বাংলাদেশের সঙ্গে সম্পর্কের কেন নতুন জোর প্রয়োজন মিয়ানমারের?

::
প্রকাশ: ২ years ago

ইরিনা হক:
বাংলাদেশ মিয়ানমারের পাঁচটি প্রতিবেশী দেশের একটি। মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে ২৭১ কিলোমিটার সীমান্ত রয়েছে এবং দুই দেশ ঐতিহাসিক ও সামাজিকভাবে জড়িয়ে আছে। অন্যদিকে দুই দেশের মানুষ এখন আর ঘনিষ্ঠ যোগাযোগে নেই। দুই দেশের মধ্যে সড়ক ও রেল যোগাযোগ একইভাবে তুলনামূলকভাবে সীমিত এবং অনুন্নত। অধিকন্তু, তাদের ঘনিষ্ঠতা সত্ত্বেও, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক নেই; পরিবর্তে, বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা সংকট থাকা সত্ত্বেও, মাঝে মাঝে সীমান্ত উত্তেজনা দেখা দেয় এবং বাংলাদেশের সাথে মিয়ানমারের বাণিজ্যিক যোগাযোগ থাইল্যান্ড, ভারত এবং চীনের তুলনায় উল্লেখযোগ্যভাবে দুর্বল।

মিয়ানমার ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অনেক সম্ভাবনা রয়েছে। এমন বেশ কয়েকটি ক্ষেত্র রয়েছে যেখানে দুই দেশ সহযোগিতা করতে পারে এবং একসাথে কাজ করতে পারে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বিদ্যমান বাণিজ্যিক সংযোগের বিকাশ, যা বর্তমানে খারাপ আকারে রয়েছে। বাংলাদেশের সাথে উন্নত বাণিজ্য যোগাযোগের মাধ্যমে মিয়ানমারের জনগণ ব্যাপকভাবে উপকৃত হবে।

২০২৩ সালের ১৩ জানুয়ারী মিয়ানমার এবং বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫১ বছর উদযাপন করেছে। ১৯৭২ সালের ১৩ জানুয়ারী মিয়ানমার বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেয়। যাইহোক, এই উপলক্ষকে স্মরণ করার জন্য দুই প্রতিবেশীর মধ্যে কোন সেমিনার, আলোচনা, ঘোষণা বা সংবর্ধনা অনুষ্ঠিত হয়নি। দুই প্রতিবেশীর মধ্যে ৫১ বছরের সম্পর্কের অনেক উত্থান-পতন সত্ত্বেও, দুই দেশের পারস্পরিক সুবিধার পাশাপাশি দক্ষিণ এশীয় এবং দক্ষিণ-পূর্বের বৃহত্তর স্বার্থে তাদের সম্পর্ককে মজবুত করার জন্য উভয় দেশরই মনোযোগী হওয়া উচিত। মিয়ানমার ছাড়াও বিশ্বের অসংখ্য দেশ বাংলাদেশের স্বাধীনতার ৫১তম বার্ষিকীতে অভিনন্দন জানিয়েছে।

এদিকে, মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং ২০২৩ সালের ৪ জানুয়ারি মিয়ানমারের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে বাংলাদেশকে বিশেষ ধন্যবাদ জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, মিন অং হ্লাইং বাংলাদেশ ও ভারতসহ কয়েকটি দেশকে বিশেষ ধন্যবাদ জানান। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও ইতিবাচক সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্য তিনি এসব দেশকে ধন্যবাদ জানান।

মিয়ানমার গত ৪ জানুয়ারী তার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করেছে। ১৯৪৮ সালের এই দিনে দেশটি ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের ভাষণ মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত হয়। বক্তৃতায় মিন অং হ্লাইং তার দেশের বিষয়ে হস্তক্ষেপ করার জন্য কিছু দেশের সমালোচনা করেন। উল্টো তিনি চীন, ভারত, থাইল্যান্ড, লাওস ও বাংলাদেশকে দীর্ঘদিন ধরে সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নের জন্য ধন্যবাদ জানান।

