ভাইরাল ছবিটি তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের নয়

:: পাবলিক রিঅ্যাকশন ডেস্ক
প্রকাশ: ১ বছর আগে
ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।ছবি : সংগৃহীত

চারদিকে ধ্বংসস্তূপ। এর মধ্য দিয়ে বেরিয়ে আছে চাপা পড়া মানুষের একটি হাত। পাশে বিষণ্ন মুখে বসে আছে একটি কুকুর।

সোমবার তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর এমন একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। অনেকেই এই ছবি শেয়ার করছেন।

প্রশ্ন হলো—হৃদয়বিদারক এই ছবিটি প্রকৃতপক্ষে তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের ধ্বংসাবশেষের কি না। একটু যাচাই করা যাক।

অ্যালামি নামে একটি ওয়েবসাইট বিশ্লেষণ করলে দেখা যায়, ছবিটি প্রায় পাঁচ বছর আগে আপলোড করা হয়। অর্থাৎ ছবিটি ২০১৮ সালের ১৮ অক্টোবরে আপলোড করা হয়। সেখানে একটি ক্যাপশন জুড়ে দেওয়া হয়। যার অর্থ, ভূমিকম্পের পর ধ্বংসস্তূপে আহত ব্যক্তিদের খুঁজছে কুকুর।

ছবির ক্রেডিটে নাম রয়েছে জারোস্লাভ নোসকার। তবে এটি কোন দেশের ভূমিকম্পের ধ্বংসস্তূপের ছবি তা উল্লেখ করা হয়নি।

তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমকি ৮ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন প্রায় ২৫ হাজার। হতাহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে দুই দেশে ক্ষতিগ্রস্ত হয়েছে ২ কোটি ৩০ লাখ মানুষ। এর মধ্যে রয়েছে ১০ লাখেরও বেশি শিশু। আজ মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা অ্যাডেলহেইড মার্শাং জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার নির্বাহী কমিটিকে এ তথ্য জানান।

এদিকে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের ১০ প্রদেশে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সোমবার সকালে প্রাণঘাতী ৭.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। এতে বিপুল হতাহত ও ক্ষয়ক্ষতির কারণে তুরস্ক ও সিরিয়ায় মানবিক বিপর্যয় নেমে এসেছে। দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।