ব্রয়লার মুরগির দাম দু’দিন না যেতেই আবার বাড়লো

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ২ years ago

ব্রয়লার মুরগির দাম নিয়ে যেন লুকোচুরি খেলা চলছে বাংলাদেশে। রোজার আগে দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছিল ব্রয়লার মুরগি। রমজানের শুরুতে ভোক্তা অধিকার অধিদপ্তরের হস্তক্ষেপে এবং বৃহৎ চার পোল্ট্রি কোম্পানির মালিক দাম নির্দিষ্ট করে দেওয়ায় খুচরা বাজারে দাম কমে। তবে দুদিনের ব্যবধানে আবারও বেড়েছে ব্রয়লারের দাম।

রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগি দাম কেজিতে ২০-৩০ টাকা বেড়ে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে সোনালী মুরগি কেজিতে ১০-২০ টাকা বেড়ে ৩৫০-৩৬০ টাকায় বিক্রি হচ্ছে। এর আগে, সাতদিনের ব্যবধানে রাজধানীর বাজারে কেজি নেমেছিল ২০০ টাকায়। রাজধানীর বাহিরে ১৮০-১৯০ টাকায় বিক্রি হয়েছে ব্রয়লার।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

রোজা শুরুর দেড়-দুই মাস আগে থেকে আগুন লাগে ব্রয়লার মুরগির বাজারে। একটা পর্যায়ে ব্রয়লার মুরগি কেজি ২৭০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৮০ টাকায় বিক্রি হচ্ছিল।

এরপর গত ২৩ মার্চ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঙ্গে পোলট্রি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর বৈঠক এবং এফবিসিসিআই সরকারকে মুরগি আমদানি উন্মুক্ত করে দেওয়ার পরামর্শ দিলে বৃহৎ খামারিরা দাম কমিয়ে মুরগি বিক্রি শুরু করে। এতে সপ্তাহের ব্যবধানেই ব্রয়লার মুরগি কেজিতে ৭০-৮০ টাকা পর্যন্ত কমে ১৯০-২০০ টাকায় চলে আসে। একই সঙ্গে সোনালী মুরগি কেজিতে ৩০-৪০ টাকা কমে ৩৪০ টাকায় নেমে আসে।

আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার, সেগুনবাগিচা ও রামপুরা কাঁচাবাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে নতুন করে মুরগির দাম বেড়ে ব্রয়লার বিক্রি হচ্ছে কেজি ২২০ টাকা, সোনালী মুরগি কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৩৬০ টাকায়। দাম কমে গত ২-৩ দিন আগে ব্রয়লার মুরগি কেজি ১৯০-২০০ টাকায় এবং সোনালী মুরগি কেজি ৩৪০-৩৫০ টাকায় বিক্রি হয়।

আবারও ব্রয়লারের দাম বৃদ্ধি নিয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ‘মুরগির বাজার কিছুটা ওঠা-নামা করবেই। তবে ব্রয়লার মুরগির কেজি ২০০-২২০ টাকার মধ্যে থাকাটা ভালো, তার ওপরে উঠে গেলে সাধারণ মানুষের জন্য কেনা কষ্টকর হবে। তাই আমরা বাজার পর্যবেক্ষণ করছি যাতে এবার আর ২২০ টাকার বেশি না উঠতে পারে।’


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net