মিয়ানমার রিপাবলিক অব ইউনিয়নের স্বাধীনতার হীরক জয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণ মিয়ানমারের জনগণকে উষ্ণ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে এবং তাদের অন্তর্ভুক্তিমূলক শান্তি ও সমৃদ্ধি কামনা করেছে।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে কঠিন ও রাজনৈতিক সম্পর্কযুক্ত সম্পর্কের সাথে এর কিছু সম্পর্ক রয়েছে, সেইসাথে আনুষ্ঠানিক কনস্যুলার এবং কূটনৈতিক চ্যানেলগুলি প্রায় নেই বললেই চলে, যা কোনোভাবেই ইতিবাচক সূচক নয়। উন্নয়ন এবং সম্প্রসারণের জন্য তাদের বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও, দুটি দেশ এখনও একটি প্রকৃত সংযোগ স্থাপন করতে পারেনি। ফলে উভয় দেশের জনগণ অনুকূল সম্পর্ক থেকে যে সুফল পাওয়া যায় তা থেকে বঞ্চিত হয়।

মায়ানমার দেশের পূর্ব অংশে বাংলাদেশের সাথে ২৭১ কিলোমিটার সীমান্ত ভাগ করে নিয়েছে। এর পার্বত্য ভূগোল এবং উচ্চ বনভূমির কারণে, এটি দক্ষিণ-পূর্বে কমপক্ষে ১৫০ কিলোমিটার প্রশস্ত। মায়ানমার কৌশলগতভাবে চীন ও ভারতের মধ্যে অবস্থিত। যুক্তরাষ্ট্রের মতো একই নৌকায় বাংলাদেশ। কারণ উভয় দেশই কৌশলগতভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত, তাই তারা দুই অঞ্চলের মধ্যে একটি সংযোগস্থল হিসেবে কাজ করতে পারে।

ভুটান, নেপাল এবং ভারতের মতো বাজারে, বিশেষ করে দেশের উত্তর-পূর্বে পৌঁছানোর জন্য মিয়ানমার বাংলাদেশকে একটি ট্রানজিট দেশ হিসেবে ব্যবহার করতে পারে। বাংলাদেশ এবং মায়ানমার বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশনের (বিমসটেক) সদস্য, যা বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ডকে একত্রিত করে।

বাংলাদেশ ও মিয়ানমার তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে পারলে চীন ও ভারতের ওপর তাদের নির্ভরতা কমে যাবে এবং অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে তাদের বাণিজ্য সম্প্রসারিত হবে।

বাংলাদেশ আসিয়ান (অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস) এবং সার্ক (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ সংযোগ হিসেবে কাজ করতে পারে। মায়ানমার-বাংলাদেশ সম্পর্কের উন্নতি হলে আসিয়ান সদস্য হিসেবে মিয়ানমারও বাংলাদেশের মাধ্যমে সার্ক মুক্ত-বাণিজ্য অঞ্চলে প্রবেশ করতে পারে।

দুটি বিষয় ছিল যা তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে ঘর্ষণ তৈরি করেছিল। প্রথমটি ছিল বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সমুদ্রসীমার সীমানা নির্ধারণ। ২০‌১২ সালের মার্চে সমুদ্র কনভেনশনের ১৯৮২ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল দ্বারা বিরোধের শান্তিপূর্ণ সমাধান আনন্দের উত্স। মিয়ানমার ও বাংলাদেশ বঙ্গোপসাগরে অপ্রচলিত নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে, যেমন জলদস্যুতা, মাদক ও মানব পাচার, সন্ত্রাসবাদ এবং পরিবেশগত অবনতি, কারণ উভয় দেশই বঙ্গোপসাগর এবং ২৭১ কিলোমিটার সীমান্ত ভাগ করে। উভয় দেশের জন্য আরেকটি বড় সমস্যা হচ্ছে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি। মিয়ানমারে সামরিক অভিযানের কারণে ২০১৭ সালের আগস্ট থেকে নভেম্বরের মধ্যে প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানা গেছে।

