বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ নির্মাণ শ্রমিকের মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত ও ক্ষতিপূরণ দাবি

::
প্রকাশ: ১ বছর আগে
বৃহস্পতিবার সকাল ৮টায় শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখন্ড এলাকার আরমাদা স্পিনিং মিলস লিমিটেড-২ এ ওই ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে কারখানায় লোহার রড তুলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ নির্মাণ শ্রমিকের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত ও নিহত শ্রমিকের পরিবার প্রতি ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা মো. বজলুর রহমান বাবলু।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়ে বজলুর রহমান বাবলু বলেন, আজ সকাল সাড়ে আটার দিকে শ্রীপুর পৌরসভা এলাকা কেওয়া গ্রামে আরমাদা স্পিনিং মিলস্ লিমিটেড গ্রুপের নবনির্মিত স্কাইনিস নামক কারখানায় এ ঘটনা ঘটে। নিহত নির্মাণ শ্রমিকরা হলেন, নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলার চরকচ্ছপিয়া গ্রামের আজাদ হোসেনের ছেলে পিয়াস (২০), একই এলাকার বেলাল সওদাগরের ছেলে পাভেল (২৩), জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার বগারচর গ্রামের মুকুল হোসেনের ছেলে মনোয়ার হোসেন (৩৫)। এটি স্বাভাবিক কোন মৃত্যু নয় এটি হত্যাকান্ড। শ্রমিকের জীবন বাচাঁনোর কোনো ব্যবস্থাই ঐ কারখানায় ছিল না।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

তিনি বলেন, মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের ও প্রতিষ্ঠানকে অবিলম্বে বিচার বিভাগীয় তদন্তের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে এবং নিহত প্রত্যেক সদস্যকে এক কোটি টাকা করে তালিম প্রদান করতে হবে। অবিলম্বে এ দাবি মানা না হলে নির্মাণ শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলনের অর্থাৎ সরকারি-বেসরকারি ব্যক্তি সকল সেক্টরে নির্মাণ কাজ বিরত রাখার ঘোষণা দেয়া হবে। সেই সাথে আগামীদিনের শ্রমিকের নিরাপত্তা নিশ্চিতের জন্য সকল প্রকার উদ্যোগ গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান।

প্রসঙ্গত, গাজীপুরের শ্রীপুরে নির্মাণাধীন কারখানা ভবনে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ নির্মাণশ্রমিকের মৃত্যু হয়। ঘটনার পর থেকে ঠিকাদার ইব্রাহিম খান পলাতক আছেন।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপপরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, নির্মাণাধীন ভবনের চতুর্থ তলায় কাজ করার সময় তারা পড়ে গিয়ে বিদ্যুতের তারের সঙ্গে আটকে যান।

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২ (মাওনা জোনাল) অফিসের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) আহমদ শাহ আল জাবের জানান, সকাল ৯টার দিকে হঠাৎ আমাদের দক্ষিণ পাশের লাইন বন্ধ হয়ে যায়। খবর নিয়ে জানতে পারি কেওয়া পূর্বখন্ড এলাকার আরমাদা স্পিনিং মিলস লিমিটেড-২ এ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ নির্মাণশ্রমিকের মৃত্যু হয়েছে।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net