব্লুগ্রাস ও জ্যাজ সবকিছুই যেন আজ ভায়োলিন ছাড়া অকল্পনীয়। ভায়োলিন মধ্যযুগীয় বাদ্যযন্ত্র থেকে বিবর্তিত হয়েছে বলে মনে করা। যা অনেকটা ফিডলের মতো ছিল। এটি ১৫ শতকের মধ্যে স্বতন্ত্র রূপে আসে। ১৬৬০-এর দশকে ইউরোপের সবচেয়ে জনপ্রিয় বাদ্যযন্ত্রে পরিণত হয়।

এখন ভায়োলিন কেবল পশ্চিমা শাস্ত্রীয় সংগীতের একটি অপরিহার্য বৈশিষ্ট্য নয়। বরং বিশ্বজুড়ে শাস্ত্রীয় ও লোকসংগীতের বিভিন্ন ফর্মের পাশাপাশি অন্যান্য ঘরানার সংগীতেরও অংশ হয়ে উঠেছে।

যেহেতু আজ ভায়োলিন দিবস, সুতরাং দিনটি উদযাপন করতে হবে। কিন্তু, কীভাবে করবেন? প্রথমত, আপনি যদি ভায়োলিন বাজাতে পারেন তাহলে আজ সেটিই করুন। আপনার ভায়োলিনটি বের করুন, তারপর টিউন করুন এবং পরিবারের সঙ্গে কিছু সুন্দর সময় কাটান। আবার যারা ভায়োলিন বাজানো শিখতে আগ্রহী পরিচিত এমন কাউকে ভায়োলিন উপহার দিতে পারেন। তাকে উপহার দেওয়ার জন্য আজকের দিনটি উপযুক্ত সুযোগ হবে।