এই প্রথম বাংলাদেশকে রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলা করতে হলো না; এর আগেও একই ধরনের ঘটনা ঘটেছে। ১৯৭৮ সালে রাখাইন রাজ্যে মায়ানমারের প্রাক্তন সামরিক সরকারের বিদ্রোহ বিরোধী প্রচেষ্টা, উদাহরণস্বরূপ, একটি কঠোর ক্র্যাকডাউনে পরিণত হয়েছিল, ৩ লক্ষ রোহিঙ্গা শরণার্থী সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছিল।

মিয়ানমারের সামরিক জান্তার ক্রোধ থেকে বাঁচতে ১৯৯১-৯২ সালে প্রায় আড়াই লক্ষ রোহিঙ্গাদের দ্বিতীয় তরঙ্গ বাংলাদেশে পালিয়ে আসে। দুই দেশ সবসময়ই দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে বিষয়টি সমাধান করতে সক্ষম হয়েছে; তবে বর্তমান রোহিঙ্গা সংকট দ্বিপাক্ষিক সম্পর্ককে তিক্ত করছে।

দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য অন্যান্য উপায়গুলি অন্বেষণ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মিয়ানমারে টিন, দস্তা, তামা, টংস্টেন, কয়লা, মার্বেল, চুনাপাথর, প্রাকৃতিক গ্যাস, জলবিদ্যুৎ ইত্যাদির মতো প্রাকৃতিক সম্পদের সম্পদ রয়েছে। ফলে মিয়ানমার হতে পারে বাংলাদেশের জন্য প্রধান জ্বালানি সরবরাহকারী।

মিয়ানমারও প্রাকৃতিক কাঠের একটি প্রধান বৈশ্বিক রপ্তানিকারক। যদিও দেশটি দীর্ঘদিন ধরে তেল ও গ্যাস সেক্টরে বিদেশী বিনিয়োগ চেয়েছে, এটি সম্প্রতি উৎপাদন-ভিত্তিক বিনিয়োগের দিকে তার ফোকাস পরিবর্তন করেছে। মায়ানমার বিদ্যুত উৎপাদনের দিক থেকে বেশ এগিয়ে আছে, জলবিদ্যুতে উল্লেখযোগ্য বিনিয়োগের জন্য ধন্যবাদ, এবং দেশটির পর্যটন শিল্পও একটি প্রতিশ্রুতিশীল খাত। বাংলাদেশে ইতিমধ্যেই বেশ কিছু উল্লেখযোগ্য বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে, যা বৌদ্ধ উত্তরাধিকারের একটি প্রধান ভাণ্ডার বলে মনে করা হয়। ২০১৫ সালের অক্টোবরে, বাংলাদেশ সরকার আন্তর্জাতিক দর্শনার্থীদের আকর্ষণ করার জন্য বিশ্ব পর্যটন সংস্থার সাথে অংশীদারিত্বে একটি আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ বিভিন্ন ধরনের সূক্ষ্ম বৌদ্ধ মন্দিরের আবাসস্থল। স্বর্ণ মন্দির, বান্দরবান এলাকায় একটি পাহাড়ের চূড়ায় অবস্থিত, তর্কাতীতভাবে বাংলাদেশের সবচেয়ে মহৎ বৌদ্ধ মন্দির। বৌদ্ধ ভক্ত এবং পর্যটকদের জন্য, ঢাকা, চট্টগ্রাম এবং বাংলাদেশের অন্যান্য অঞ্চলে দৈত্য বুদ্ধের মর্যাদা একটি অনন্য আকর্ষণ। বাংলাদেশেও বিভিন্ন ধরনের বৌদ্ধ শিক্ষা কেন্দ্র এবং তীর্থস্থান রয়েছে।

বাংলাদেশে বেশ কয়েকটি সুন্দর বৌদ্ধ মন্দির রয়েছে। স্বর্ণ মন্দির, বান্দরবান জেলার একটি শৈলশিরায় অবস্থিত, এটি বাংলাদেশের সবচেয়ে মহৎ বৌদ্ধ মন্দির। বৌদ্ধ উপাসক এবং পর্যটকদের জন্য, ঢাকা, চট্টগ্রাম এবং বাংলাদেশের অন্যান্য অঞ্চলে দৈত্য বুদ্ধের প্রাধান্য একটি প্রধান আকর্ষণ। বাংলাদেশে, বেশ কয়েকটি বৌদ্ধ শিক্ষাকেন্দ্র এবং তীর্থস্থান রয়েছে।

এশিয়ান হাইওয়ে, যেটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে নির্মিত হচ্ছে, তা দুই দেশের মধ্যে স্থল সংযোগ উন্নত করবে এবং সার, প্লাস্টিক, সিমেন্ট, আসবাবপত্র এবং অন্যান্য পণ্যের বাণিজ্যকে উন্নীত করবে। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত প্রসারিত দোহাজারী-বাজার কক্সের রেললাইন বাংলাদেশে (দেশের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য) খুব শীঘ্রই সম্পন্ন হবে। এই রেলপথ নেপাল, ভুটান এবং উত্তর-পূর্ব ভারতে সম্প্রসারিত করা যেতে পারে। প্রজেক্টিত ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্ক এবং এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের অংশ হিসেবে যদি এই রুটটি চীন থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ঘুন্ডুম, বাংলাদেশ এবং মায়ানমার হয়ে প্রসারিত করা যায়, তাহলে পুরো অঞ্চলটি উল্লেখযোগ্যভাবে লাভবান হবে। একইভাবে মিয়ানমারের উচিত ট্রান্স এশিয়ান রেলপথে যোগদানের সুযোগ গ্রহণ করা।

উন্নত উৎপাদন সুবিধা সম্পন্ন মিয়ানমার প্রযুক্তি স্থানান্তর এবং বাংলাদেশ থেকে ইলেকট্রনিক্স ও ফার্মাসিউটিক্যালস আমদানির মাধ্যমে লাভবান হতে পারে। যৌথ উদ্যোগ তাদের কৃষি উৎপাদনশীলতা বাড়াতেও সাহায্য করতে পারে। বাংলাদেশ এ ক্ষেত্রে ডাল, মশলা, চাল এবং মাছের মতো বৈচিত্র্যময় জলজ ও কৃষিজাত পণ্যের উচ্চ পরিমাণ আমদানি করতে পারে। বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে উন্নত দ্বিপাক্ষিক সম্পর্ক আসিয়ান এবং বিমসটেক দেশগুলিকে তাদের বাণিজ্য ও ব্যবসায়িক অংশীদারিত্ব বিকাশে সহায়তা করতে পারে। এটি দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সমস্যা সমাধানের এবং সীমান্ত জুড়ে চরমপন্থী কর্মকাণ্ড বন্ধ করার সুযোগ দেবে।

মূলত, মিয়ানমারের রাখাইন অঞ্চল বাংলাদেশ ও মিয়ানমারের জন্য একটি বাণিজ্য কেন্দ্র হিসেবে কাজ করতে পারে। রাখাইনের কৃষিপণ্যের একটি টেকসই বাজার প্রয়োজন এবং বাংলাদেশের সেই বাজার হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বাংলাদেশের পোশাক ও কৃষি শিল্পে অভিজ্ঞতার ভান্ডার রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশের জ্ঞান ও অভিজ্ঞতা থেকে মিয়ানমার উপকৃত হতে পারে। বাংলাদেশে মিয়ানমারের পণ্য বার্মিজ পণ্য হিসেবে পরিচিত। দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে মিয়ানমার ও বাংলাদেশের উচিত সীমান্ত হাট (আন্তঃসীমান্ত বাজার) প্রতিষ্ঠা করা। সীমান্তে বর্ডার হাট বসানো ভারত ও বাংলাদেশ উভয়ের জন্যই উপকারী। ফলস্বরূপ, জনগণের মধ্যে যোগাযোগ উৎসাহিত হয়, দুই দেশের মধ্যে পাবলিক কূটনীতি বৃদ্ধি পায়।

লেখিকা: গবেষক এবং ফ্রিল্যান্স কলামিস্ট।